শরীয়তের পরিচয় : 

ইসলামী জীবন ব্যবস্থার যাবতীয় বিধানকে শরীয়ত বলা হয়। সর্বপ্রথম শরীয়তের পূর্ণ অনুসারী হতে হয়। শরীয়তের যাবতীয় বিধানের মধ্য দিয়ে সুফী তার প্রবৃত্তিকে নিয়ন্ত্রিত করে প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গকে আত্মার অনুগত করেন। শরীয়তের পূর্ণ অনুসরণ ব্যতীত কেউ সুফী হতে পারবে না।

জীবনের সকল দিককে সাধারণত দুই ভাগে ভাগ করা যায়। একটি বাহ্যিক এবং অন্যটি অভ্যন্তরীন বা আধ্যাত্মিক। ইহলৌকিক জীবনের অভাব অভিযোগ প্রয়োজন ও গুরুত্ব এবং ঈমান, নামাজ, রোজা, হজ্জ ও যাকাত এর বাহ্যিক ক্রিয়া পদ্ধতির রূপ শরীয়তের অন্তর্গত। শরা ,শব্দ হতে শরীয়ত শব্দটির উৎপত্তি। শরা’ অর্থ বিধি, ব্যবস্থা, পথ বিধান ইত্যাদি। জীবনের ব্যক্তিক ও সামাজিক দিকের বাহ্যিক রূপের যে বিধি বা নিয়ম, তাই শরীয়ত। এক কথায় 'কুরআন, হাদীস, ইজমা ও কিয়াসের' উপর ভিত্তি করে যে জীবন ব্যবস্থা গড়ে উঠে তাকেই শরীয়ত বলা যায়।

মা’রিফতের পরিচয় :

অন্তরের নূরের দ্বারা আল্লাহ পাকের সঙ্গে গড়ে উঠা সম্পর্ককে মা‘রিফত বলে। এ পর্যায়ে উত্তীর্ণ ব্যক্তিকে আ‘রিফ বা সুফী বলে। যাঁরা মাটির তৈরী মানুষ হয়েও মর্যাদায় আগুণের তৈরী জ্বীন এবং নুরের তৈরী ফেরশতেদার উর্দ্ধে উঠতে সক্ষম হন।

সুফীদের পরিভাষায় মা’রিফত হচ্ছে- 'এমন এক স্তর যার মধ্যে বান্দাহ উপনীত হলে সৃষ্টি রহস্য সম্পর্কে অবগতি অর্জন করতে পারে। এ স্তরে পৌঁছতে পারলে তার অন্তর আলোক উদ্ভাসিত হয়ে ওঠে। তখন তিনি বস্তুর নিকট তত্ত্ব উপলব্ধি করতে শুরু করেন। মানব জীবন ও সৃষ্টি জীবনের গুপ্ত রহস্য তার নিকট স্পষ্ট হয়ে ভেসে ওঠে।' 

ইসলামী জীবন ব্যবস্থার যাবতীয় বিধানকে শরীয়ত বলা হয়। সর্বপ্রথম শরীয়তের পূর্ণ অনুসারী হতে হয়। শরীয়তের যাবতীয় বিধানের মধ্য দিয়ে একজন মানুষ তার প্রবৃত্তিকে নিয়ন্ত্রিত করে প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গকে শরীয়তের অনুগত করেন।

ইমাম গাজ্জালী (রঃ) বলেন : “যার আধ্যাত্মিক জ্ঞান নেই সে মানুষ বলে গণ্য হয় না”। কোরআন হাদিস অনুযায়ী ইসলামের বিধি বিধান কে শরিয়ত বলা হয়। আর এই বিধি বিধানের যে নিয়ম পদ্ধতি আছে তাকে তরিকত বলে। আর শরিয়ত অনুযায়ী আমরা যা করি এগুলো সবই বাস্তবসম্মত এবং খোদাপ্রদত্ত আর এই বাস্তবতাকে বিশ্বাস করাই হাকিকত। উপরোল্লিখিত সবগুলো মেনে চলার মাধ্যমে আল্লাহর পরিচয় লাভ করাকে মারেফাত বলে। প্রকৃতপক্ষে সবগুলোই কাছাকাছি অর্থবোধক শব্দ। একটি ছাড়া আরেকটি দুর্বল।

তাই প্রকৃত মুসলিম হতে হলে এগুলো লাগবে। যদি তা এ শিরোনামে না হয়ে ভিন্ন শিরোনামে হয়। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ