শেয়ার করুন বন্ধুর সাথে
Call

মানব দেহে হার্টের কাজ হলো রক্ত সঞ্চালন করা।। হার্ট ভালো রাখার উপায়ঃ ১.বেশি বেশি পানি পান করবেন।। ২.নিয়মিত ব্যায়াম করবেন।। ৩.তেল জাতীয়  খাবার কম খাবেন।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মানবদেহে হার্টের কাজ হলো রক্ত সঞ্চালন করা।

মানুষ পৃথিবীতে ভূমিষ্ঠ হওয়ার আগে থেকেই তার হার্ট কাজ করা শুরু করে এবং মৃত্যুর পূর্ব মুহুর্ত পর্যন্ত নির্দিষ্ট গতিতে চলতে থাকে। মানুষের বাঁচা-মরায় হৃদযন্ত্রের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হৃদযন্ত্র সুস্থ রাখার জন্য সঠিক জীবনধারা ও খাদ্য নির্বাচনের প্রয়োজন আছে। নানা ধরনের তেল বা চর্বিজাতীয় খাদ্য হৃদযন্ত্রের কার্যক্রমকে ব্যাহত করে। রক্তের কোলেস্টেরল হার্টের রক্তনালিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে হৃদযন্ত্রের ক্ষতি করে থাকে।
মাদক সেবন ও নেশা করলে হৃদযন্ত্রের ক্রিয়া ও হার্টবিট সাধারণ মান থেকে বৃদ্ধি পায়। ফলে মাদকসেবী কিছুটা মানসিক আনন্দ ও প্রশান্তি পেলেও তার হৃদযন্ত্রের অনেক ক্ষতি হয়। সিগারেটের তামাক অথবা জর্দার নিকোটিনের বিষক্রিয়া শরীরের অন্য অংশের মতো হার্টপেশির ক্ষতি করে থাকে। সঠিক খাদ্য নির্বাচনের মাধ্যমে হার্টকে সুস্থ রাখা যায়। মেদ সৃষ্টিকারী খাদ্য যেমন তেল, চর্বি, অতিরিক্ত শর্করা পরিহার এবং সুষম খাদ্য গ্রহণ, প্রতিদিন পরিমিত ব্যায়াম এবং হাঁটা-চলার মাধ্যমে সুস্থ জীূন লাভ করা যায়।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ