Call

পবিত্র কুরআনে আল্লাহ পাক অনেক বার এবং বিভিন্ন আয়াতে তিনি যে, মানুষ কে মাটি থেকে তৈরী করেছেন তা উল্লেখ করেছেন। আসুন দেখা যাক আল্লাহ পাক কর্তৃক বর্ণিত এই তথ্য বর্তমান বিজ্ঞান দ্বারা কত টুকু সামন্জস্যপূর্ণ । 


আমরা জানি যে, হযরত আদম (আঃ) কে মাটি দিয়ে তৈরী করার পর আল্লাহ সুবহানা তায়ালা উনার দেহে আত্না ফুকে দিয়েছিলেন । 


"যখন আপনার পালন কর্তা ফেরেশ্তাদেরকে বললেন, আমি মাটির মানুষ সৃষ্টি করব । যখন আমি তাকে সুষম (সুগঠিত) করব এবং তাতে আমার রূহ ফুঁকে দেব, তখন তোমরা তার সম্মুখে সেজদায় নত হয়ে যেয়ো ।" (সূরা ছোয়াদঃ ৭১-৭২) 



"আপনি তাদেরকে জিজ্ঞেস করুন, তাদেরকে সৃষ্টি করা কঠিনতর , না আমি অন্য যা সৃষ্টি করেছি ? আমিই তাদেরকে সৃষ্টি করেছি এঁটেল মাটি থেকে ।" (সূরা সাফফাতঃ১১) 


আজ বিজ্ঞানের যুগে যখন মানুষের শরীরের উপাদান পরীক্ষা করা হয়, তখন দেখা যায় যে ভূপৃষ্ঠে যে সব উপাদান বিদ্যমান রয়েছে, মানুষের শরীরেও সেই সব উপাদানের উপস্হিতি রয়েছে । একটি জীবন্ত টিস্যুর মোট ২৬ টি বিভিন্ন উপাদানের মধ্যে ৯৫% হলো কার্বন, হাইড্রোজেন, অক্সিজেন, নাইট্রোজেন, ফসফরাস এবং সালফার । 


সূরা আল মু'মিনূন এ আল্লাহ পাক উল্লেখ করেছেন যে, 


"আমি মানুষকে মাটির সারাংশ থেকে সৃষ্টি করেছি ।" (আয়াত১২) 


আজ থেকে ১৪০০ বছর আগে কুরআনে আল্লাহ পাক যে কথা বলেছেন, বর্তমানে বিজ্ঞান দ্বারা তা সত্যায়িত হচ্ছে । 


The Quran describes how Allah created Adam (pbuh): "We created man from sounding clay, from mud moulded into shape..." (15:26). 


নিম্নে একটি ডায়াগ্রামে দেখানো হলো একজন ৭০ কিলো ওজনের মানুষের শরীরের উপাদান সমূহঃ 





এবার দেখুন মাটির মূল উপাদান সমূহ । মিলিয়ে নিন মানুষের শরীরের উপাদানের সাথে মাটির উপাদান সমূহ। 





আল-কুরআন হলো স্রষ্টার বাণী । তাই এতে কোন অসামন্জস্যমূলক কথা পাওয়া যায় না । বিজ্ঞান উন্নত হয় আর তার থিওড়ি পরিবর্তিত হয় কিন্তু কুরআনের কথার কোন পরিবর্তন নেই । মানুষ সৃষ্টি সম্পর্কিত ডারউনের মতবাদও বাতিল হয়ে বিজ্ঞান দ্বারা প্রমাণিত হচ্ছে যে মানুষ প্রকৃত পক্ষেই একটি সৃষ্ট জীব - যা একজন অসীম জ্ঞানী এবং শক্তিশালী কারো দ্বারা সৃষ্ট ।( এ বিষয়ে আমার পূর্বের পোস্ট দেখুন দয়া করে ।) 


"তিনিই দৃশ্য ও অদৃশ্যের জ্ঞানী, পরাক্রমশালী, পরম দয়ালূ । যিনি তার প্রত্যেক সৃষ্টিকে সুন্দর করেছেন এবং কাদামাটি থেকে মানব সৃষ্টির সূচনা করেছেন । অতঃপর তিনি তার বংশধর সৃষ্টি করেন তুচ্ছ পানির নির্যাস থেকে । অতঃপর তিনি তাকে সুষম করেন, তাতে রূহ সন্চার করেন এবং তোমাদেরকে দেন কর্ণ, চক্ষু ও অন্তঃকরণ । তোমরা সামান্যই কৃতজ্ঞতা প্রকাশ কর ।" (সূরা আস-সেজদাহঃ৬-৯) 

ডায়াগ্রামটা লিংক এ আছে। 

সূত্র : http://www.miraclesofthequran.com/scientific_59.html

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ