বন্ধুরা অনলাইন জগতে বিভিন্ন কাজগুলোর মধ্যে ব্লগিং পেশাটা অত্যন্ত চমৎকার একটি পেশা। এটি এমন একটি অনলাইন পেসায় টাকা আয় করার মাধ্যমে নিজেকে স্বাবলম্বী করতে পারবেন, এই মাধ্যমে আপনি এক সময় কাজ না করেও টাকা আয় করতে পারবেন।

2017 সালে গুগল এডসেন্স বাংলা সাপোর্ট করার পর থেকে বর্তমানে বাংলা ব্লগ সংখ্যা অনেক। তবে তারপরও এখনো বাংলায় কনটেন্ট সংখ্যা অনেক কম।

ব্লগ কি?

ব্লগিং একটি উন্মুক্ত পেশা। যারা বিভিন্ন বিষয় নিয়ে ওয়েবসাইটে লেখালেখি করেন তাদেরকে ব্লগার বলা হয়। আর এই ব্লগাররা যেখানে লেখালেখি করে থাকেন তাকে ব্লগ বলা হয়।

এখন একজন ব্লগার গুগলের ফ্রি ব্লগস্পট ব্যবহার করতে পারেন অথবা কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারেন, এটা একান্তই একজন ব্লগারের ব্যক্তিগত বিষয়।

আপনি যে প্লাটফর্মে ব্যবহার করেন না কেন আপনার লেখাগুলো যদি ভাল হয় এবং সবার থেকে ভিন্ন হয় তবে আপনি গুগল থেকে সহজেই মনিটাইজেশন পেতে পারেন এবং আপনার ব্লগ থেকে টাকা আয় করতে পারেন।

কিভাবে ব্লগ শুরু করবেন?

বর্তমানে একটি পার্সোনাল ব্লগ শুরু করার জন্য দুইটি ভালো প্লাটফ্রম রয়েছে, একটি হচ্ছে গুগলের ফ্রি blogspot.com. 
এবং অন্যটি হচ্ছে জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ওয়াডপ্রেস। ওয়ার্ডপ্রেস এবং ব্লগস্পট উভয় প্লাটফর্মে ফ্রি ব্লগ চালু করা যায়।

তবে আপনি যে প্লাটফর্মে ব্লগিং শুরু করেন না কেন আমি আপনাকে বলব অবশ্যই অবশ্যই আপনি একটি কাস্টম ডোমেইন ক্রয় করে নিবেন।

একটি কাস্টম ডোমেইন আপনার আইডেনটিটি বহন করে থাকে। গুগলের ফ্রি ডোমেন থেকে অথবা ওয়ার্ডপ্রেসের ফ্রি সাইট থেকে আপনি গুগোল অ্যাডসেন্সে প্রবল পেতে পারেন।

তবে ভবিষ্যতে আপনার ব্লগ টি যখন বড় হবে তাতে পর্যাপ্ত ফিচার যুক্ত করার জন্য আপনাকে অবশ্যই ওয়ার্ডপ্রেসে আসতে হবে।

ওয়ার্ডপ্রেসে আসলে অবশ্যই আপনার একটি ডোমেইন এর প্রয়োজন হবে, তাই আপনি অবশ্যই প্রথমে কাস্টম ডোমেইন নিয়ে ব্লগার ওয়ার্ডপ্রেসের সেট করুন, তার পরবর্তী ব্লগিং শুরু করবেন।

ভালোভাবে কনটেন্ট লিখে একটি ভালো ব্লগ সাইট দাঁড় করাতে পারলে বাংলায় ব্লগ লিখে করে প্রতিমাসে ভালো পরিমাণ টাকা আপনি আয় করতে পারেন।

কিভাবে ব্লগ চালু করবেন এবং ব্লগ চালু করতে প্রয়োজনীয় তথ্য পেতে আপনি এই পোস্টটি পড়তে পারেন।

ব্লগ তৈরি করার নিয়ম


শেয়ার করুন বন্ধুর সাথে