শেয়ার করুন বন্ধুর সাথে

দুরত্ব (Distance):যেকোনো দিকে বস্তুর পারিপার্শ্বিকের সাপেক্ষে অবস্থানের পরিবর্তনকে দুরত্ব বলে। অন্যভাবে বলা যায়, যেকোন দিকে বস্তুর অবস্থানের পরিবর্তনই হচ্ছে দূরত্ব। দূরত্ব একটি সংখ্যাসূচক রাশি, যা কোনো বস্তু কতদূরে রয়েছে তা নির্দেশ করে। কিন্তু বস্তু কোন দিকে আছে সেটা কখনোই নির্দেশ করে না। তাই শুধুমাত্র মান থাকার জন্য এটি একটি স্কেলার রাশি।

মাত্রা: দুরত্বের মাত্রা হল দৈর্ঘ্যের মাত্রা। অতএব, S =L একক: দুরত্বের একক হল দৈর্ঘ্যের একক অর্থাৎ মিটার (m)।

সরণ (Displacement):নির্দিষ্ট দিকে বস্তুর পারিপার্শ্বিকের সাপেক্ষে অবস্থানের পরিবর্তনকে সরণ বলে। কোনো বস্তুর আদি অবস্থান ও শেষ অবস্থানের মধ্যবর্তী ন্যূনতম দূরত্ব অর্থাৎ সরল রৈখিক দূরত্বই হচ্ছে সরণের মান এবং সরণের দিক হচ্ছে বস্তুর আদি অবস্থান থেকে শেষ অবস্থানের দিকে।

মাত্রা: সরণের মাত্রা হল দৈর্ঘ্যের মাত্রা। অতএব, S = [L]একক: সরণের একক হল দৈর্ঘ্যের একক অর্থাৎ মিটার (m)। কোনো বস্তুর সরণ 50m উত্তর দিকে বলতে বুঝায় বস্তুটি তার আদি অবস্থান থেকে 50 m উত্তর দিকে সরে গেছে।

সরণ বস্তুর গতিপথের ওপর নির্ভর করে না। নিচের ছবিতে দেখো, কোনো একটি বস্তু A থেকে B অবস্থানে ভিন্ন একটা পথে যাচ্ছে। বস্তুটি A থেকে B-তে যে পথেই যাক না কেনো সেটা হবে তাদের মধ্যকার দুরত্ব। কিন্তু বস্তুটির সরণ হবে ঠিক A থেকে B এর দিকে। A ও B-এর মধ্যবর্তী ন্যূনতম দূরত্ব বা AB সরলরৈখিক দূরত্বই হচ্ছে সরণের মান S = AB এবং দিক হল A থেকে B-এর দিকে। যেহেতু সরণের মান ও দিক উভয়ই আছে, কাজেই এটি একটি ভেক্টর রাশি।

স্মরণ এবং দূরত্বের সম্পর্কে চিত্র:--


রেফারেন্স : নবম দশম শ্রেণীর ফিজিক্স বই

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ