মুখের উজ্জলতা বড়াতে চলুন কিছু ঘরোয়া উপায় জেনে ন ১ : আলু পেষ্ট 
আলু মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে। তাছাড়া আমারা সকলেই জানি আলুর রস চোখের নিচের কালো দাগ দূর করতে অনেক ভালো কাজ করে থাকে। ঠিক তেমনি মুখের লোম কুপে জমে থাকা ময়লা দূর করে মুখের ত্বক করে তুলে আরো ফরসা ও দাগহীন। ১ টি আলু ভালো করে সিদ্ধ করে তা খোসা ছাড়িয়ে চটকিয়ে তার সাথে ২-৩ চামচ টক দই মিশিয়ে ১ টি ঘন পেস্ট বানিয়ে নিন।

তারপর মুখ ভালো করে পরিষ্কার করে তাতে মিশ্রণটি ভালো করে মাসাজ করে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকে জমে থাকা ময়লা, ধুলো গুলা লোমকূপ থেকে পরিষ্কার হয়ে মুখ আরো উজ্জ্বল ও ফরসা হবে। সেই সাথে মুখে কোনো দাগ থাকলে তা ধীরে ধীরে চলে যাবে। এই উপায়টি সপ্তাহে ৩ দিন করলে খুবই ভালো ফলাফল পাবেন

 ২ : মুসুর ডাল পেস্ট 

আমাদের আজকের মুখের উজ্জ্বলতা সমস্যার দিত্বীয় সমধান হচ্ছে মুসুর ডাল। আমরা সবাই জানি মুসুর ডাল আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অনেকটা কার্যকরী পন্থা। মুসুর ডাল ১ ঘন্টা ভিজিয়ে রেখে তারপর তা বেটে নিয়ে অথবা ব্লেন্ডারে পিশিয়ে নিয়ে তাতে ১ চামচ চন্দন গুড়ো মিশিয়ে ভালো করে পেস্ট বানিয়ে নিন।

তারপর মুখ পরিষ্কার পানি দিয়ে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন অথবা গোলাপ জল দিয়ে ও ধুতে পারেন। মুখ শুকিয়ে নিন তারপর মিশ্রণ টি পুরো মুখে ভালো করে মাসাজ করে লাগান। ৫-৭ মিনিট মাসাজ করুন। তারপর ১৫ মিনিটের জন্য মিশ্রণটি মুখে রেখে দিন। ১৫ মিনিট পর মুখ ভালোকরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন এই উপায়টি অবলম্বন করুন। আশা করি এতে খুব ভালো ফলাফল পাবেন।

৩ : বেকিং সোডা 
বেকিং সোডা খাবারের সাথে আমরা ব্যবহার করে থাকলেও এই বেকিং সোডা আমাদের মুখের উজ্জ্বলতা বাড়াতে অনেক টা কার্যকর। বাকিং সোডা মুখের ময়লা দূর করে মুখের উজ্জলতা বাড়ায়। ১ চামচ বেকিং সোডার সাথে ১ চামচ লেবুর রস মিশিয়ে মিশ্রন টি ৬-৭ মিনিট রেখে দিন।

এই সুযোগে মুখ পরিষ্কার করে ফেলুন ঠান্ডা পানি দিয়ে। তারপর তুলো দিয়ে গোল আকারের বল বানিয়ে নিন অথবা তুলো সেই মিশ্রনে ৫ মিনিট এর জন্য ভিজিয়ে রাখুন। ৫ মিনিট পর সেই তুলো দিয়ে আলতো করে মুখে মাসাজ করুন। ২ মিনিটের বেশি মাসাজ করার প্রয়োজন নেই। তবে খুব চেপে চেপে মাসাজ করবেন না। ৫ মিনিট মাসাজ করে তারপর মুখ হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই উপায়টি সপ্তাহে ১ দিন করলেই যথেষ্ট।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
AnNaafy

Call

আমার কাছে একটি বৈদেশিক প্রোডাক্ট আছে। নাম 'স্কিনকোড'। কোন সাইড ইফেক্ট নেই। যোগাযোগ করতে পারেন আমার এই ইমেইলে [email protected]

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ