এসিড বৃষ্টির কারণ কি এবং এর অপকারিতা কী কী?জানাবেন প্লিজ|
শেয়ার করুন বন্ধুর সাথে

বৃষ্টির পানি স্বাভাবিক অবস্থাতেই অম্লীয় পিএইচ মাত্রা ৫.৬ থেকে ৬.২ পর্যন্ত হয়ে থাকে,তবে এরকম বৃষ্টিকে এসিড বৃষ্টি বলা যায় না! যখন বৃষ্টির পিএইচ মাত্রা ১.৮ থেকে ৫.৫ এর মধ্যে সীমাবদ্ধ থাকে! এসিড বৃষ্টি কারণ->বায়ুতে উপস্থিত NOএক্স ও SOটু গ্যাসের তীব্র দূষণ!তবে কয়লা ও আবর্জনা পোড়ানোর ফলে বেশ কিছু পরিমান HCl বায়ুমন্ডলে সরাসরি মিশে এসিড বৃষ্টিতে ভূমিকা পালন করে!এই বৃষ্টির অন্যতম কারণ মানুষের সৃষ্ট দূষণ ক্রিয়া! এসিড বৃষ্টিতে বেশি অবদান রাখে সালফিউরিক এসিড! @এসিড বৃষ্টির অপকারিতা....@--পানি,মাছ,গাছপালা,পাথর,ইস্পাত,পেইন্ট ইত্যাদি ক্ষতি হয়ে থাকে! এছাড়া ক্ষতি হয়ে থাকে মানুষের ফুসফুস,ত্বক,চুল ও স্বাস্থের! এসিড বৃষ্টির ফলে মাটিতে উপস্থিত ভাইরাস ব্যাকটেরিয় এবং অন্যান্য প্রাণিকূলের ওপর মারাত্মক প্রভাব পড়ে! এতে ব্যাকটেরিয়া কর্তৃক নাইট্রোজেন স্থিরকরণ প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে! যার ফলে মাটির রাসায়নিক সংযুক্তি পরিবর্তিত হওয়ায় উৎপাদন ব্যাহত হয়! এসিড বৃষ্টির ফলে জলজ প্রাণীকূলে মারাত্মক প্রভাব পড়বে ও এক কোষী ক্ষুদ্র প্রাণী ও উদ্ভিদ জন্মাতে না পারার কারণে মাছের খাদ্যেও প্রভাব পড়ে!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Shuvo731

Call

বাতাসে সালফার-ডাই-অক্সাইড এর পরিমান বৃদ্ধি পেলে এটি জলীয় বাষ্পের সাথে বিক্রিয়া করে।ফলে এসিড সৃষ্টি হয়।এই এসিডের পরিমান বৃদ্ধি পেলে সেটা এসিড বৃষ্টি হিসেবে ঝড়ে পড়ে।এসিড বৃষ্টি হলে মাটির PH মান কমে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কয়লা, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস পোড়ানোর ফলে বায়ুতে কার্বন ডাই-অক্সাইড বৃদ্ধি পায়। তা ছাড়া কয়লা পোড়ানোর ফলে এতে মিশে থাকা সালফার পুড়ে বায়ুতে সালফারের অক্সাইড উৎপন্ন হয়। সালফারের অক্সাইড বৃষ্টির পানিতে মিশে বৃষ্টির পানিকে এসিডযুক্ত করে, এই এসিডযুক্ত বৃষ্টিকেই এসিড বৃষ্টি বলা হয়। এসিডযুক্ত বৃষ্টি সব জীবের জন্য ক্ষতিকর।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ