শেয়ার করুন বন্ধুর সাথে
Rt

Call

লোক প্রশাসনের অর্থ,সংজ্ঞা, প্রকৃতি, পরিধি সম্পর্কে বিভিন্ন লেখকের আলোচনায় এ কথা সুস্পষ্ট হয়ে উঠেছে যে,বিষয়টির বিষয়বস্তু বলতে কেবল ব্যবস্থাপনাগত কার্যাদিকেই বুঝান হয়।প্রশাসনের ব্যবস্থাপনা মতবাদ প্রকৃত পক্ষে তত্তাবধান মূলক তৎপরতা।ব্যবস্থাপনা মতবাদকে বড়জোর প্রশাসনের হাতিয়ার বলা যেতে পারে কিন্তু এ সকল কার্যই লোক প্রশাসনের একমাত্র বিষয়বস্তু হতে পারে না বা এগুলো লোক প্রশাসনের বিষয়বস্তুর সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ অংশও নয়।যে সকল প্রধান ও গুরুত্বপূর্ণ কার্যাদি সমপন্ন করার জন্য সরকার গঠন করা হয়েছে। যেমন: প্রতিরক্ষা বিধান, আইন শৃঙ্খলা রক্ষণাবেক্ষণ,যোগাযোগ ব্যবস্থা চালু রাখা,জনস্বাস্থ্য সংরক্ষণ, জনশিক্ষার প্রসারণ, কৃষিশিল্পের উন্নতি সাধন ইত্যাদি সকল কার্য ক্রমই হচ্ছেলোক প্রশাসনের প্রধান আরাধ্য বিষয়।এ সকল ক্ষেত্রের জন্য নীতি ও কর্মসূচী নির্ধারণ ও কার্যসূচি প্রণয়ণ গতপ্রশ্নাদি ও কর্মচারি নিয়োগ, সমন্বয় সাধন ও বাজেট তৈরীর কাজের মতই লোক প্রশাসনের আওতাভূক্ত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

লোকপ্রশাসন বিভাগের ছেলেমেয়েদের চাহিদা বর্তমানে অনেক। বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এ বিভাগের ছেলেমেয়েরা সবচেয়ে বেশি চাকরির সুযোগ পান। বিসিএসে যতগুলো ক্যাডার রয়েছে এর মধ্যে প্রশাসন, পুলিশ, সিভিল সার্ভিস ক্যাডারে চাকরি পান এ বিভাগের ছাত্রছাত্রীরা। এ ছাড়া দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের মানবসম্পদ ব্যবস্থাপনা, প্রশাসন, প্রশিক্ষণ, গবেষণা ইত্যাদি বিভাগে তাঁরা অগ্রাধিকার পেয়ে থাকেন। ব্যাংক, বিমা, বিভিন্ন এনজিওতে এ বিভাগের ছেলেমেয়েরা ভালো বেতনে কাজ করছেন। অনেকে আবার কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে শিক্ষকতা পেশায় চাকরি করছেন। দেশের বাইরে যেমন যুক্তরাজ্য, আমেরিকা, অস্ট্রেলিয়া কানাডাসহ বিভিন্ন দেশে এ বিভাগের ডিগ্রিধারীরা এখন ভালো বেতনে কাজ করার সুযোগ পাচ্ছেন।


Public Administrative Higher Studies

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

লোকপ্রশাসনের অনেক প্রয়োজনীয়তা রয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হলোঃ-

১/ রাষ্ট্রীয় উদ্দেশ্য সুসম্পন্ন করতে।
২/ রাষ্ট্রীয় অগ্রগতি সাধন করতে।
৩/ প্রশাসনিক দক্ষতা বাড়াতে।
৪/ সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করতে।
৫/  পরিকল্পনা প্রণয়ন করতে।
৬/ পরিকল্পনা বাস্তবায়ন করতে।
৭/ নিরাপত্তা প্রধান করতে।
৮/ প্রতিরক্ষা বিধান করতে।
৯/ যোগাযোগ ব্যবস্থা চালু রাখতে।
১০/  আইন শৃঙ্খলা রক্ষা করতে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Meaning

Call

আধুনিক সমাজে লোকপ্রশাসন অধ্যয়নের গুরুত্ব অপরিসীম। যখন একটি স্বতন্ত্র কর্ম পদ্ধতি বা পাঠ্য বিষয় হিসেবে লোকপ্রশাসনের কোন অস্তিত্ব ছিল না, তখনও সমাজে বসবাসকারী মানুষ নিজেদের অজান্তেই লোকপ্রশাসনের উপর নির্ভরশীল ছিল। সুতরাং বলা যায় যে, লোকপ্রশাসনের প্রয়োজনীয়তা অতি প্রাচীন কাল থেকেই অনুভূত হয়ে আসছে। আধুনিক যুগে জ্ঞান বিজ্ঞানের উন্নতি, শিল্প-কারখানার প্রসার, আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন রাষ্ট্রের মধ্যে যোগাযোগ বৃদ্ধি, রাষ্ট্রের কাজের ক্রমবর্ধমান ব্যাপকতা - ইত্যাদি বিভিন্ন কারণে লোকপ্রশাসন মানুষের ব্যক্তিগত জীবন, রাষ্ট্রীয় জীবন এবং ব্যক্তির আন্তর্জাতিক জীবন ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে প্রভাব আরোপ করে। বলা যেতে পারে যে, ব্যক্তির জন্ম থেকে মৃত্যু পর্যন্ত লোকপ্রশাসনের ভূমিকা রয়েছে। এমনকি শিশুর মাতৃগর্ভে অবস্থানকালীন সময় থেকে শুরু করে মৃত্যুর পরবর্তী সময় পর্যন্তও লোক প্রশাসন তার নিজস্ব ভূমিকা পালন করে। সরকারি হাসপাতালে প্রসূতির স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে অনাগত শিশুর যত্ন নেওয়া হয়, শিশু জন্ম লাভ করার পর জন্ম রেজিষ্ট্রারে তালিকাভূক্তিকরণ...লোকপ্রশাসন অধ্যয়নের প্রয়োজনীয়তা

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ