শেয়ার করুন বন্ধুর সাথে

হ্যাঁ ,তছবী পড়া যাবে ।

তবে কুরআন ,হাদিস ও এই ধরনের কিতাব/বই স্পর্শ করা যাবে না ।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

হাঁ বোন আপনি নাপাক অবস্হায় তাসবীহ তাহলীল করতে পারেন.।এতে শরীয়াতে কোন বাধা প্রদান করা হয়নি । তবে আপনি নাপাক অবস্থায় ক্বুরআন মাজীদ, হাদীস, এবং যে কোন ইসলামীক বই আপনি স্ব হাতে স্পর্শ করতে পারবেন না এতে কঠোরভাবে নিষেধ করা হয়েছে । কিন্তু আপনি মুখুস্থ কুরআন তিলাওয়াত করতে পারেন। কারণ মুসলিম কখনো নাপাক হয়না, আর আল্লাহ তায়ালা মুখমন্ডডলা নিজ হাতে তৈরী করেছেন.. এমনকি সেই মুখমন্ডলে,মায়ের গর্ভে থাকা কালীন হায়েযের রক্ত পর্যন্ত লাগাননি তাহলে সেই মুখ নাপাক কী করে হতে পারে? অতএব আপনি মুখে কুরআন, তাসবীহ পড়তে পারেন.।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

হায়েজ বা মাসিক অবস্থায় কুরআন স্পর্শ করে তেলাওয়াত ব্যতীত যেকোন কাজ ( তাছবী পাঠ বা না স্পর্শ করে তেলাওয়াত ইত্যাদি) করা যাবে (মুসলিম হা/৩৭৩, মিশকাত হা/৪৫৬; উছায়মীন, শারহুল মুমতে‘ ১/৩৪৯ পৃঃ)।।

 স্মর্তব্য যে, মাসিক অবস্থায় স্ত্রীকে পৃথক রাখা ইহূদীদের কাজ। আনাস বিন মালেক (রাঃ) বলেন, ‘ইহূদীদের কোন স্ত্রী লোকের যখন মাসিক হ’ত, তখন স্বামীরা তাদের সাথে একত্রে খাওয়া-দাওয়া করত না, একত্রে থাকত না। এ বিষয়ে ছাহাবীগণ রাসূলুল্লাহ (ছাঃ)-কে জিজ্ঞেস করলে আল্লাহপাক সূরা বাক্বারাহর ২২২ আয়াত নাযিল করেন। যেখানে মাসিক অবস্থায় শুধু সহবাস নিষেধ করা হয়েছে। অতঃপর রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, ‘তোমরা তোমাদের স্ত্রীদের সাথে সহবাস ব্যতীত সবকিছু করতে পার’ (মুসলিম, মিশকাত হা/৫৪৫)।।

★সুতরাং কোন সমস্যা নেই, বোন।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ