না একটু ভিন্ন আছে, দেখে নিন সেটা,,, ﻧَﻮَﻳْﺖُ ﺍَﻥْ ﺍُﺅَﺩِّﻯَ ﻟِﻠَّﻪِ ﺗَﻌَﺎ ﻟَﻰ ﺍَﺭْﺑَﻊَ ﺗَﻜْﺒِﻴْﺮَﺍﺕِ ﺻَﻠَﻮﺓِ ﺍﻟْﺠَﻨَﺎ ﺯَﺓِ ﻓَﺮْﺽَ ﺍﻟْﻜِﻔَﺎﻳَﺔِ ﻭَﺍﻟﺜَّﻨَﺎ ﺀُ ﻟِﻠَّﻪِ ﺗَﻌَﺎ ﻟَﻰ ﻭَﺍﻟﺼَّﻠَﻮﺓُ ﻋَﻠَﻰ ﺍﻟﻨَّﺒِﻰِّ ﻭَﺍﻟﺪُّﻋَﺎ ﺀُﻟِﻬَﺬَﺍ ﺍﻟْﻤَﻴِّﺖِ ﺍِﻗْﺘِﺪَﺕُ ﺑِﻬَﺬَﺍ ﺍﻻِْﻣَﺎﻡِ ﻣُﺘَﻮَﺟِّﻬًﺎ ﺍِﻟَﻰ ﺟِﻬَﺔِ ﺍﻟْﻜَﻌْﺒَﺔِ ﺍﻟﺸَّﺮِ ﻳْﻔَﺔِ ﺍَﻟﻠَّﻪُ ﺍَﻛْﺒَﺮُ উচ্চারণঃ নাওয়াইতু আন উয়াদ্দিয়া লিল্লাহে তায়ালা আরবাআ তাকরীরাতে ছালাতিল জানাযাতে ফারযুল কেফায়াতে আচ্ছানাউ লিল্লাহি তায়ালা ওয়াচ্ছালাতু আলান্নাবীয়্যে ওয়াদ্দোয়াউ লেহাযাল মাইয়্যেতে এক্কতেদায়িতু বিহাযাল ইমাম মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতে আললাহু আকবার। অনুবাদঃ আমি আল্লাহর উদ্দেশ্যে জানাযা নামাজের চারি তাকবীর ফরযে কেফায়া কেবলামুখী হয়ে ইমামের পিছনে আদায় করার মনস্থ করলাম। ইহা আল্লাহু তায়ালার প্রশংসা রাসূলের প্রতি দরূদ এবং মৃত ব্যক্তির জন্য দোয়া (আর্শীবাদ) আল্লাহ মহান। নিয়তের মধ্যে অন্যান্য জামাতের নামাযের নিয়তের ন্যায় ইমাম তাহার অতিরিক্ত খাছ কালাম (আনা ইমামুলেলমান হাজারা ওয়া মাইয়্যাহজুরু) এবং মোক্তাদিগণ তাহাদের অতিরিক্ত খাছ কালামটি পাঠ করিলে। (একতেদাইতু বেহাযাল ইমাম) আর নিয়তের ‘লেহাযাল মাইয়্যেতে’ শব্দটি কেবল পুরুষ লাশের বেলায় বলিতে হইবে, কিন্তু স্ত্রী লাশ হইলে ঐ শব্দটির স্থলে ‘লেহাযিহিল মাইয়্যেতে’ বলিতে হইবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনার জন্য সহজ হলো আপনি মনে বলবেন হে আল্লাহ আমি ইমামের পিছনে জানাজার নামাজ আদায় করতেছি কেননা কোন নামাজে মুখে নিয়ত জুরুরি নয় শুধু মনে মনে নিয়ত করলেই হয়

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনাকে কোন আরবী বা বাংলা নিয়ত করা লাগবেনা, আপনি জানাযার জন্য ঘর থেকে বাহির হওয়াই নিয়ত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ইমাম সাহেব কি নিয়াত করছেন তা কিন্তু বলেননি।যদি বলেন নায়াইতুয়ান তবে বলবো  মুখে নিয়ত উচ্চারন করা বিদয়াত আর আমরা আরবিতে যে নিয়াত করি তা ভারত উপমহাদেশে অধিকাংশ প্রচলিত আবর দেশে এর কোন স্থান নেই কেননা হাদিস শরিফে কোথাও নায়াইতুয়ান............ ইত্যাদি নিয়ত নেই। নিয়ত করতে হবে তবে এ নিয়ত অন্তরে পোষণ করলেই হবে মুখে বলার দরকার নেই। কেননা এটা ইসলামি শরিয়তের বিরোধি । তবে যে নামাজ পরবেন তা কিসের নামাজ তা আপনার অন্তরে উপস্থিত থাকতে হবে আশা করি উত্তর পেয়েছেন।


নিচে কিছু রেফারেন্স দিলাম 

(০১) আলাম্মা শাফী হানাফী (রহ) বলেনঃ চার ইমাম থেকেও মুখে নিয়ত পড়া প্রমাণিত নেই। (দেখুনঃ শামী ১/৩৮৬ ; বাহরুর রায়িক ১/২৭৮)
(০২) আশরাফ আলী থানবী (রহ) লিখেছেনঃ সমাজে যেসব নিয়তনামা প্রচলিত আছে তা মুখে নিয়ত পাঠ করার কোন প্রয়োজন নেই। (দেখুনঃ বেহেস্তি জেওর ২/১৭-১৮)
_______________
(০৩) হানাফী ফিকাহ "দুররে মুখতারে" রয়েছেঃ নিয়তনামা অর্থাৎ "নাওয়াইতুয়ান উসাল্লী ......" পাঠ সম্পর্কে সহীহ হাদীস তো দূরের কথা কোন যঈফ হাদীসেও নেই। চার ইমামের একজনও এই নিয়ত পাঠ করতেন না। মুখে নিয়ত পাঠ করা বিদ'আত। (প্রমান দেখুনঃ দুররে মুখতার ১/৪৯ , হিদায়া ১/২২)
_______________
(০৪) মালিকী মাযহাব মতে মুখে উচ্চারন করে নিয়ত পাঠ করা মাকরুহ। (প্রমান দেখুনঃ মিরকাত ১/৩৬)
_______________
(০৫) হাম্বলী মাযহাব মতে মুখে উচ্চারন করে নিয়ত পাঠ করা বিদ'আত। (প্রমান দেখুনঃ মিরকাত ১/৩৬)
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ