১.প্রেমের যন্ত্রনা সুখের চেয়েও মধুর? ২.প্রেমের ব্যর্থতার মত কষ্ট আর নাই?


শেয়ার করুন বন্ধুর সাথে

Call

প্রেম এবং ভালবাসা একটি বিশেষ অনুভূতির দুটি রূপ। ব্যাপারটি আপেক্ষিক বলে এর প্রতিটি বিষয়ের ব্যাখ্যা একেক জনের একেক রকম। প্রেম-ভালবাসার ব্যাপারগুলি সবচেয়ে ভাল ব্যাখ্যা দিয়েছেন সম্ভবত রবীন্দ্রনাথ ঠাকুর। আমি আমার দৃষ্টিতে ব্যাপারদুটি ব্যাখ্যা করছি। একটি উদাহরন দিয়ে শুরু করি...

আমি খুব যত্ন নিয়ে রান্না করলাম আমার ১০ জন বন্ধুকে খাওয়াবো বলে। কিন্তু সবচেয়ে বড় যে মাছের মাথাটি, সেটি উঠিয়ে রাখলাম বিশেষ এক বন্ধুর জন্য। এখানে সকলের প্রতি আমার যে অনুভূতি, সেটি 'ভালবাসা'; আর বিশেষ একজনের জন্য যে অনুভূতি, সেটি 'প্রেম'। অর্থাৎ, ভালবাসার একটি বিশেষ রূপই হল প্রেম। একই ধরনের ভালবাসা একসাথে অনেকের প্রতি হতে পারে। যেমন: বাবা-মা'র প্রতি ভালবাসা, বন্ধু-বান্ধবের প্রতি ভালবাসা, পোষা প্রাণীটির প্রতি ভালবাসা ইত্যাদি ইত্যাদি। এদের প্রত্যেককেই খুব বেশি ভালবাসা যায়। একজনকে ভালবাসার জন্য অন্যজনের প্রতি ভালবাসা কমে যায় না। কিন্তু প্রেম এমনই এক অনুভূতি যা কেবল একজনের প্রতিই জন্ম নেয়। সমগোত্রীয় প্রেম কখনও একের বেশিজনের প্রতি অনুভূত হয় না। যেমন: নবীর প্রতি প্রেম, অর্থাৎ নবীর জন্য যে বিশেষ ভালবাসা সেটিই প্রেম; প্রেমিক/প্রেমিকার জন্য যে বিশেষ ভালবাসা সেটিই প্রেম।

তাই বলা যায়, যার প্রতি প্রেম থাকে তার প্রতি ভালবাসাও থাকে। কিন্তু যার প্রতি ভালবাসা থাকে তার প্রতি প্রেমও থাকবে এমন কোন কথা নেই।

প্রেমের যন্ত্রনা সুখের চেয়েও মধুর: আগেই বলেছি, প্রেম হল ভালবাসার একটি বিশেষ অনুভূতি। ভালবাসা যখন গভীর থেকে গভীরে ডুব দেয়; তখনই সেটি প্রেমের রূপ লাভ করে। অর্থাৎ অনুভূতিটি এমন একটি পর্যায়ে পৌঁছে যায় যেখানে অন্য কারো (অন্য কোন অনুভূতি'র) প্রবেশের অনুমতি থাকে না; হোক সে সুখের বা দু:খের। অনুভূতির এই পর্যায়ে কেবল ভালবাসার মানুষ এবং তার ব্যাপারগুলিই বিচরন করে। আর তাই বাইরের সুখের অনুভূতির চেয়ে ভিতরের যন্ত্রনার অনুভূতিগুলিই বেশি কাছের এবং বেশি আপন মনে হয়। এজন্য বলে প্রেমের যন্ত্রনা সুখের চেয়েও মধুর।

প্রেমের ব্যর্থতার মত কষ্ট আর নাই: প্রেমে পড়লে মানুষের মনে বিশাল একটি জগৎ সৃষ্টি হয়। একটি বিশেষ অনুভূতির জগৎ। হঁটাৎ করে যদি সেই জগৎটি ধ্বংশ হয়ে যায় তবে মনের মধ্যে বিশাল একটি শূন্যতার সৃষ্টি হয়। ছোট ছোট দু:খ-কষ্টের অনুভূতিগুলি ছোট ছোট সুখ দিয়ে পূরন করা যায়। কিন্তু প্রেমের ব্যার্থতায় যে বিশাল শূন্যতার সৃষ্টি হয় তা পূরন করার মতো সুখের অনুভূতি খুব কম মানুষের জীবনেই আসে। আর সেই কারনেই প্রেমের ব্যর্থতার মত কষ্টও আর কোন কিছুতে নাই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
mdrakibrupu

Call

১. প্রেমের যন্থনা বলতে ভালোবাসার মানুষের দেওয়া কষ্ট যেটা মধুর মত লাগে ২.যত কষ্ট ই দেয় না কেনো মানা যায় কিন্তু হারানোর কষ্ট সহ্য করা যায় না

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

প্রেমের যন্ত্রণা সুখের চেয়েও মধুর বলতে প্রেম করলে যে মান অভিমান কুনসুটি এর ধরণের ছোট ছোট যন্ত্রনার কথা হলা যায়। প্রেমের মধ্যে যদি এই রকম ছোট ছোট ঝগড়া না থাকে তাহলে প্রেমের সফলতা আসে না। মান অভিমান ছোট ছোট ঝগড়া বিবাধ প্রেমকে আরো গাঢ় করে। আর যদি কেউ প্রেম করে সফলতা অর্জন করতে না পারে তাহলে সারা জীনব ধরে এর স্মৃতি গুলো কাদায়। প্রেম হল স্তৃতিময় এটার স্ত্রৃতি সারা জীবনই কষ্ট দিয়ে যাবে। তাই এই কষ্টকে অন্য কোন কষ্টের সাথে তুলনা করা যায় না। তাই প্রেমের যন্ত্রনা সুখের চেয়েও মধুর আর প্রেমের ব্যর্থতার মত কষ্টই আর নাই। আশা করি মোটামুটি আমার সাথে এই উত্তরের সাথে সকলেই একব হবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

প্রেমের যন্ত্রনা বলতে প্রেমজনিত কারনে যে সকল ঝামেলা পোহাতে হয় তাদের বোঝানো হয়েছে। যদিও এই যন্ত্রনাগুলি খুব ঝামেলার তারপরও প্রেমের মোহে সেই সময়কার যন্ত্রনাগুলি সুখের থেকেও মধুর মনে হয়। এত যন্ত্রনা-ঝামেলা সহ্য করার পরও যদি প্রেম করতে বা চলতি প্রেমটা ব্যার্থ হয়ে যায় তাহলে সাময়ীক সময়ের জন্য সেই কষ্টটা পৃথিবীর সব থেকে বড় কষ্ট বলে মনে হয় তবে সময়ের সাথে সাথে সব ঠিক হয়ে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ