শেয়ার করুন বন্ধুর সাথে
HMMOBAROKBD

Call

ধর্ম (ইংরেজি: Religion) হল  লিপিবদ্ধ  সু‌বিন্যস্ত প্রত্যাদেশসমূহ , যেগু‌লো সাধারণত ঈশ্বর-প্রত্যা‌দিষ্ট‌দের মাধ্য‌মে বা‌হিত ও প্রচা‌রিত , ঈশ্বরাজ্ঞা ও ধর্মানুষ্ঠান-‌নির্ভর   আচার , আচরণ ও প্রথা  সমূ‌হের প‌্র‌তি  ‌বিশ্বাস-‌নির্ভর    আনুগত্য ; যা  সাধারনত " আধ্যাত্মিক " ব্যাপারে " দৃঢ় বিশ্বাস " এঁর সাথে সম্পর্ক যুক্ত ; এবং বিশেষ  পূর্বপুরুষ হতে  প্রাপ্ত  ঐতিহ্য , জ্ঞান এবং প্রজ্ঞা , রীতি-নী‌তি ও প্রথা কে  মানা এবং সে অনুসা‌রে মানবজীবন   প‌রিচালনাকে বোঝায় ।

ধর্মীয় চর্চার মধ্যে আচার অনুষ্ঠান, নৈতিক বক্তৃতা, স্রষ্টাঅথবা দেবদবীর প্রতি বন্দনা, আত্মত্যাগ, ধর্মীয় উৎসব, সমাধি, দীক্ষা, শেষকৃত্য করা, ধ্যান, প্রার্থনা, গান, শিল্পকলা, নাচ, জনগণের সেবা,ধর্মীয় প্রতিষ্ঠানে যাওয়া অথবা অন্যান্য সংস্কৃতি পালন করাকে ধরা যেতে পারে। ধর্মের ইতিহাস এবং বর্ণনামূলক ধারাথাকে যেগুলো পবিত্র হিসেবে ধারনা করা হয়। এছাড়াও প্রত্যেক ধর্মের ধর্মীয় গ্রন্থ, ধর্মীয় প্রতীক এবং পবিত্র স্থান থাকতে পারে যেগুলোর বেশির ভাগেরই উদ্দেশ্য হচ্ছে জীবনের অর্থ দান করা.

ইসলাম ধর্ম৷ 

ইসলাম (আরবি: الإسلام‎‎) একটি একেশ্বরবাদী এবং আব্রাহামিক ধর্ম; যা আল্লাহর বানী (কোরআন) এবং নবী মুহাম্মাদ-এর প্রদত্ত শিক্ষা পদ্ধতি, জীবনাদর্শ (সুন্নাহ এবং হাদিস নামে লিপিবদ্ধ) দ্বারা পরিচালিত।

ইসলাম শব্দটি এসেছে আরবি س-ل-م শব্দটি হতে; যার দু'টি অর্থঃ ১. শান্তি ২. স্রষ্টার নিকট আত্মসমর্পণ করা। সংক্ষেপে, ইসলাম হলো শান্তি (প্রতিষ্ঠা)'র উদ্দেশ্যে এক ও অদ্বিতীয় ঈশ্বর (আল্লাহ)-এর কাছে আত্মসমর্পণ করা।

অনেকের ধারণা যে, মুহাম্মদ হলেন এই ধর্মের প্রবর্তক। তবে মুসলমানদের মতে, তিনি এই ধর্মের প্রবর্তক নন, বরং আল্লাহর পক্ষ থেকে প্রেরিত সর্বশেষ ও চূড়ান্ত রাসূল (পয়গম্বর)। খ্রিষ্টীয় সপ্তম শতকে তিনি এই ধর্ম পুনঃপ্রচার করেন। পবিত্র কুরআন ইসলাম ধর্মের মূল ধর্মগ্রন্থ। এই ধর্মে বিশ্বাসীদের মুসলমান বা মুসলিম বলা হয়। মুসলিমরা যেকোনো জাতি, বর্ণের মানুষকে ইসলাম ধর্মে ধর্মান্তরিত হতে উৎসাহিত করে। মুসলমানরা বিশ্বাস করেন, কুরআন গ্রন্থটি আল্লাহরবাণী এবং এটি তার দ্বারা স্বর্গীয় দূত জিব্রাইল-এর মাধ্যমে মুহাম্মদ-এর নিকট প্রেরিত। তাদের বিশ্বাসঅনুসারে মুহাম্মদ স্রষ্টার সর্বশেষ বার্তাবাহক। মুসলমানরা বিশ্বাস করে যে ইসলাম হচ্ছে একটি পরিপূর্ণ ও সার্বজনীন ধর্ম এবং কুরআন হচ্ছে সর্বোত্তম জীবন বিধান।

মুসলমানরা মৃত্যুর পরে পুনরুত্থানের উপর বিশ্বাস করে। এই দিনটিকে হাশরের দিন বলা হয়। এই দিন প্রত্যেক মানুষের কৃতকর্মের বিচার করা হবে এবং এর ভিত্তিতে বেহেশত বা দোযখে পাঠানো হবে। তারা আরও বিশ্বাস করে ভাগ্যের ভাল-মন্দ সবকিছু আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ