শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বিস্তারিত জানতে এখানে দেখুন : https://bn.techubs.net/ইন্টারনেট-বৃত্তান্ত/

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ইন্টারনেট (Internet), আধুনিক টেলিযােগাযােগের (Telecommunication) একটি নেটওয়ার্ক বা মাধ্যম যেটা telephone line, তার (cables), satellites, বেতার সংযােগ (wireless connections) ব্যবহার কোরে কম্পিউটার বা অন্য ডিভাইস গুলিকে world wide web (www) এর সাথে আমাদের সংযুক্ত (connect) করে৷

World wide web (www) হলাে ইন্টারনেটে তথ্য গ্রহণের পদ্ধতি। এই পদ্ধতিতে, হাইপারটেক্সট লিংক (hypertext link) এর মাধ্যমে ইন্টারনেটে থাকা বিভিন্ন ডকুমেন্ট (document) বা ফাইল একে একের সাথে সংযুক্ত হয়ে থাকে।

ফলে, এই hypertext link এর ব্যবহার করে ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের প্রয়ােজন হিসেবে, একটি ডকুমেন্ট বা তথ্যের থেকে আরেকটি ডকুমেন্ট বা তথ্যের দিকে এগিয়ে যেতে পারেন।

এবং, প্রয়ােজন হিসেবে নিজের কম্পিউটারে সেই তথ্য বা ডকুমেন্ট গুলি প্রাপ্ত করতে পারেন৷ আজ, সব ধরণের কম্পিউটার ডিভাইস যেমন modern computer, laptop smartphone, smart TV এবং আরাে অন্য ডিভাইস ইন্টারনেটের সাথে কানেক্ট হতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ইন্টারনেট নেটওয়ার্ক হলো এমনি একটি বিশাল জাল যা সমস্ত বিশ্বের কম্পিউটার নেটওয়ার্ক গুলোর সাথে পরস্পর যুক্ত হয়ে আছে। কম্পিউটার নেটওয়ার্ক গুলো পরস্পর ভাবে একে অপর ডিভাইসের সাথে সারা বিশ্বে কানেক্ট হওয়ার জন্য ব্যবহার করা হয়। আপনি এখন আমার যে ইন্টারনেটর বিষয়ে আর্টিকেল পড়ছেন সেটাও কিন্ত ইন্টারনেটের মাধ্যমে। আপনি হয়তো এখন আমার লেখা এই আর্টিকেলটি পড়ছেন মোবাইলে বা কম্পিউটারে। আমার এই অনলাইন ওয়েবসাইটের সাথে কানেক্ট হওয়ার জন্য যেকোনো ডিভাইসে আপনাদের কম্পিউটার নেটওয়ার্ক যাকে আমরা ইন্টারনেট বলি, তাকে ব্যবহার করতেই হবে। বর্তমানে প্রায় সকল কাজে ইন্টারনেট ব্যবহার করতে হয়। এবং অনেক দ্রুত সময়ে (speed net) কাজ করতে পারবেন। বর্তমানে ইন্টারনেট কোথায় নেই? মানুষের ঘর থেকে শুরু করে অফিস সহ বিভিন্ন কার্যালয় এবং মানুষের হাতে হাতে মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট রয়েছে। এই কম্পিউটার নেটওয়ার্ক গুলোর মাধ্যমে আমরা একে অপরের সসাথে সহজে যোগাযোগ করতে পারছি।সফল ফ্রিল্যান্সারMenu ইন্টারনেট কি? কিভাবে কাজ করে? (Internet in bangla) ইন্টারনেট কি? কিভাবে কাজ করে? (Internet in bangla) by খালিদ হাসান সুজন ইন্টারনেট কি (Internet in bangla) : ইন্টারনেট নেটওয়ার্ক হলো এমনি একটি বিশাল জাল যা সমস্ত বিশ্বের কম্পিউটার নেটওয়ার্ক গুলোর সাথে পরস্পর যুক্ত হয়ে আছে। কম্পিউটার নেটওয়ার্ক গুলো পরস্পর ভাবে একে অপর ডিভাইসের সাথে সারা বিশ্বে কানেক্ট হওয়ার জন্য ব্যবহার করা হয়। আপনি এখন আমার যে ইন্টারনেটর বিষয়ে আর্টিকেল পড়ছেন সেটাও কিন্ত ইন্টারনেটের মাধ্যমে। আপনি হয়তো এখন আমার লেখা এই আর্টিকেলটি পড়ছেন মোবাইলে বা কম্পিউটারে। আমার এই অনলাইন ওয়েবসাইটের সাথে কানেক্ট হওয়ার জন্য যেকোনো ডিভাইসে আপনাদের কম্পিউটার নেটওয়ার্ক যাকে আমরা ইন্টারনেট বলি, তাকে ব্যবহার করতেই হবে। বর্তমানে প্রায় সকল কাজে ইন্টারনেট ব্যবহার করতে হয়। এবং অনেক দ্রুত সময়ে (speed net) কাজ করতে পারবেন। বর্তমানে ইন্টারনেট কোথায় নেই? মানুষের ঘর থেকে শুরু করে অফিস সহ বিভিন্ন কার্যালয় এবং মানুষের হাতে হাতে মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট রয়েছে। এই কম্পিউটার নেটওয়ার্ক গুলোর মাধ্যমে আমরা একে অপরের সসাথে সহজে যোগাযোগ করতে পারছি। হাতের লেখা সুন্দর করার উপায় (Handwriting tips bangla) আসলে সত্তি কথা বলতে ইন্টারনেট ব্যবহার ছাড়া কোনো কিছুই সম্ভব না। বর্তমানে Internet এর গুরুত্ব এতোটাই বৃদ্ধি পেয়েছে যে, মানুষরা না খেয়ে, না ঘুমিয়ে, বিনা বিদ্যুৎ সেবায় থাকতে পারবে কিন্ত ইন্টারনেট ছাড়া কখনো থাকতে পারবে না। আপনি যদি বাচ্চা ছেলে থেকে শুরু করে বয়স্ক মানুষের কাছে প্রশ্ন করেন সারাদিন মোবাইলে কি করিস? তবে উত্তর পাবেন internet দেখি। কেউ হয়তো দেখছে অনলাইন ভিডিও, কেউ আবার একে অপরের সাথে কথা বলছে, কেউ আবার কোনো বিষয়ে জানার জন্য সার্চ করছে। এক কথায় ইন্টারনেট আপনাকে পুরো ২৪ ঘন্টা ব্যাস্ত করে রাখতে পারে। সত্তি বলতে ইন্টারনেট এর সুবিধা আমাদের জন্য বিশেষ এক অবদান। যা ব্যবহার না করে থাকাটা বর্তমান সময়ে অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

ইন্টারনেটের সেরা ৮ টি ব্যবহার ও লাভ ১. Electronic mail (Email) : আমরা সবাই জানি যোগাযোগব্যবস্থা অন্যতম উপায় হলো ইমেইল (email). ইন্টারনেটর শতকারা ৮০% মানুষরা mail এর মাধ্যমে সহজে এবং দ্রুত যোগাযোগ করে। ২. তথ্য খোঁজার জন্য (Search information) : বর্তমানে মানুষরা বিভিন্ন রকমের তথ্য খোঁজার জন্য ইন্টারনেট ব্যবহার করে। আপনারা সহজে দেশ বিদেশের যেকোনো তথ্য সহজে পেয়ে যাবেন Internet ব্যবহার করে। ৩. ঘরে বসে অনলাইন ইনকাম (Online income) : ইন্টারনেটের মাধ্যমে ইনকাম করাটা বর্তমানে একটি জনপ্রিয় পেশা। আসলে ঘরে বসে ইনকাম করাটা সত্তি অনেক লাভজনক। আপনারা YouTube Channel, Blogging, Freelancing সহ আরো নানা ধরনের কাজ করে ইন্টারনেট থেকে টাকা আয় করতে পারবেন। ৪. বিনোদনের মাধ্যম (entertainment) : বর্তমানে প্রায় ৫০% মানুষরা ইন্টারনেট ব্যবহার করছে বিনোদন নেওয়ার জন্য। গান শোনা, ভিডিও দেখা, সিনেমা দেখা, সিরিয়াল দেখা সহ সকল কিছু নিজের মোবাইল বা কম্পিউটার থেকে Internet search করলে পেয়ে যাবেন। ৫. অনলাইনে কেনাকাটা (online shipping) : আমরা সবাই শপিং করতে ভালোবাসি। বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে অনলাইন শপিং করার চাহিদা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। কারণ আপনি ঘরে বসে নিজের পছন্দ মতো কেনাকাটা করতে পারবেন। ৬. ফাইল ডাউনলোড (File download) : আপনারা অনেক সহজে ঘরে বসে নিজের প্রয়োজনীয় ফাইল ডাউনলোড করে নিতে পারবেন। ৭. Educational benefits : আপনারা যদি যেকোনো বিষয়ে শিখতে চান বা জানতে চান তাহালে খুব সহজে ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে জানতে বা শিখতে পারবেন। Internet এর মাধ্যমে আপনারা A to Z সকল বিষয়ে জানতে পারবেন। ৮. যোগাযোগ করার মাধ্যম (Fast communication) : আমরা ইন্টারনেট ব্যবহার করে দেশ বিদেশের যেকোনো মানুষের সাথে দ্রুত যোগাযোগ করতে পারি। সেটা হতে পারে ভিডিও কল বা অডিও কলের মাধ্যমে।



ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ