শেয়ার করুন বন্ধুর সাথে
Sanjoyrand1

Call

ভৌত ধর্ম:-

[i] হাইড্রোজেন ক্লোরাইড [HCl] বর্ণহীন, শ্বাসরোধী, ঝাঁঝালো গন্ধযুক্ত, অম্লস্বাদ বিশিষ্ট গ্যাস ।  

[ii] হাইড্রোজেন ক্লোরাইড গ্যাস বাতাসের চেয়ে প্রায় 1.3 গুণ ভারী, এর বাষ্পীয় ঘনত্ব 18.25 ।

[iii] এই গ্যাস জলে অত্যন্ত দ্রাব্য, 0°C উষ্ণতায় এবং প্রমাণ চাপে 1 সিসি জলে 450 সিসি হাইড্রোজেন ক্লোরাইড গ্যাস [HCl] দ্রবীভূত হয় ।

[iv] হাইড্রোক্লোরিক অ্যাসিড আর্দ্র বাতাসে সাদা ধোঁয়া উত্পন্ন করে ।

[v] 40 বায়ুমণ্ডলের চাপে ও 10°C উষ্ণতায় HCl গ্যাস তরলে পরিণত হয় ।  

[vi] তরল HCl গ্যাসের স্ফুটনাঙ্ক হল 83°C এবং  হিমাঙ্ক হল 113°C  ।

[১] (b)  রাসায়নিক ধর্ম:-

[i]  হাইড্রোজেন ক্লোরাইড গ্যাস [HCl] দাহ্য নয় বা দহনে সহায়ক নয় ।

[২] অ্যাসিড ধর্ম:- হাইড্রোজেন ক্লোরাইড গ্যাস সমযোজী যৌগ বলে, শুষ্ক অবস্থায় তড়িৎ পরিবহণ করে না, কিন্তু জলে দ্রবীভূত হয়ে হাইড্রোক্লোরিক অ্যাসিডে পরিণত হয় । কারণ HCl জলীয় দ্রবণে বিয়োজিত হয়ে H+ এবং Cl- আয়ন উত্পন্ন করে । সেইজন্য HCl -এর জলীয়দ্রবণ তড়িৎ পরিবহণ করে ।

     HCl \rightleftharpoons {H^ + } + C{l^ - } ; এটি একটি তীব্র একক্ষারী অ্যাসিড । হাইড্রোজেন ক্লোরাইড গ্যাসের জলীয় দ্রবণ নীল লিটমাসকে লাল করে । ক্ষারক বা ক্ষারের সঙ্গে বিক্রিয়া করে ক্লোরাইড লবণ ও জল উত্পন্ন করে ।

     NaOH + HCl = NaCl + H2O

[৩] ধাতুর উপর ক্রিয়া:-

[i] Ca,  Zn,  Mg,  Fe, Al,  Sn প্রভৃতি ধাতুর সঙ্গে (তড়িৎ রাসায়নিক শ্রেণিতে যে ধাতুগুলি H2 -এর ওপরে আছে ) বিক্রিয়া ঘটে অ্যাসিডের হাইড্রোজেন প্রতিস্থাপিত করে এবং ক্লোরাইড লবণ উত্পন্ন করে ।

     Fe + 2HCl = FeCl2 + H2 ↑,   Mg + 2HCl = MgCl2 + H2 ↑,    2Al + 6HCl = 2AlCl3 + 3H2 ↑ 

[ii] লেড, কপার এবং সিলভারের সঙ্গে লঘু HCl -এর বিক্রিয়া হয় না, তবে বাতাস বা O2 -এর উপস্থিতিতে গাঢ় এবং উত্তপ্ত HCl -এর বিক্রিয়া ঘটে ক্লোরাইড লবণ এবং জল উত্পন্ন হয় ।   2Cu + 4HCl + O2 = 2CuCl2 + 2H2O

[iii] সোনা, প্লাটিনাম প্রভৃতি ধাতুর সঙ্গে কোনো অবস্থায় বিক্রিয়া হয় না ।

[৪] কার্বনেট লবণের সঙ্গে ক্রিয়া:- ধাতব কার্বনেট এবং বাই-কার্বনেটের সঙ্গে বিক্রিয়া করে ক্লোরাইড লবণ ও কার্বন ডাই-অক্সাইড গ্যাস [CO2] উত্পন্ন করে ।

     CaCO3 + 2HCl = CaCl2 + CO2 ↑+ H2O

     NaHCO3 + HCl = NaCl + CO2 ↑+ H2

[৫] অ্যামোনিয়ার সঙ্গে ক্রিয়া:-  হাইড্রোজেন ক্লোরাইড গ্যাস [HCl] অ্যামোনিয়ার সঙ্গে বিক্রিয়া করে অ্যামোনিয়াম ক্লোরাইডের ঘন সাদা ধোঁয়া উত্পন্ন করে । এই বিক্রিয়া হল দুটি বর্ণহীন গ্যাসের বিক্রিয়ায় একটি কঠিন পদার্থ (NH4Cl) উত্পন্ন হওয়ার উদাহরণ ।

     NH3 + HCl = NH4Cl

[৬] জারক পদার্থের উপর ক্রিয়া:- MnO2, KMnO4, K2Cr2O7 প্রভৃতি জারক পদার্থ দ্বারা গাঢ় HCl জারিত হয়ে সবুজাভ হলুদ বর্ণের ক্লোরিন গ্যাস উত্পন্ন করে । এই বিক্রিয়াগুলিতে HCl জারক পদার্থগুলিকে বিজারিত করে । বিক্রিয়াগুলি HCl -এর বিজারণ ধর্মের উদাহরণ ।

     MnO2 + 4HCl = MnCl2 + Cl2 + 2H2O

[৭] নাইট্রিক অ্যাসিডের সঙ্গে ক্রিয়া:- তিনভাগ আয়তনের গাঢ় HCl -এর সঙ্গে একভাগ আয়তনের গাঢ় HNO3 মেশালে, উত্পন্ন অ্যাসিড মিশ্রণকে অম্লরাজ [aqua regia] বলে । বিক্রিয়ার ফলে নাইট্রোসিল ক্লোরাইড এবং জায়মান ক্লোরিন উত্পন্ন হয় । এতে সোনা এবং প্লাটিনাম দ্রবীভূত হয় ।

     3HCl + HNO3 = NOCl + 2Cl + 2H2O

[৮] ক্ষারকের সঙ্গে ক্রিয়া:- ক্ষারকের সঙ্গে বিক্রিয়ায় লবণ ও জল উত্পন্ন হয় ।

     NaOH + HCl = NaCl + H2O ;  Ca(OH)2 + 2HCl = CaCl2 + 2H2O

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ