শেয়ার করুন বন্ধুর সাথে
Sanjoyrand1

Call

ইচ্ছা-আত্মবিশ্বাস-ঝুঁকি গ্রহণ-এডভেঞ্চার মন, গ্ল্যামার আর উচ্চ আয়ের পন্থা সব মিলিয়ে তারুণ্যের নতুন পরিচয় নতুন ক্যারিয়ারে যুক্ত হয়েছে এয়ার হোস্টেস বা কেবিন ক্রুর নাম। এই পেশাটিকে দূর থেকে দূরুহ মনে হলেও দিন দিন সহজতর হয়ে উঠেছে একে ক্যারিয়ার হিসেবে নেয়া। কিছু প্রশিক্ষণ কোর্স করেই খুব সহজে  শুধু বাংলাদেশ বিমানই নয়, বেসরকারিখাতে কর্মরত সবগুলো এয়ারলাইন্সেই চাকরির সুযোগ নেওয়া যায়। আর ক্রমে পেশাটি হয়ে উঠেছে প্রতিযোগিতামূলক।

যোগ্যতা
এয়ার হোস্টেস বা কেবিন গ্রুকে নিজের ক্যারিয়ার হিসেবে বেছে নিতে চাইলে অবশ্যই প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা হতে হবে কমপক্ষে দ্বিতীয় বিভাগে এইচএসসি বা প্রতি বিষয়ে বি গ্রেড সহ ‘এ’ লেভেল পাস করতে হবে। তবে কখনো স্নাতক ডিগ্রীও চেয়ে থাকে। বয়স ন্যুনতম ১৮ বছর। থাকতে হবে ভাষাগত দক্ষতা। উচ্চতা ছেলেদের জন্য ৫ ফুট ৪ ইঞ্চি, মেয়েদের জন্য ৫ ফুট। এই পেশায় চশমা গ্রহণযোগ্য নয় এবং এক্ষেত্রে চোখের দৃষ্টি হতে হবে ৬/৪০ আনকারেকটেড।

থাকতে হবে হাসিখুশী, পরিষ্কার-পরিচ্ছন্ন, উপস্থিত বুদ্ধি-ধৈর্য্য ও সহনশীলতা, যেকোন পরিবেশে মানিয়ে নেয়ার ক্ষমতা, বিরক্তির মুহুর্তেও নিজেকে স্বাভাবিক রাখার ক্ষমতা।

সম্মানী
ক্যারিয়ারের শুরুতে একজন কেবিন ক্রু ৩০-৪৫ হাজার টাকা মাসিক সন্মানী পেয়ে থাকেন।  কোন কোন এয়ারলাইনস ৭০ হাজার থেকে এক লাখ পর্যন্ত সম্মানী দিয়ে থাকে। অন্য দেশে যাওয়ার পর থাকছে থাকা-খাওয়া ও ফ্লাইং আওয়ার ভিত্তিক ভাতা। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের অন্যন্য এয়ারলাইনসেও সাফল্যের এ ক্যারিয়ারে যুক্ত রয়েছে বাংলাদেশের তরুণ-তরুণীরা। অন্যান্য পেশার মতো এখানেও আবাসন খরচ, প্রভিডেন্ট ফান্ড, মেডিক্যাল ভাতা পাওয়ার সুবিধা।

কী কাজ করতে হবে
বিমানে বহনকারী যাত্রীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যে ভ্রমণের জন্য প্রয়োজনীয় সেবা দেয়াই এয়ার হোস্টেসের মূল কাজ। বিমানের ওঠা-নামা সংক্রান্ত সকল তথ্য পাইলটের হয়ে যাত্রীদের জানাতে হয় এয়ার হোস্টেসকেই। পরিচ্ছন্নতা, খাবার দাবারের সরঞ্জাম পৌছানো, জরুরি ইকুইপমেন্ট, ফার্স্ট এইড আগে থেকেই ঠিক রাখা কেবিন ক্রুদের দায়িত্ব। বিমানে ওঠার পর যাত্রীদের টিকেট মিলিয়ে দেখা, যাত্রীদের সিট দেখিয়ে দেওয়া বিমান আকাশে ওড়ার আগে যাত্রীদেরকে সিটবেল্ট লাগাতে বলা এবং কেবিন লাগেজ সিটে পৌছাতে সহায়তা করা, কেবিন ক্রুদের দায়িত্ব।

পেশার আগে প্রশিক্ষণ
কলেজ অব অ্যাভিয়েশন টেকনোলজি
কোর্সের মেয়াদ ৩ মাস। সপ্তাহে ২ দিন ক্লাস। ফি ৩৫ হাজার টাকা।
ঠিকানা : সেক্টর-১১, রোড-২, বাড়ি-১৪, উত্তরা, ঢাকা।

ইউনাইটেড কলেজ অব অ্যাভিয়েশন সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট
কোর্সের মেয়াদ ৩ মাস, সপ্তাহে ৩ দিন ক্লাস, ফি ২০ হাজার টাকা।
ঠিকানা : সেক্টর-৩, রোড-৪, বাড়ি-১৬, উত্তরা, ঢাকা।

অ্যারোনটিক্যাল ইনস্টিটিউট অব বাংলাদেশ
কোর্সের মেয়াদ ৩ মাস। সপ্তাহে ৩ দিন ক্লাস। ফি ১৫ হাজার টাকা।
ঠিকানা : সেক্টর-১৩, রোড-১, বাড়ি-২১, উত্তরা, ঢাকা।

এছাড়া আরো অনেক স্থানেই এ সংক্রান্ত ডিপ্লোমা কোর্সের ব্যবস্থা রয়েছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ