শেয়ার করুন বন্ধুর সাথে
RohanJaman

Call

বাহরাইন, ইরান, ইরাক, ইসরায়েল, জর্দান, কুয়েত, লেবানন, ওমান, ফিলিস্তিন, কাতার, সৌদি আরব, সিরিয়া, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন নিয়ে মধ্যপ্রাচ্য গঠিত। 

এশিয়া ও আফ্রিকার মধ্যবর্তী একটি অঞ্চল নিয়ে গঠিত বলে একে মধ্যপ্রাচ্য বলা হয়। মধ্যপ্রাচ্যের ইতিহাস আদিকাল থেকেই প্রসিদ্ধ ছিল এবং এর ইতিহাস থেকেই এটি সারা বিশ্বের এক আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিনত হয়েছে। ইতিহাসের আদিকাল কাল থেকে এই অঞ্চল নানান কারণে বিখ্যাত ছিল। ধর্মীয় কারণে এই অঞ্চল যুগে যুগে বিখ্যাত ও শ্রদ্ধেয় হয়ে রয়েছে পৃথিবীর বুকে যেমন ইহুদি ধর্ম, খ্রিস্ট ধর্ম, ইসলাম ইত্যাদি ধর্মের আবির্ভাব প্রচার ও প্রসার এই অঞ্চলে হয়েছে। সাধারণত মধ্যপ্রাচ্যে শুস্ক ও গরম জলবায়ু বিদ্যমান। এর চারপাশে প্রধান কিছু নদী রয়েছে যা সীমিত এলাকায় কৃষি ব্যবস্থায় সহায়তা করে। মধ্যপ্রাচ্যের অনেক দেশ পারস্য উপসাগর তীরে অবস্থিত এবং প্রচুর অশোধিত পেট্রোলিয়াম জ্বালানী তেল সম্পদে ভরপুর। মধ্যপ্রাচ্য আধুনিক বিশ্বে অর্থনৈতিকভাবে, রাজনৈতিক, এবং সাংস্কৃতিক দিক থেকে এক গুরুত্বপূর্ণ অঞ্চলে বা জনপদে পরিণত হয়েছে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এশিয়া এবং আফ্রিকার মধ্যবর্তী অঞ্চলকে মধ্যপ্রাচ্য বলে।

 সম্ভবত ১৮৫০ শতাব্দীতে ব্রিটিশ ভারত অফিস " Middle East " শব্দটি প্রতিষ্ঠা করে। ১৯০২ সালে আমেরিকান নৌ কৌশলবিদ আলফ্রেড থায়ার মাহান এই শব্দটি "আরব ও ভারতের মধ্যবর্তী অঞ্চল নির্ধারণের জন্য" ব্যবহার করেছিলেন বলে এটি আরও বেশি পরিচিত হয়েছে।

মূলত ইংরেজির "Middle East" থেকেই মধ্যপ্রাচ্যের উৎপত্তি ঘটেছে। অর্থাৎ, "Middle " থেকে মধ্য এবং " East " থেকে পূর্ব বা প্রাচ্য শব্দটি এসেছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ