শেয়ার করুন বন্ধুর সাথে
Call

শেয়ার: শেয়ার হচ্ছে ভাগাভাগি করে নেওয়া। তবে অর্থনীতিতে কোন কার্বারে যদি দুই তিনজন মিলে মূলধন টাকা দিয়া ব্যবসা শুরু করে তবে। প্রত্যেকে যে পরিমান টাকা দিয়েছে সেই পরিমানের (%) পার্সেন্টেজ অনুযায়ী তারা ব্যবসার শেয়ার হোল্ডার।  অর্থাৎ ব্যবসা থেকে যা ইনকাম হবে তার ভাগ শেয়ার দাতারা পাবে। 

বন্ড: বন্ড হচ্ছে বন্ধন। অর্থনীতি বন্ড হচ্ছে এমন একটি দলিলিক হলফ নামা যেখানে শুধু টাকাযুক্ত থাকে। ব্যক্তির শ্রম, পরিকল্পনা ইত্যাদি থাকেনা।
কোম্পানির ক্ষতি হলে শেয়ার দাতারার ও ক্ষতি হয়।
কিন্তু বন্ড এর টাকা হচ্ছে নির্ধারিত।

 


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ



শেয়ার এন্ড বন্ড এর মধ্যে পার্থক্য 



 স্টক মধ্যে শেয়ার আছে যারা ব্যবসা অংশীদার মালিকের মালিকানাধীন হয়। এর মানে হল যে আপনি যে স্টকগুলি কিনেছেন তার সমগ্র ব্যবসা কীভাবে সফল হবে তা নির্ভর করবে। শেয়ার থেকে লাভ, তবে শেয়ারহোল্ডারদের মধ্যে সঠিকভাবে ভাগ করা হবে।


অন্যদিকে বন্ড, সার্টিফিকেট যা সুদের হার বহন করে। এই তহবিল বাড়াতে সরকার ও অন্যান্য ব্যবসায়ের দ্বারা বিক্রি হয় বন্ডের মালিক বন্ডের স্বার্থ সংগ্রহ করে মুনাফা অর্জন করতে পারে বা সে তার সমগ্র বন্ড সম্পত্তি বিক্রি করতে পারে। বন্ডগুলি জমানো হবে যদি এটি জারি করে এমন কোম্পানি সফল হয়।


যাইহোক, এখনও পর্যন্ত, এখনও অনেক লোক আছে যারা এখনও স্টক শেয়ার মালিক এবং বন্ড মালিকদের মধ্যে পার্থক্য কি কোন ধারণা নেই। এমন অনেক লোক রয়েছে যারা ইতিমধ্যেই স্টক এবং বন্ডগুলিতে বিনিয়োগ করেছেন, কিন্তু এখনও সিস্টেমটি সত্যিই কীভাবে কাজ করে তা বোঝে না। দুটি মধ্যে প্রধান পার্থক্য কিছু তাদের ঝুঁকি, তাদের নিরাপত্তা এবং তাদের পুরস্কার।


--২ ->

স্টক কেনার অর্থ হচ্ছে, আপনি নিজের কোম্পানির মালিকানাধীন কোম্পানীর আংশিক মালিক হন যার অর্থ আপনার কোম্পানির বিক্রয় প্রবণতা হ্রাস পাবে, তবে আপনি ক্ষতিগ্রস্ত হবেন, কিন্তু যদি কোম্পানিটি সফল হয় তবে আপনিও কাটতে পারেন আপনার ধৈর্যের পুরস্কার এটি আপনার বিনিয়োগ করা কোম্পানির ক্ষতি এবং লাভ, আপনার হার এবং লাভ হয়। শেয়ার বাজারে কীভাবে চলছে তা নিয়ে নতুন করে আপডেট করা হচ্ছে আসলে আপনি যা করতে পারেন সেগুলির মধ্যে একটি। স্টকগুলি কীভাবে বিনিয়োগ করতে হবে তা জানার জন্য এই সংবাদটি খুবই গুরুত্বপূর্ণ। খবরটি দেখে, আপনি এই নির্দিষ্ট স্টকের চাহিদাগুলি বাড়াতে পারে এমন বিষয়গুলি সম্পর্কে জানতে পারবেন।


অন্যদিকে বন্ড, আপনি একটি কোম্পানী বা কর্পোরেশন প্রতিনিধিত্ব করবেন না। যে কোম্পানিগুলি তাদের নির্দিষ্ট ব্যবসার মালিকানা বিভাজন করতে চাই না, তাদের স্টককে বন্ড হিসাবে বিক্রি করতে হবে, শেয়ারগুলি না। বন্ডগুলি বড় কোম্পানিকে অর্থ প্রদানের মতো, এবং তারপর ঋণগ্রহীতাগুলি অর্থ পরিশোধ করতে সক্ষম হওয়ার পরে আপনি সুদের হার গ্রহণ করতে পারবেন। বন্ডধারকদের, আয়ের একটি নির্দিষ্ট প্রবাহ আছে। স্টক এবং বন্ড থাকার মধ্যে আরেকটি পার্থক্য পার্থক্য হল যে প্রাতঃষ্টর অনুযায়ী শেয়ারগুলি বড় ঝুঁকি। তবে, এই বোঝা যায় না যে বন্ড ঝুঁকি সম্মুখীন হয় না।


স্টক এবং ক্রয় বন্ড শেয়ার থাকা মধ্যে এটি কিছু প্রধান পার্থক্য। এই তথ্য দিয়ে, স্টক তার হার উত্থাপন করা হয় তা জানতে সহজ হবে এবং কোন বন্ডগুলি বিনিয়োগের জন্য ভাল। ইনকয়েরি এখন + ইনকয়েরি এখন + ইনকয়েরি এখন - পণ্য তালিকা এর অভাব সম্পূর্ণ বিপরীত কাটা হবে।


সারাংশ:


  • সটক শেয়ার শেয়ার বন্ড তুলনায় আরো ঝুঁকিপূর্ণ আছে।



  • স্টক কেনা অর্থের অংশ মালিকের মত, বন্ড হচ্ছে কোম্পানীর অর্থ ঋণের মত।


  • স্টক মধ্যে শেয়ার থাকার তুলনায় বন্ড থাকার সুদের বা আয় হার আরো সংশোধন করা হয়।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ