শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

নারীদের প্রজনন প্রক্রিয়ায় প্রভাবকারী একটি স্বাভাবিক প্রক্রিয়া হচ্ছে মাসিক। ডিম্বাশয় ,ডিম্বাশয় হতে বহির্গত হবার নালী(Fallopian tube), জরায়ু, এন্ডোমেট্রিয়াম(Endometrium) এবং যোনির সমন্বয়ে তৈরী প্রজনন অঙ্গ তলপেটে অবস্থিত।মাসিক চক্রের সময় শরীরের বিভিন্ন অংশ থেকে হরমোন নিঃসৃত হয়। এই হরমোনে আছে এসট্রোজেন এবংপ্রজেসটেরোন যা শরীরকে গর্ভবস্থারজন্য তৈরি ও নিয়ন্ত্রণ করে। 

সাধারণত, প্রতি ২৮ দিন পরপর ডিম্বাশয় থেকে ডিম্বাণু নি:সৃত হয়, যা জরায়ুর দুইপাশের নালী (Fallopian tube) দিয়ে জরায়ুর মধ্যে প্রবেশ করে। গর্ভধারণ না করলে, অনিষিক্ত ডিম্বাণু এবং জরায়ুরআবরণ (এন্ডোমেট্রিয়াম) একত্রেপ্রত্যেক চক্রে শরীর থেকে ঝরে যায়।একেই মাসিক তৈরী হওয়া মাসিক বা রজ:স্রাব(Menstruation) বলা হয়। 

মাসিকের সাথে গর্ভপাত এর সম্পর্ক রয়েছে প্রতি ২৮ দিন পরপর ডিম্বাশয় থেকে ডিম্বাণু নি:সৃত হয়, যা জরায়ুর দুইপাশের নালী (Fallopian tube) দিয়ে জরায়ুর মধ্যে প্রবেশ করে।এবং ডিম্বাশয়  জরায়ুতে প্রবেশ করার পর ঐ নারী কোন পুরুষের সাথে সহবাস করলে পুরুষের বীর্যে থাকা শুক্রাণুর সাথে নারীর জরায়ুতে থাকা ডিম্বাশয় এর সাথে মিলিত হলে বাচ্চা জন্ম নিবে যা আগামী ৪২/৪৪ সপ্তাহ পর্যন্ত। কিন্তু যদি কোন নারী গর্ভবতী হওয়ার ৩/৪ সপ্তাহ পর গর্ভে জন্ম নেওয়া বাচ্চা পিল খেয়ে নষ্ট  করলো ঠিক তখনি ঐ গর্ভবতী নারীর যোনি পদ দ্বাড়া ভ্রুন নষ্ট হয়ে মাসিকের রক্তের ন্যয় বের হবে। যা মাসিক বলে বিবেচিত হবে।
আশা করি বুঝতে পারছেন।
ধন্যবাদ 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ