শেয়ার করুন বন্ধুর সাথে
Call

স্বভাবজাত সুন্নাত হলো এমন রীতি যা সম্পাদন করলে এর সম্পাদনকারী এমন ফিতরাতের সাথে বিশেষিত হবেন যে ফিতরাতের উপর আল্লাহ তায়ালা তার বান্দাদের সৃষ্টি করেছেন এবং এর উপর ভিত্তি করে তার হাশর নাশর হবে।

আল্লাহ তায়ালা তাদেরকে এর জন্য ভালবাসবেন। যেন তারা এর মাধ্যমে পূর্ণগুণের অধিকারী হতে পারে এবং আকৃতিগতভাবে মর্যাদা পায়। এ ব্যাপারে ইসলামী শরীয়াত একমত যে, এটা একটি প্রাচীন সুন্নাত যা সকল নাবী রাসুল (সাঃ) পছন্দ করেছেন। এটি স্বভাবজাত বিষয়, যা সকল নাবী রাসুল (সাঃ) পছন্দ করেছেন।

স্বভাবজাত রীতি অনুসরণের মাধ্যমে দ্বীন ও দুনিয়াবী অনেক কল্যাণ রয়েছে। যেমন: এর ফলে সমুদয় দৈহিক গঠন সুন্দর থাকে এবং শরীর পরিষ্কার পরিচ্ছন্নণ থাকে।

অতঃপর কতিপয় স্বভাবজাত সুন্নাত নিম্নে আলোচিত হলো:

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন : পাঁচটি বিষয় মানুষের ফিতরাতের অন্তর্গত। 

  • খাতনা করা,
  • নাভির নিম্নভাগের লোম চেঁছে ফেলা,
  • গোঁফ ছাঁটা,
  • নখ কাটা,
  • বগলের পশম উপরে ফেলা।

এছাড়া, আয়িশাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ দশটি জিনিস ফিতরাত বা স্বভাবজাত। মোচ কাটা, দাঁড়ি বাড়ানো, মিসওয়াক করা, নাকের ছিদ্র পানি দিয়ে পরিষ্কার করা, নখ কাটা, আঙ্গুলের সংযোগ স্থলের ময়লা ধুয়ে ফেলা, বগলের লোম উপড়ে ফেলা, নাভির নিচের লোম পরিষ্কার করা ও পানি দিয়ে শৌচ করা। যাকারিয়া (রহঃ) বলেন, মুসআব (রহঃ) বলেছেন, আমি দশম জিনিসের কথা ভুলে গেছি, সেটি হয়তো কুলি করা।

রেফারেন্সঃ সুনানে ইবনে মাজাহ, অধ্যায়ঃ ১/ পবিত্রতা ও তার সুন্নাতসমূহ, হাদিস নম্বরঃ ২৯৩ তাখরীজ কুতুবুত সিত্তাহ: তিরমিযীঃ ২৭৫৭, নাসায়ীঃ ৫০৪০, আবূ দাঊদঃ ৫৩, আহমাদঃ ২৪৫৩৯।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ