ভাতের মার খাওয়ার উপকার, ক্ষতি কি?
শেয়ার করুন বন্ধুর সাথে

Call

ভাতের মার খাও অনেক উপকার। ভাতের মাড় ফেলে দিলে ভাতের পুষ্টি , মাড়ের সাথেই বেশী অর্ধেক চলে যায়। হাঁ, ভাতের মাড় না ফেললে যে বেশী অর্ধেক মাড়ের সাথে চলে যায়, তাতো ভাতের সাথেই থাকবে। ভাতে যে শর্করা থাকে, তাহা দেহে শক্তি যোগায়। আপনি যদি কায়িক পরিশ্রম কম করে থাকেন, তাহলে আপনার দেহে শক্তি যোগানের জন্য যতটুকু শর্করা প্রয়োজন, ততটুকু খরচ হয়ে বাকী শর্করা দেহে ফ্যাট হিসাবে জমা হবে। এই হিসাবে আপনি যদি পরিশ্রমী হন, তাহলে ভাতের মাড় ফেলবেন না, কারন আপনার পরিশ্রমের জন্য শর্করা প্রয়োজন। আর যদি কম পরিশ্রমী হন, তাহলে ভাতের মাড় ফেলে দিন, না হলে মোটা হয়ে যাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

শরীরে দেবে বল-শক্তি, ত্বক হবে আরও স্বাস্থ্যোজ্জ্বল, কেশ হবে উজ্জ্বল, এত গুণ এই ভাতের মাড়ে। কেবল চীন দেশের আদি রেসিপি নয়, এদেশেও অনেকে একে ব্যবহার করেন খাদ্য হিসেবে। যদিও গোখাদ্য হিসেবেই এর খ্যাতি। পশ্চিমা বিশ্বেও এর খ্যাতি বাড়ছে। দুটি সস্তা ও সহজ উপকরণ : চাল ও জল ব্যবহার করে সুস্থ শরীর ও সুন্দর ত্বক পেতে কে না চায়। চাল ধোয়া জল নয় কিন্তু; একে ব্যবহার করতে পারেন, তবে এত সুফল পাবেন না। ভাতের মাড় হলোবেশি হিতকর। দুপুরের ভাত রান্নার সময় যতটুকু জল দেন এর চেয়ে বেশি জল দেবেন। ভাত হয়ে গেলে মাড়টা ঢেলে ফেলবেন একটি পাত্রে। ফেনে থাকবে চাল থেকে আসা অনেক হিতকারী উপকরণ। ভাতের গরম মাড়ও খেতে পারেন, খেতে পারেন ঠাণ্ডা করেও। এ থেকে পাবেন : শক্তি * পেটের অসুখ, তরল মল উপশমে। * ক্যান্সার রোধেও উপকারী। * দেহতাপ ও নিয়ন্ত্রণ। * এছাড়া এটি কোষ্ঠবদ্ধতাও দূর করে। সৌন্দর্যবর্ধর্ক হিসেবে : ভাতের মাড় দিয়ে মুখ ধুলে ত্বক হবে কোমল। * চমৎকার টনিক। * মুখের ত্বকের লোমকূপ খুলে দেয়। * ভাতের মাড় দিয়ে চুল ধুলে চুল হবে উজ্জ্বল। সূএ:-http://www.amar-sangbad.com/health/articles/6210/%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%87%E0%A6%B0_%E0%A6%AE%E0%A6%BE%E0%A7%9C%E0%A7%87%E0%A6%B0_%E0%A6%89%E0%A6%AA%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%A4%E0%A6%BE

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
JAShakil

Call

কোনো অপকারীতা নেই । ফেলনা এই জিনিসটির সঠিক ব্যবহার হলে আমরা অনায়াসেই লাভ করতে পারি অনেক সুবিধা। চলুন, জেনে নেয়া যাক- ১. ভাতের মাড় আমাদের ত্বক সুস্থ রাখে, চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করে। ২. মুখ পরিষ্কার রাখতে ভাতের মাড় দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। ৩. চুলের উজ্জ্বলতা বাড়াতে ভাতের মাড় দিয়ে চুল ধুয়ে নিন। নিয়মিত মাড় দিয়ে চুল পরিষ্কার করলে চুলের উজ্জ্বলতা বাড়ে। ৪. শুধু সৌন্দর্য বৃদ্ধিতেই নয়, ভাতের মাড় মানব দেহে শক্তি ও কার্বোহাইড্রেট বৃদ্ধি করে। যাদের পেটের সমস্যা আছে তার মাড় খেয়ে দেখুন উপকার পাবেন। ৫. নিয়মিত মাড় খেলে হাই ব্লাড প্রেশার ও দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে। ৬. ভাতের মাড়ের সব চেয়ে উপকারি দিক হলো এটি ক্যানসার রোধে সাহায্য করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
LekhonIslam

Call

অবশ্যই আছে।ভাতের মাড়ের সাথে 48% শর্করা চলে যায়।ভাতের মাড় খেলে এ শর্করা পাওয়া যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

:- ভাতের মাড় খেলে স্বাস্থ্য সামগ্রিকভাবে সুস্থ থাকে। এতে ৮ ধরনের অত্যাবশ্যকীয় অ্যামাইনো এসিড রয়েছে যা দেহের কোষ এবং পেশীকে পুনর্জীবিত করতে সাহায্য করে। এতে থাকা উচ্চ শর্করা দেহকে কর্মচঞ্চল করে

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এটা খেলে ক্ষতি হয় বলে মনে হয় না|তবে বেশী খেলে পেটে সমস্যা হতে পারে|অনেকে ভাত রান্না করে ভাতের মাড় ফেলে দেন। কিন্তু জানেন কি এই ভাতের মাড়েই রয়েছে অসাধারণ অনেক উপকারিতা, যা আপনার অজানা। ফেলনা এই জিনিসটির সঠিক ব্যবহার হলে আমরা অনায়াসেই লাভ করতে পারি অনেক সুবিধা। আমাদের আশেপাশেই এমন কিছু উপাদান আছে যেগুলোর উপকারিতার কথা আমরা চিন্তাও করতে পারিনা। এর মাঝে অন্যতম হচ্ছে ভাতের মাড়। কোন ধরনের সন্দেহের অবকাশ না রেখেই আমরা বলতে পারি এটা অবশ্যই আমাদের সংস্কৃতিতে সৌন্দর্যের একটি গোপন রহস্য যা আমাদের অনেকেরই অজানা। বেশির ভাগ মানুষই হয়তো ভাত রান্নার করে মাড় ফেলে দেন বা রাইস কুকারে ভাত রান্না করেন। কিন্তু আমি নিশ্চিত এই লেখাটি পড়ার পর সবাই ভাতের মাড় ফেলে দেয়ার আগে দু’বার চিন্তা করবেন। কারণ ভাতের মাড় সৌন্দর্যের জন্য প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থে সমৃদ্ধ যা ত্বকের ও চুলের জন্য খুবই ভালো। কীভাবে ভাতের মাড় তৈরি করবেন :- ভালো মানের পরিস্কার চাল ধুয়ে খুব ভালো এবং পরিস্কার পানি দিয়ে ফুটাতে হবে। তারপর ভাত হয়ে গেলে অতিরিক্ত পানিটা একটি জগে নিয়ে ঠাণ্ডা করে ঢেকে ফ্রীজে রাখতে হবে। যখন এটা খুব ভালো করে ঠাণ্ডা হবে তখন এটা বিভিন্ন কাজে ব্যবহারের জন্য তৈরি। কাপড়ের সৌন্দর্য বৃদ্ধিতে অর্থাৎ কাপড়কে মসৃণ ও নতুনের মতো করে তুলতে ভাতের মাড়ের ব্যবহার আমাদের সবারই জানা। এছাড়া এখানে কিছু উপকারিতা তুলে ধরছি যা ভাতের মাড় হতে পাওয়া সম্ভব। ত্বকের জন্য ভালো :- পানিতে ভালো করে মুখ ধুয়ে ভাতের মাড়ের মাঝে তুলো ভিজিয়ে সমস্ত মুখে লাগাতে হবে টোনারের মতো। এটি ত্বককে ফর্সা করার মাধমে ত্বককে করে তুলে দীপ্তিময়। এটি ত্বকে ময়েশ্চেরাইজার এবং এন্টিঅক্সিডেন্টের কাজ করে এবং এতে অতিবেগুনী রশ্মি শোষণের ক্ষমতা রয়েছে। আমাদের ত্বকের উপর তামার প্রলেপ পড়ার প্রবণতা রয়েছে আর ভাতের মাড় সেটা গঠন বাধা দেয় এবং ত্বকে হাইপার পিগমেন্টেশনে ও বয়সের ছাপ পড়া প্রতিরোধ করে। চুলের জন্য অতুলনীয় :- শ্যাম্পু করার পরে চুলে ভাতের মাড় দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। চালের প্রোটিন চুলের আগা ফাটা প্রতিরোধ করে চুলকে মজবুত করে নরম ও চকচকে করে। ত্বকের জ্বালা ও প্রদাহে :- ভালো চালের তৈরি ভাতের মাড় দিয়ে দিনে ২ বার গোসল করলে ত্বকের বিরক্তিকর জ্বালা ও র্যাশ ভালো হয়ে যায়। স্বাস্থ্য উপকারিতা :- ভাতের মাড় খেলে স্বাস্থ্য সামগ্রিকভাবে সুস্থ থাকে। এতে ৮ ধরনের অত্যাবশ্যকীয় অ্যামাইনো এসিড রয়েছে যা দেহের কোষ এবং পেশীকে পুনর্জীবিত করতে সাহায্য করে। এতে থাকা উচ্চ শর্করা দেহকে কর্মচঞ্চল করে তোলে। ব্রণ দূরীকরণে :- যাদের ত্বকে ব্রণের সমস্যা রয়েছে তারা মাতের মাড় তুলো দিয়ে ব্রণ আক্রান্ত স্থানে লাগালে তা অতি দ্রুত সেরে উঠে এবং ত্বকের লালচে ভাবও দূর করে। চর্মরোগ প্রতিরোধে :- ত্বকের যেখানে চর্ম রোগ রয়েছে সেখানে ঠাণ্ডা ভাতের মাড় লাগাতে হবে। এভাবে নিয়মিত লাগালে লক্ষনীয় পরিবর্তন চোখে পড়বে। ভাতের মাড়ের শ্বেতসার জাতীয় পদার্থ চর্মরোগ প্রতিরোধের জন্য খুবই কার্যকর। ডায়রিয়া প্রতিরোধে :- ডায়রিয়া হলে এক গ্লাস ভাতের মাড় নিয়ে তাতে এক চিমটি লবণ ভালো ভাবে মিশিয়ে খেলে খুব দ্রুত ও কার্যকরী ভাবে তা ডায়রিয়া নিরাময় করে।এইসব উপকারিতাগুলোর সাথে সাথে দৈনিক প্রচুর পানি খেতে হবে এর কার্যকারিতাকে সাহায্য করার জন্য। এছাড়া এটা পানের ফলে সারাদিনের জন্য দেহ উৎফুল্ল ও কর্মমুখর থাকে। তাই পরবর্তীতে ভাতের মাড় ফেলে দেয়ার আগে এইসব উপকারিতা গুলোর কথা অবশ্যই মনে রাখবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

এর তেমন অপকারিতা নেই বললেই চলে,তবে অতিরিক্ত খেলে পেটের অসুখ হতে পারে। কাপড়ের সৌন্দর্য বৃদ্ধিতে অর্থাৎ কাপড়কে মসৃণ ও নতুনের মতো করে তুলতে ভাতের মাড়ের ব্যবহার আমাদের সবারই জানা। এছাড়া এখানে কিছু উপকারিতা তুলে ধরা হল যা ভাতের মাড় হতে পাওয়া সম্ভব। ত্বকের জন্য ভালো :- পানিতে ভালো করে মুখ ধুয়ে ভাতের মাড়ের মাঝে তুলো ভিজিয়ে সমস্ত মুখে লাগাতে হবে টোনারের মতো। এটি ত্বককে ফর্সা করার মাধমে ত্বককে করে তুলে দীপ্তিময়। এটি ত্বকে ময়েশ্চেরাইজার এবং এন্টিঅক্সিডেন্টের কাজ করে এবং এতে অতিবেগুনী রশ্মি শোষণের ক্ষমতা রয়েছে। আমাদের ত্বকের উপর তামার প্রলেপ পড়ার প্রবণতা রয়েছে আর ভাতের মাড় সেটা গঠন বাধা দেয় এবং ত্বকে হাইপার পিগমেন্টেশনে ও বয়সের ছাপ পড়া প্রতিরোধ করে। চুলের জন্য অতুলনীয় :- শ্যাম্পু করার পরে চুলে ভাতের মাড় দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। চালের প্রোটিন চুলের আগা ফাটা প্রতিরোধ করে চুলকে মজবুত করে নরম ও চকচকে করে। ত্বকের জ্বালা ও প্রদাহে :- ভালো চালের তৈরি ভাতের মাড় দিয়ে দিনে ২ বার গোসল করলে ত্বকের বিরক্তিকর জ্বালা ও র্যাশ ভালো হয়ে যায়। স্বাস্থ্য উপকারিতা :- ভাতের মাড় খেলে স্বাস্থ্য সামগ্রিকভাবে সুস্থ থাকে। এতে ৮ ধরনের অত্যাবশ্যকীয় অ্যামাইনো এসিড রয়েছে যা দেহের কোষ এবং পেশীকে পুনর্জীবিত করতে সাহায্য করে। এতে থাকা উচ্চ শর্করা দেহকে কর্মচঞ্চল করে তোলে। ব্রণ দূরীকরণে :- যাদের ত্বকে ব্রণের সমস্যা রয়েছে তারা মাতের মাড় তুলো দিয়ে ব্রণ আক্রান্ত স্থানে লাগালে তা অতি দ্রুত সেরে উঠে এবং ত্বকের লালচে ভাবও দূর করে। চর্মরোগ প্রতিরোধে :- ত্বকের যেখানে চর্ম রোগ রয়েছে সেখানে ঠাণ্ডা ভাতের মাড় লাগাতে হবে। এভাবে নিয়মিত লাগালে লক্ষনীয় পরিবর্তন চোখে পড়বে। ভাতের মাড়ের শ্বেতসার জাতীয় পদার্থ চর্মরোগ প্রতিরোধের জন্য খুবই কার্যকর। ডায়রিয়া প্রতিরোধে :- ডায়রিয়া হলে এক গ্লাস ভাতের মাড় নিয়ে তাতে এক চিমটি লবণ ভালো ভাবে মিশিয়ে খেলে খুব দ্রুত ও কার্যকরী ভাবে তা ডায়রিয়া নিরাময় করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Masumakonda

Call

আমরা অনেকেই জানিনা যে, ভাত রান্নার পরে যে পানিটুকু আমরা ফেলে দেই তা খুবই পুষ্টিকর। ভাত যখন রান্না করা হয় তখন এর অধিকাংশ পুষ্টি উপাদান পানিতে চলে যায়, তাই এই মাড় ফেলে দেয়া উচিৎ নয়। ভাতের মাড়ের স্বাস্থ্য উপকারিতার পাশাপাশি সৌন্দর্য চর্চায় ও প্রচুর অবদান রাখতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ