শেয়ার করুন বন্ধুর সাথে

লক্ষণ দেখলেকিছু অনেকটা অনুমান করা যায়, হৃদরোগ হচ্ছে কি না। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮০৪তম পর্বে কথা বলেছেন অধ্যাপক এম এ বাকী। বর্তমানে তিনি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ও ইউনিটপ্রধান হিসেবে কর্মরত। প্রশ্ন : হৃদরোগে আক্রান্ত হলে লক্ষণ কী? Advertisement উত্তর : করনারি আর্টারি যেহেতু হার্টের রক্ত সরবরাহ করে, সুতরাং এই রক্তনালিগুলো যখ্ন বন্ধ হয় বা বন্ধ হওয়ার উপক্রম হয়, তখন হার্টের কিছু লক্ষণ রোগীকে দেয়। তার মধ্যে একটি যেটি খুব গুরুত্বপূর্ণ সেটি হলো, একটি রোগী হয়তো খুব সুস্থ ছিল, সে যেটুকু হাঁটা-চলাফেরা করে তার মধ্যে এটুকুর মধ্যে কোনো কষ্ট ছিল না। তবে ইদানীং তার হাঁটতে গেলে কষ্ট হয়। সিঁড়ি দিয়ে উঠতে গেলে কষ্ট হয়। এক ধরনের বুকে ব্যথা, অস্বস্তি তৈরি হয়। হার্টের লক্ষণগুলো খুব বৈচিত্র্যপূর্ণ হয়। অনেক সময় হার্টের রোগী বলে যে আমার গ্যাস হয়েছে, আমার এসিডিটি হয়েছে ইত্যাদি করে অনেক সময় কালক্ষেপণ করেন। অনেক সময় কেবল অস্বস্তি হয় অথবা এক ধরনের ব্যথা বা এক ধরনের চাপ হয়। অল্প কাজে হাঁপিয়ে যাওয়া এগুলো খুব প্রাথমিক অবস্থার লক্ষণ। এই জিনিসগুলো কিন্তু মূলত হার্টের রোগ। আগে আমাদের বইয়ে লেখা থাকত, এই রোগগুলো পঞ্চাশ দশকের রোগ। করনারি হার্ট ডিজিসের সর্বশেষ খারাপ পর্যায় হলো হার্ট অ্যাটাক। এর মানে হলো কোনো রক্তনালি যখন ১০০ ভাগ বন্ধ হয়ে যায়, সঙ্গে সঙ্গে সেই রোগী মৃত্যুঝুঁকিতে চলে যায়। হঠাৎ করে হার্টের ছন্দপতন ঘটতে পারে। রোগী তখনই মারা যেতে পারে। এটি হলো করনারি আর্টারি ডিজিস, রক্তনালি রোগের ব্লকের একটি সর্বশেষ পর্যায়। তবে দেখা যাচ্ছে, ইদানীং তরুণদের মধ্যে এটি দেখা যায়। যেটা আমরা ৪০/৪৫ বছরে পেতাম, সেটি ধীরে ধীরে ৩০, আরো ধীরে ২৫ থেকে ৩০- এর মধ্যে পাচ্ছি। আগে ২৫ বছরের একটি ছেলে বুকে ব্যথা বললে আমরা একটু অপেক্ষা করতাম। একটু কম গুরুত্ব দিতাম। তবে এখন আমরা দেখছি সবটারই গুরুত্ব দেওয়া উচিত। এখন আমরা ২৫/২৮/৩০ এই বয়সের লোকদেরও পাই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

হৃদরোগের লক্ষণসমূহ : ০. বুকে বা বাহুতে ব্যথা হৃদরোগের অন্যতম লক্ষণ। তবে শুধু বুকে ব্যথা হলেই হৃদরোগ বলা যায় না। বাহু, চোয়ালের পিছন দিক এবং গলায় চিনচিনে ব্যথা হতে পারে। ০. অনেক সময় অনেকে বলে থাকেন বুকে জ্বালাপোড়া করার কথা। এমনটা হলে সাবধান হোন। কেননা এটিও হৃদরোগের অন্যতম লক্ষণ হতে পারে। ০. বদহজম, বমিবমি ভাব, অনিয়মিত শ্বাস-প্রশ্বাস হৃদরোগের উপসর্গ হতে পারে। ০. হৃদরোগে আক্রান্ত হলে ঘনঘন শ্বাস-প্রশ্বাস ওঠানামা করে। অনেক সময় রোগী ঘামতে থাকে। এমনটা প্রবল শীতেও হতে পারে। ০. হৃদরোগ সবসময় হঠাৎ করে হবে এমনটা নয়। অনেক সময় হৃদরোগ ধীরে ধীরে মানুষের হৃদযন্ত্রকে ব্লক করে দেয়। এ ধরনের হৃদরোগকে ‘মায়োকার্ডিয়াল ইনফারকশন’ বা হার্ট অ্যাটাক বলে। এ ক্ষেত্রে প্রবল অস্বস্তিকর অনুভ‚তি অন্যতম লক্ষণ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

লক্ষণঃ ১. বুকে অসহনীয় ব্যথা, ২. বিশেষ করে বুকের মাঝখানে প্রচন্ড ব্যথা, ৩. ব্যথা বাম দিকে বা সারা শরীরে ছড়িয়ে যায়, ৪. রোগী প্রচন্ড ঘামতে থাকে, ৫, বুকে ভারি চাপ অনুভূত হয়। ইত্যাদি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণগুলো :

১. হার্ট অ্যাটাকের সবচেয়ে কমন একটি লক্ষণ হল বাম বুকের মাঝবরাবর তীব্র ব্যাথা অনুভুত হওয়া। এই ব্যাথা শরীরের পুরো বাম পাশকেই অবশ করে ফেলতে পারে। বিশেষকরে বাম বাহু ও পিঠ এবং দুই সিনার মাঝখানটাকেও আক্রান্ত করতে পারে। এছাড়াও এই ব্যথা চিবুক পর্যন্ত ছড়িয়ে পড়ে চোয়ালকেও আক্রান্ত করতে পারে।

২. হার্ট অ্যাটাকের পরপরই শরীর থেকে প্রচুর ঘাম বের হতে থাকবে। সংবেদনশীল স্নায়ুতন্ত্র অতিরিক্ত ক্রিয়াশীল হয়ে পড়ায় এসময় শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম ঝরে। এছাড়া বুকে ব্যথা শুরু হওয়ার পরপরই শরীর থেকে বেশ কয়েকটি হরমোন নি:সরিত হয় যা রক্তচাপ ও হার্ট বিট বাড়িয়ে দেয়। এ কারণেও শরীর থেকে প্রচুর ঘাম বের হয়।

৩. আর ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে বুকে তীব্র ব্যথা অনুভুত হওয়ার চেয়েও শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম ঝরা, মাথা ঘোরা ও ক্ষণিকের জন্য চেতনাহীন হয়ে পড়াটাই হার্ট অ্যাটাকের সবচেয়ে কমন পূর্বলক্ষণ।

৪. শ্বাসকষ্ট, মাথা ঝিমানো ও জ্ঞান হারানো হার্ট অ্যাটাকের আরও কয়েকটি পূর্বলক্ষণ। করোনারি শিরা-উপশিরায় ব্লক পড়ার ফলে হৃদপিন্ডের মাংসপেশিতে অক্সিজেনযুক্ত রক্ত সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় এ লক্ষণগুলো দেখা দেয়।

৫. তলপেটের উপরিভাগে অস্বস্তি এবং হৃদপিন্ডে জালাপোড়াও হৃদরোগের পূর্বলক্ষণ। এই লক্ষণগুলোকে অনেকসময় এসিডিটি ও হৃদপিন্ডের সাধারণ প্রদাহ গণ্য করে ভুল করা হয়।

৬. তীব্র বমির অনুভুতিও হার্ট অ্যাটাকের একটি ছদ্মবেশী পূর্বলক্ষণ। তবে এটাকেও অনেকসময় ভুলবশত গ্যাস্ট্রিক ও বদহজমের কারণে সৃষ্ট সমস্যা হিসেবে গণ্য করা হয়।

৭. হার্ট অ্যাটাকের আরও কয়েকটি পূর্ব লক্ষণ হল- অকারণ অবসাদগ্রস্ততা, বিবর্ণতা, ধড়ফড়ানি ও উদ্বিগ্নতা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ