তেতুল এর উপকার কি?
শেয়ার করুন বন্ধুর সাথে
AbdulHalim

Call

জেনে নিন তেতুলের ভেষজ উপকারিতা বা পুষ্টিগুণঃ

১।  তেঁতুল দেহে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং হৃদরোগীদের জন্য খুব উপকারী

২।  রক্তের কোলেস্টেরল কমায়

৩।  শরীরের মেদ কমাতেও কাজ করে তেঁতুল

৪।  পেটে গ্যাস, হজম সমস্যা, হাত-পা জ্বালায় তেঁতুলের শরবত খুব উপকারী

৫।  খিদে বাড়ায়

৬।  গর্ভাবস্থায় বমি বমি বমি ভাব দূর করে

৭।  মুখের লালা তৈরি হয়

৮।  তেঁতুল পাতার ভেষজ চা ম্যালেরিয়া জ্বর কমানোর জন্য ব্যবহৃত হয়

৯।  শিশুদের পেটের কৃমিনাশক

১০।  তেঁতুল ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করে

১১।  পাইলস্ চিকিত্সার জন্য ব্যবহার করা হয়

১২।  মুখে ঘাঁ ও ত্বকের প্রদাহ সারাতে সাহায্য করে

১৩।  তেঁতুল রক্ত পরিস্কার করে

১৪।  বাত বা জয়েন্টগুলোতে ব্যথা কমায়

১৫।  ভিটামিন সি-এর বড় উৎস

১৬।  পুরনো তেঁতুল খেলে কাশি সারে

১৭। পাকা তেঁতুলে খনিজ পদার্থ অন্য যে কোনো ফলের চেয়ে অনেক বেশি

১৮। খাদ্যশক্তিও রয়েছে প্রচুর পরিমাণে

১৯। ক্যালসিয়ামের পরিমাণ সব ফলের চেয়ে ৫ থেকে ১৭ গুণ বেশি

২০। আর আয়রনের পরিমাণ নারকেল ছাড়া সব ফলের চেয়ে ৫ থেকে ২০ গুণ বেশি

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

তেঁতুলে রয়েছে প্রচুর পুষ্টি ও ভেষজ গুণ। তেঁতুল দেহে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং হৃদরোগীদের জন্য খুব উপকারী। তেঁতুল দিয়ে কবিরাজি, আয়ূর্বেদীয়, হোমিও ও এলোপ্যাথিক ওষুধ তৈরি করা হয়। পাকা তেঁতুলে মোট খনিজ পদার্থ সব ফলের চেয়ে অনেক বেশি। খাদ্যশক্তির পরিমাণ নারিকেল ও খেজুর ছাড়া সব ফলের চেয়ে অনেক বেশি। ক্যালসিয়ামের পরিমাণ সব ফলের চেয়ে ৫ থেকে ১০ গুণ বেশি আছে। অন্যান্য পুষ্টি উপাদান স্বাভাবিক পরিমাণে আছে এ তেঁতুল যেসব রোগের জন্য উপকারী তা হলো স্কার্ভি রোগ, কোষ্ঠবদ্ধতা, শরীর জ্বালা করা প্রভৃতি রোগে তেঁতুলের শরবত খুব উপকারী। তেঁতুল রক্তের কোলস্টেরল কমায়। মেদভুঁড়ি কমায়। পেটে গ্যাস হলে তেঁতুলের শরবত খেলে ভালো হয়। তেঁতুল খেলে কোনো তি হয় না। তবে বেশি খেলে রক্তের চাপ কমে যেতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call

পাকা তেঁতুল কফ ও বায়ুনাশক, খিদে বাড়ায় ও উষ্ণবীর্য হয়। তেঁতুল গাছের ছাল, ফুল, পাতা, বিচি ও ফল সবই ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। তেঁতুল বীজের শাঁস পুরনো পেটের অসুখে উপকারী। তেঁতুল পাতার রস কৃমিনাশক ও চোখ ওঠা সারায়। মুখে ঘা বা ত হলে পাকা তেঁতুল জলে কুলকুচি করলে উপকার পাওয়া যায়। বুক ধড়ফড় করা, মাথা ঘোরা ও রক্তের প্রকোপে তেঁতুল উপকারী। কাঁচা তেঁতুল বায়ুনাশক। কাঁচা তেঁতুল গরম করে আঘাত পাওয়া স্থানে প্রলেপ দিলে ব্যথা সারে। তেঁতুল গাছের শুকনো বাকলের প্রলেপ, তস্থানে লাগালে ত সারে। পুরনো তেঁতুল খেলে আমাশয়, কোষ্ঠবদ্ধতা ও পেট গরমে উপকার পাওয়া যায়। পুরনো তেঁতুল খেলে কাশি সারে। তেঁতুলের শরবত কোষ্ঠকাঠিন্য দূর করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

তেতুল এর উপকার হলো।।তেতুল রক্তের কোলেস্টেরল কমায় শরীরের মেদ কমাতে সহায়ক তেঁতুল দেহে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং হৃদরোগীদের জন্য খুব উপকারী পেটে গ্যাস, হজম সমস্যা, হাত-পা জ্বালায় তেঁতুলের শরবত খুব উপকারী খিদে বাড়ায় গর্ভাবস্থায় বমি বমি বমি ভাব দূর করে মুখের লালা তৈরি হয় তেঁতুল পাতার ভেষজ চা ম্যালেরিয়া জ্বর কমানোর জন্য ব্যবহৃত হয় শিশুদের পেটের কৃমিনাশক তেঁতুল ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করে পাইলস নিরাময়ে উপকারী tetul-image মুখে ঘাঁ ও ত্বকের প্রদাহ সারাতে সাহায্য করে তেঁতুল রক্ত পরিস্কার করে বাত বা জয়েন্টগুলোতে ব্যথা কমায় ভিটামিন সি-এর বড় উৎস পুরনো তেঁতুল খেলে কাশি সারে পাকা তেঁতুলে খনিজ পদার্থ অন্য যে কোনো ফলের চেয়ে অনেক বেশি খাদ্যশক্তিও রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়ামের পরিমাণ সব ফলের চেয়ে ৫ থেকে ১৭ গুণ বেশি আর আয়রনের পরিমাণ নারকেল ছাড়া সব ফলের চেয়ে ৫ থেকে ২০ গুণ বেশি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
AnishaOni

Call

তেতুল একটি জনপ্রিয় ফল |  এটি খেতে টক জাতীয় |  তেতুলের অনেক  স্বাস্থ্য উপকারিতা রয়েছে |  যদি আপনি এই স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানেন তাহলে আপনার স্বাস্থ্য সচেতনতা সম্পর্কে আরো বেশি জ্ঞান লাভ হবে এবং আপনি তেঁতুলকে সঠিকভাবে ব্যবহার করতে পারবেন | 


নিচে আমি তেতুলের অনেকগুলো স্বাস্থ্য উপকারিতা উল্লেখ করব । তবে তেতুলের স্বাস্থ্য উপকারিতা বৈজ্ঞানিক মতামত সম্পর্কে করতে নিচের লিঙ্ক পেতে ভিজিট করুন ।


  • হজমে সাহায্য করে
  • রক্তচাপ নিয়ন্ত্রণ  করে
  • কোলেস্টেরলের ভারসাম্য রক্ষা করে
  • চোখের স্বাস্থ্যের উন্নতি
  • ইনফেকশন বা সংক্রমণ দূর করে
  • ত্বকের জন্য উপকারী
  • ওজন কমাতে সাহায্য করে
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে
  • কোলন ক্যান্সার প্রতিরোধ করে


এছাড়াও আরো অনেকগুলো উপকারিতা তেতুলের রয়েছে। সম্পূর্ণ উপকারিতা এবং বৈজ্ঞানিক মতামত পড়তে আপনি উপরে দেওয়া লিঙ্কটি ভিজিট করুন । নিচের আরো বিভিন্ন উপাদান এর উপকারিতা সম্পর্কে উল্লেখ করা হয়েছে । আপনি এই সম্পর্কে খুব সহজেই নিচের লিংকগুলো থেকে ঘুরে আসতে পারেন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ