শেয়ার করুন বন্ধুর সাথে
Call

মেটা রোবট ট্যাগ(Meta Robot Tag):মেটা রোবট ট্যাগ আসলে সার্চ ইঞ্জিন এর একটি ইঞ্জিন বলা যাই। অর্থাৎ সার্চ ইঞ্জিন যখন সার্চ করে সেটা হল এই রোবট দ্বারা। বিষয় টা এমন যে আপনার সাইট যদি আপনি ইচ্ছা করেন যে আমি এই পেজটাকে সার্চ ইঞ্জিন এর কাছে দিব তাহলে সার্চ ইঞ্জিন নিবে। আর যদি মনে হয় না আমি এই পেজটাকে সার্চ ইঞ্জিন দিব না। এইটা যেভাবে করতে হয়। সেইটা হল এই মেটা রোবট ট্যাগের মাধ্যমে। মেটা রোবট ট্যাগ আসলে ৪ ধরনের হয়।

  •    ইনডেক্স- ফলো( Index-Follow): এই টা দ্বারা সার্চ ইঞ্জিন এর রোবট আপনার সাইট এর প্রথম পেজ থেকে ক্রলিং করা শুরু করবে। এরপর বাকি পেজ গুলা অবিরত থাকবে।
  •    ইনডেক্স- নো ফলো( Index-No Follow): নো ফলো এমন একটা ট্যাগ যা সার্চ ইঞ্জিন বলে বিশেষ কোন লিঙ্ক কে ফলো না করার জন্য। নো ফলো লিঙ্ক টা হচ্ছে সাইট এর মালিকের পাওয়ার লিঙ্ক। সাইট এর মালিক বলছে না এটা আমি সাধারন লিঙ্ক হিসেবে দেখতে চাই না। এই ধরনের লিঙ্ক গুলা হচ্ছে নো ফলো লিঙ্ক।
  •   নো  ইনডেক্স- ফলো (No Index-Follow): সার্চ ইঞ্জিন প্রথম পেজ স্ক্রিপ করে যাবে। কিন্তু বাকি পেজ গুলা ক্রল করবে।
  •    নো ইনডেক্স- নো ফলো ( No Index-No follow): আপনার পেজ গুলা রোবট দ্বারা ক্রল করা এবং ওয়েব সাইট টি সার্চ ইঞ্জিন দ্বারা ইনডেক্স হবে না।

এটাও পেজের ভিতর থাকে কারন সার্চ ইঞ্জিন এর রোবট এর জন্য শুধু দেওয়া হয়।

এটাই হল মেটা রোবট ট্যাগ। এখন আপনি যেটা খুশি সেইটা ব্যবহার করতে পারবেন। আমরা এতক্ষণ অনেক কিছু জানলাম। কিন্তু কিভাবে করতে হবে এগুলা জানি না। হ্যাঁ আমি এখন সেইটা বলব। কিভাবে করবেন। আপনি আপনার সাইট এর হোস্টিং অ্যাকাউন্টের  সি-প্যানেল (cPanel) এ যান। এরপর এইচটিএমএল কোড গুলা এডিট করুন। তাহলে হয়ে গেল আপনার মেটা ট্যাগ করা কমপ্লিট। এখন নিশ্চয় পারবেন কাজ করতে। আমরা এখন পুরাপুরি একটা ছোট্ট ট্রায়েল দেখব আমাদের কাজের  উপর ভিত্তি করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ