শেয়ার করুন বন্ধুর সাথে

শুকিয়ে যাওয়া পর্যন্ত ভেজা চুল আঁচড়াতে হবে। চুল ভিজিয়ে প্রতি পাঁচ মিনিট পর পর আঁচড়ে নিন। চুল পুরো শুকিয়ে যাওয়া পর্যন্ত এটা করতে হবে। খেয়াল রাখুন চুলে যেন কন্ডিশনার লাগানো থাকে। আসলে বারবার চুল আঁচড়ালে চুলের ক্ষতি হতে পারে। কিন্তু কন্ডিশনার লাগানো থাকলে চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা কম।

ডাইলিউটেড দুধ

দুধে থাকা প্রোটিন চুল নরম আর মসৃণ করে। এ ছাড়া চুলে জট পড়তে দেয় না। আধা কাপ দুধ, আধা কাপ পানিতে মেশান। এবার এটি চুলে স্প্রে করে নিন। এরপর চুল আঁচড়িয়ে খানিকক্ষণ অপেক্ষা করে আবার চুলে স্প্রে করুন। ৩০ মিনিট রেখে ঠাণ্ডা পানিতে চুল ধুয়ে নিন। দুধের সঙ্গে মধু মিশিয়ে ও মাথায় লাগাতে পারেন। মাথায় মধু ও দুধ লাগিয়ে দুই ঘণ্টা তোয়ালে জড়িয়ে রাখুন। এরপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। চুল স্ট্রেট হবে।

ডিম আর অলিভ অয়েল

ডিম চুল মজবুত ও উজ্জ্বল করে। অন্যদিকে অলিভ অয়েল চুলে আর্দ্রতা জোগায়। দুটি একসঙ্গে মিশিয়ে চুল স্ট্রেট করা যায়। দুটি ডিম ফেটিয়ে নিন। এতে ৪ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে আবার ফেটিয়ে নিন। ভালো করে চুলে লাগান এই মিশ্রণ। এরপর একটি বড় দাঁড়ের চিরুনি দিয়ে চুল আঁচড়ান। এরপর মাথায় শাওয়ার ক্যাপ পরে নিন। আধা ঘণ্টা এভাবে রেখে চুল শ্যাম্পু করুন।

মুলতানি মাটি

মুলতানি মাটি দিয়ে খুব সহজেই মাথার চুল প্রাকৃতিক উপায়ে সোজা করা যায়। মুলতানি মাটিতে পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্ট মাথায় লাগিয়ে চুল আঁচড়ে নিন। এভাবে এক থেকে দেড় ঘণ্টা রেখে দিন। পরে হালকা গরম পানি দিয়ে মাথা ধুয়ে নিন।

এ ছাড়া চুল রুক্ষ হলে মুলতানি মাটির সঙ্গে একটি ডিম ও দুই চা চামচ চালের গুঁড়ার মিশ্রণ বানিয়ে মাথায় লাগাতে পারেন। চুল ধুয়ে মাথায় দুধ স্প্রে করে ১৫ মিনিট রেখে শ্যাম্পু আর কন্ডিশনার ব্যবহার করুন। এভাবেও চুল সোজা করা যাবে।

কলা আর মধু

একটি কলা, কয়েক চামচ মধু, আধা কাপ দই, তিন চামচ অলিভ অয়েল একসঙ্গে ভলো করে মিশিয়ে মাথায় লাগিয়ে রাখুন। একটি তোয়ালে মাথায় জড়িয়ে এক ঘণ্টা রাখুন। এরপর চুল ভালো করে ধুয়ে নিন।  তথ্যসূত্র 


রোদের মাত্রা বাড়ছে, তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে চুলের রুক্ষতা। চুলের রুক্ষতা এড়ানোর জন্য শ্যাম্পু ব্যবহার করা যায় ঠিকই, কিন্তু বেশি শ্যাম্পু ব্যবহার করলে চুল আবার হয়ে যায় রুক্ষ ও প্রাণহীন।এই সিজনে রুক্ষ চুলকে সিল্কি করার জন্য জেনে নেই ঘরোয়া কয়েকটি পদ্ধতি।

১. চুলে পুষ্টি যোগাতে নারকেল তেল মালিশ করুন নিয়মিত। আর প্রতিদিন শ্যাম্পু করার এক ঘন্টা আগে চুলে তেল লাগিয়ে নিন। তারপর শ্যাম্পু করে নিন। আর যদি ঠান্ডা লাগার সমস্যা না থাকে প্রতিদিন ঘুমানোর আগে মাথায় তেল লাগিয়ে শুয়ে পড়ুন। ঘুম থেকে উঠে শ্যাম্পু করে অফিসে যান। দেখবেন চুল থাকবে সিল্কি।

২. চুল সিল্কি করতে কলার হেয়ার প্যাক খুবই উপকারী। একটা কলা, একবাটি টকদই ও দুই চা চামচ মধু দিয়ে বানানো যায় এ প্যাকটি। প্রথমে কলার পেস্ট বানান। এবার সাথে মধু ও দই ভালো করে মিশিয়ে নিন। তিনটি উপকরন মেশানো হয়ে গেলে ১৫ মিনিট পর চুলে হেয়ার প্যাকটি লাগাতে শুরু করুন। এই হেয়ার প্যাকটি সপ্তাহে দুদিন করে ব্যবহার করবেন। এক ঘণ্টা চুলে লাগিয়ে রেখে শ্যাম্পু করে নিতে পারেন। ভালো ফলাফলের জন্য এক মাস ব্যবহার করুন।

৩. চুল সিল্কি করার জন্য আরেকটি মোক্ষম অস্ত্র হচ্ছে ডিমের হেয়ার প্যাক। প্যাকটি বানাতে লাগবে ডিম, মধু, লেবুর রস ও নারকেল তেল। প্রথমে ডিম ফাটিয়ে ডিমের হলুদ অংশ বাদ দিয়ে দিন। এবার একটি বাটিতে ডিমের সাদা অংশ নিন। একে একে মধু, লেবুর রস, নারকেল তেল মেশান। এবার ভালো করে সারা চুলে লাগিয়ে একঘণ্টা অপেক্ষা করুন। চুল শুকিয়ে এলে ভালো করে শ্যাম্পু করে নিন। প্যাকটিতে ডিম থাকায় মাথা দিয়ে ডিমের বাজে গন্ধ আসবে। তাই যতক্ষণ না ডিমের গন্ধ যাচ্ছে ততক্ষণ শ্যাম্পু করে নিন। এই হেয়ার প্যাকটি সপ্তাহে তিনদিন করে ব্যবহার করবেন। ভালো ফল পাওয়ার জন্য একমাস এটি লাগিয়ে যেতে পারেন।

৪. সর্ষের তেল, লেবু ও দই এক সঙ্গে মিশিয়ে নিন। গোটা চুলে লাগিয়ে ৪৫ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫. জবা ফুলের পাঁপড়ি জলে ভিজিয়ে রাখুন। পাঁপড়ি বেটে পেস্ট তৈরি করে নিন। গোটা চুলে লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

৬. আপেলের শাঁস সেদ্ধ করে গোটা চুলে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। অথবা শ্যাম্পু করার আগে আপেলের রস দিয়ে চুল ধুয়ে ফেলুন।

৭. অ্যাপল সিডার ভিনেগার ও পানি ১:১ অনুপাতে মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর কন্ডিশনার হিসেবে এটা ব্যবহার করুন। তথ্যসূত্র


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

চুলে ভাল মানের শ্যাম্পু ব্যাবহার করুন ও চুলে শরিষার তেল ব্যাবহার করতে পারেন এবং চিড়ুনি দিয়ে সোজা করে আচড়ুনি দেন বেশ কিছু যাবৎ এই নিয়ম ব্যাবহার করলে ঠিক হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
IbluHasan

Call

আপনি চুলে ক্লিয়ার ম্যান শ্যাম্পুটি ব্যবহার করুন। তারপর কন্ডিশনার শ্যাম্পু ব্যবহার করুন। কন্ডিশনার ব্যবহার করলে আপনি আপনার চুল ইচ্ছামত স্টাইল করতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ