বয়স ১৭ বছর। কোমরে প্রচুর ব্যথা করে। হস্তমৈথুনের অভ্যাস আছে। অবশ্য এখন প্রায় ছেড়ে দিয়েছে।
শেয়ার করুন বন্ধুর সাথে
Yakub Ali

Call

হস্তমৈথুন ছেড়ে দিন, অনেকের হস্তমৈথুন করলে কোমর ব্যথা করে। হস্তমৈথুন ছেড়ে দেওয়ার পরও কোমর ব্যথা হলে অর্থপেডিক্স ডাক্তারের পরামর্শ নিবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

কোমর ব্যাথার জন্য একটি উপকারী উপাদান হচ্ছে বরফ। একটি গবেষনায় দেখা গেছে ২৪ ঘন্টার মধ্যে ব্যাথায় আক্রান্ত যায়গায় বরফ লাগালে সেটি শরীর থেকে ব্রেইন এ সঙ্কেত পাঠানোর মাত্রা কমিয়ে দেয় ফলে ব্যাথা ততটা অনুভূত হয় না।  কয়েকটা বরফকে একটা প্লাস্টিকের ব্যাগে ভরে নিয়ে একটা নরম তোয়ালের মাথা দিয়ে কোমরে চেপে ২০ মিনিট পর্যন্ত ধরে রাখুন। ২০ মিনিট পর পর তুলে আবার ৩০ মিনিট পর ২০ মিনিট করে চেপে ধরে রাখুন। এভাবে কয়েক ঘন্টা করলে ব্যাথা থেকে অনেকটা আরাম পাওয়া যায়।

কোমর ব্যাথা  নিয়ন্ত্রণের  কিছু উপায়



*গরম পানিও আপনার ব্যাথা নিরসনে অনেক গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে। হঠাৎ করে ব্যাথা হলে গরম পানি য়াপ্নার ব্যাথা কমাতে অনেক সাহায্য করবে। সম্ভব হলে বাথ টবে ২০ মিনিট একটানা গরম পানিতে বসে থাকুন অথবা ক্রমাগত কোমরে গরম পানি ঢালুন। কিন্তু যদি আপনি গর্ভবতী থাকেন তাহলে বেশীক্ষন গরম পানিতে বসে থাকবেন না। এতে শরীরের ক্ষতি হতে পারে।

*লম্বা হয়ে বিছানায় শুয়ে পড়ুন। কখনো উপুড় হয়ে বিছানায় শোবেন না। শোয়ার সময় একটা বালিশ আপনার হাটুর নিচে দিয়ে নিন। ফোম বা নরম স্প্রিং এর গদি যুক্ত বিছানা শরীরের তথা কোমরের জন্য ভাল নয়। পাতলা তোশক ও সমান বিছানা হলে ভাল হয়।

*ঘাড়ে ভারী কিছু তোলা থেকে বিরত থাকুন। চেষ্টা করুন কোমরে চাপ না লাগাতে। মাটি হতে বা নিচ থেকে কিছু তোলার দরকার হলে না ঝুঁকে হাঁটু ভাজ করুন অতঃপর তুলুন।

*নিয়মিত শারীরিক পরিশ্রম করুন। শারীরিক শ্রমের সুযোগ না থাকলে ব্যায়াম করুন। হাঁটার যতটুকু সুযোগ আছে কাজে লাগান। এক্ষেত্রে সবচেয়ে উপকারী হচ্ছে সাতার কাটা। কারন এতে আপনার সারা শরীরের অনেক পরিশ্রম হয়। প্রতিদিন ১০ থেকে ২০ মিনিট সাতার কাটুন। কয়েকদিনের মধ্যেই কোমর ব্যাথা আপনা থেকেই সেরে যাবে।

*নিজের ওজন নিয়ন্ত্রনে রাখার চেষ্টা করুন। কারন একটু বয়স হয়ে গেলে সাধারণও ওজন বাড়তে থাকে। নিয়মিত পুষ্টিকর ও ক্যালসিয়াম যুক্ত খাবার খান। কারন ক্যালসিয়ামের অভাবে বেশীরভাগ মহিলারা মেরুদণ্ডে হাড়ের ব্যাথার সমস্যায় ভুগে থাকেন। এছাড়া আপনার ওজন নিয়ন্ত্রনে থাকে কোমরের উপর চাপ ও কম পরবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ