Call

আপনি background data ristrick অন করেন। এবং auto sync অফ করে দিলে কম এমবি কাটবে।এটা করতে নিচের নিয়ম অনুসরণ করুন setting→more wireless→ data usage তারপর background data ristrick এ টিক দিন এবং auto sync এ টিক দেওয়া থাকলে তা তুলে দেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

অতিরিক্ত এমবি কাটবে না এই নিয়ম গুলো অনুস্বরন করলে। অটো আপডেট বন্ধ করাঃ- আমাদের মোবাইলে আমরা যে সপ্টওয়ার ব্যাবহার করি,সে সপ্টয়ার গুলা নেট কানেকশন পেলেই google playstore থেকে আপডেট হতে শুরু করে ।আর এই কারনে আমাদের মোবাইল টি অনেক স্লো কাজ করে ।তারপর আপনার ইচ্ছার বিরুধ্যে আপনার MB কাটতে থাকে ।অর্থাৎ আপনার ডাটা পেকেজের ডাটা গুলো কাটতে থাকে ।সপ্টওয়ার ডাউনলোড হতে আপনার MB তো কাটবেই তাইনা।আমরা এখন দেখব কিভাবে এই অটো আপডেট বন্ধ করা যায় ।আর আমাদের MB বাছানো যায় । প্রথমে আপনার ডিবাইসে play store অ্যাপ টি ওপেন করুন,এবার আপনার ডিবাইসের মেনু বাটান বা ডিবাইসের 3 Dot মেনুতে ক্লিক করুন । এবার আপনি যে মেনু পাবেন সেখান থেকে play store সেটিং অপশনে ক্লিক করুন ।এবার সেটিন মেনু থেকে “auto-update apps” সিলেক্ট করুন ।এখানে auto update apps ক্লিক করার পর আপনি নিচের তিনটি অপশন সহ একটি পপ আপ পাবেন -Do not auto update apps -auto update apps at any time.data charges my apply and Auto-updatae apps over wifi only এই তিনটা অপশন থেকে আপনি প্রথম অপশন টা সিলেক্টা করুন । ব্যাস বন্ধ হয়ে গেল আপনার সপ্টওয়ার গুলো অটো আপডেট হওয়া । অ্যাপ ডাটা সেটিং :-অনেক সময় আমাদের ডিবাইস গুলোতে এমন কিছু অ্যাপ থাকে যা নিজে নিজেই নিয়মিত আপডেট হয় ।আর এই কারনে আমাদের মেগা কাটতে শুরু করে ।যেমন ধরুন গুগল+ সাধারন্ত গুগল+ আমাদের ডিবাইসে থাকা ছবি গুলোকে ক্লাউডে ব্যাকাপ করে ,যাতে যে কোন সময়,আপনি আপনার ইচ্ছা মত ছবি গুলো দেখতে পারেন ।এক্ষেত্র আপনার ছবি গুলা যদি বড় হয় ।তাহলে অবস্যই আপনার MB অনেক বেশি কাটবে ।কিন্তু আপনি এই ভাবে ডাটা কাটার সিস্টেম টা বন্ধ করতে পারবেন ।চলুন দেখি বন্ধ করতে কি নিয়ম অনুসরন করতে হয় । প্রথমে setting থেকে auto-backup এ গিয়ে আপনার মিডিয়া ফাইল গুলার জন্য ব্যাকাপ অপশন সিলেক্ট করে দিতে পারেন । তারপর আপনার মবাইলের ব্যাকরাউন্ড ডাটা অপ করুন ।অপ করার জন্য আপনাকে setting থেকে DATA usage এ গিয়ে মেনু থেকে restrict background Data অপশন্টি মার্ক করে দিলেই হবে । আমরা অনেকেই আমাদের হোম স্ক্রিনের সুন্দর্য্য বৃধ্যি করার জন্য নানা রকম উইগেট ব্যবহার করে থাকি ,আমরা বেশিরভাগ মানুষ ওয়েদার উইগেট ব্যাবহার করে থাকি ।এই উইগেট গুলা আমাদের প্রতিনিয়ত আপডট হয় আপনাকে সর্বশেষ আপডট ইনফর্মেশন দেয়ার জন্য।account sync হওয়ার কারনে DATA খরচ হয় । তাই আপনার যদি প্রয়যোন না থাকে আপনি এইটা অপ করে রাখতে পারেন ।অপকরার জন্য নিছের পধ্যতি অনুসরন করুন ।settings>Data usage>এবার Auto-sync Data অপশনটি আনচেক করে দিন । এবার আপনার কাজ শেষ,এবার আপনার আর অতিরিক্ত ডাটা করচ হবেনা ।আপনি যত টুকু নেট ব্রাউজ করবেন বা ডাউনলোড করবেন তত টূকুই আপনার ডাটা পেকেজ থেকে কাটা হবে ।এবার নিসচিন্তে ইন্টারনেট ব্যাবহার করুন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

No root firewall দিয়ে আপনার এন্ড্রয়েড মোবাইলের ডাটা খরচ একদম কমানো যাবে। এপসের নাম শুনেই বুঝতে পারছেন এই এপসটা যে কোন এন্ড্রয়েড মোবাইলের সাপোর্ট করবে। এর জন্য আপনার মোবাইল রুট করার প্রয়োজন পরবেনা। রুট, নন রুট যে কোন মোবাইলের জন্য এই এপসটি। No root firewall এর সুবিধা: No Root Firewall এর অনেক সুবিধা আছে। আপনার সবাই জানেন এন্ড্রয়েড মোবাইলের নেট কানেক্ট করলেই সিস্টেম এপস সহ আরো অনেক এপস আছে যা আপনার অজান্তেই মোবাইল থেকে ডাটা কেটে নেবে এবং আপনি সেটা ধরতেও পারবেন না। শুধুমাত্র যখন মোবাইলের MB চেক করবেন তখন দেখবেন অনেক এক্সট্রা ডাটা খরচ হয়েছে। কিন্তু আপনি যদি এই এপস ব্যবহার করেন তাহলে আপনি ইচ্ছা মত মোবাইলের ডাটা নিয়ন্ত্রন করতে পারবেন। শুধু তাই নয়, কোন কোন এপস গুলো আপনার মোবাইল থেকে ইন্টারনেট শেয়ার করবে সেটাও আপনি নিজেই ঠিক করে দিতে পারবেন। এক কথায় এই এপস ব্যবহার করলে, আপনি না চাইলে কোন এপস-ই আপনার মোবাইল থেকে ডাটা শেয়ার করতে পারবেনা। কি, সুন্দর না পদ্ধতি টা। তাহলে চলুন আপনাদের শিখিয়ে দিচ্ছি কিভাবে এই এপস ব্যবহার করে মোবাইরেল ডাটা কমানো যাবে। কিভাবে No Root Firewall ব্যবহার করবেন? প্রথমেই এই লিঙ্ক থেকে No Root Firewall এপসটি ডাউনলোড করে নিন। এপসটি ইনষ্টল করুন। খেয়ার করুন এপসটি অন করার সাথেই সাথেই স্ক্রিনে দেখতে পাবেন “Start” and “Stop” এ দুটি অপশন। আপনি যখন Start এ ক্লিক করবেন, তখন আপনার এই এপসটা কাজ করা শুরু করবে। আর আপনার কাজ শেষে যখন “Stop” এ ক্লিক করবেন তখন এই এপস কাজ করা বন্ধ করে দেবে। এরপর খেয়াল করুন ঠিক ডান পাশেই “APPS” নামের একটি Option আছে। এখানে ক্লিক করুলে আপনি আপনার মোবাইলের সকল এপস দিখতে পাবেন System apps সহ। একটু খেয়াল করে দেখুন, এখানে এপস গুলোর উপরে দুইটা Icon দেয়া আছে। একটা “wifi” icon এবং বাকিটা “network” Icon. এখন আপনি যদি wifi এ টিক দিয়ে দিন, তাহলে আপনার ঐ এপস টা শুধু মাত্র wifi এর মাধ্যমেই নেট পাবে, মোবাইলের network দিয়ে পাবেনা। ঠিক এমনি ভাবে, আপনি যদি network এ টিক দিন, তাহলে ঐ এপসটি শুধু মাত্র মোবাইলের network থেকে নেট শেয়ার করবে, wifi এ নেট শেয়ার করবে না। আবার আপনি যদি ২টাতেই টিক দিয়ে দিন তাহলে ঐ এপসটি wifi এবং মোবাইল network ২টা থেকেই ইন্টারনেট শেয়ার করবে। আবার আপনি যেখানে টিক দিয়েছেন সেখানে যদি আবারো ক্লিক করেন, তাহলে খেয়াল করবেন, সেখানে একটা লাল রঙের ক্রস “x” চিহ্ন হয়েছে। এর মানে এই এপসটি কখনোই আপনার মোবাইল থেকে ডাটা শেয়ার করতে পারবেনা। আবার আপনি যদি আগের অবস্থায় ফিরে আসতে চান তাহলে সিলেক্ট করা এপস গুলোর টিক গুলো আগের পর্যায়ে নিয়ে আসুন। আর যদি এই এপসের কার্যক্রম বন্ধ করতে চান তাহলে এপসের হোম স্ক্রিনে গিয়ে “Stop” বাটনে ক্লিক করলেই এই এপস কাজ করা বন্ধ করে দেবে। আর এভাবেই আপনার মোবাইলের ডাটা খরচ একে বারে কমিয়ে আনুন এবং নিশ্চিন্তে ইন্টারনেট ব্যবহার করুন। এইবার নিশ্চিন্তে ইন্টারন্টে ব্যবহার করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি background data ristrick on করেন......ও Doridwell app টি use করেন।আশা করি কাজ হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ