শেয়ার করুন বন্ধুর সাথে

মোহ হচ্ছে কারো প্রতি বা কোনো জিনিসের প্রতি আকৃষ্টতা যে টা মন কে আচ্ছন্ন করে রাখে  আর লোভ কোনো জিনিস বেশি করে পাবার প্রচন্ড আকাংখা যে টা প্রায় মানুষকে অসৎ পথে নিয়ে যেতে বাধ্য করে,মানুষের স্বাভাবিক মুল্যবোধ বা মনুষত্ববোধ কোনোটাই কাজ করে না         

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

  মোহ এবং লোভ এর মধ্যে তেমন পার্থক্য নেই এরা একই। নিম্নে আলোচনা করলাম   দেখুন →↓

১/ মোহ মানুষের আবেগকে নিয়ন্ত্রণ করতে পারে না। অণুরুপ লোভ মানুষের আবেগকে নিয়ন্ত্রণ করতে পারে না ফলে কোন কিছুর পাওয়ার আকাঙ্খা বৃদ্ধি পায়।

২/মোহ'র সঙ্গে কোনো উদ্দেশ্য জড়িত থাকে।  অণুরুপ লোভের সঙ্গে কোনো উদ্দেশ্য জড়িত থাকে কেনো না কোন কিছুকে উদ্দেশ্য করেই ঐ বস্তুর উপর মানুষের  লোভ পায়।

৩/মোহ মানষকে হিংসাপরায়ন ও আসক্ত করে তোলে।  অণুরুপ লোভ মানষকে হিংসাপরায়ন ও আসক্ত করে তোলে কেনো না লোভে পরে মানুষ অন্যের ভালো মন্দ গুলো বিচার না করেই সে নিজের স্বার্থহাচিল করে। 

৪/মোহ সংকীর্ণ করে হলেও লোভ মানুষের মনে গভিরতা সৃষ্টি করে যা কোন মানুষ কোন বস্তুর প্রতি লোভ করলে উক্ত বস্তুকে না পাওয়া পর্যন্ত বস্তুটির প্রতি তার লোভ থেকেই যায়।

৫/মোহ স্বার্থপর বানায়,  অণুরুপ লোভ মানুষকে স্বার্থপর বানায়।

৬/মোহ মানুষের মনে শত্রুতা তৈরি করে।  অণুরুপ লোভ মানুষের মনে শত্রুতা তৈরি করে যা কোন কিছু পাওয়ার আকাঙ্খায় মানুষকে খুন বা হত্যা করতে বাদ্ধ হয়।

৭/মোহ নির্দিষ্ট সময় পর্যন্ত থাকলেও লোভ মানুষের মনে দির্ঘদিন পর্যন্ত থাকে

৮/কিছু পাওয়ার আশা নিয়ে মোহ জন্মায়।  অণুরুপ কোন কিছু পাওয়ার আশা নিয়ে মানুষের লোভ  জন্মায়।

৯/মোহ মানুষকে   ধবংস করে।  অণুরুপ লোভ মানুষকেও ধবংস করে

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ