আমি একটি সরকারি কলেজের, মানবিক বিভাগের ছাএ। Pre-Test পরিক্ষা খুবই খারাপ হয়েছে, ফাইনালে ভালো করার উপায় কি?
Share with your friends
Call

আপনি প্রথমে গত 3-4 বছরের বোর্ড প্রশ্নগুলোর নমুনা দেখুন।তারপর প্রত্যেক অধ্যায়ের কমন অংশগুলো আগে পড়ুন ।আর ফেইসবুক হতে দূরে থাকুন।দৈনিক 10-12 ঘন্টা পড়ার চেষ্টা করুন।আর পারলে সকল টপিক পড়ুন।তবে যা পড়বেন সুস্থ মাথায় নিবেন।যাতে অনেকদিন মনে রাখতে পারেন 

Talk Doctor Online in Bissoy App

জেনে নিন কিভাবে আগত পরীক্ষায় ভাল ফলাফল করবেন:

১. লক্ষ্য ঠিক করুন :

ভালো স্টুডেন্টদের মূল্যায়ন সব জায়গাতেই হয় এবং এরা অনেক সুযোগ পেয়ে থাকেন জীবনের সফলতা অর্জনে। আপনি যদি একজর ভালো স্টুডেন্ট হতে চান তাহলে আবশ্যই আপনার জীবনের একটি লক্ষ্য তৈরি করুন। কোন পথে ঠিক কিভাবে এগোবেন সেই বিষয়ে ভাবুন। একটা গতিপথ তৈরি করুন।

২. অধ্যবসায় করুন :

ভালো স্টুডেন্ট হতে হলে আপনাকে অধ্যবসায় করতে হবে। জীবনের লক্ষ্য অনুযায়ী এগুতে গিয়ে অধ্যবসায়ের প্রয়োজন রয়েছে। ছাত্রজীবনের অধ্যবসায় আপনাকে জীবনে সফলতা এনে দেবে। কঠিন অধ্যবসায়ই আপনাকে একজন ভালো স্টুডেন্ট তৈরি হতে সহায়তা করবে।

৩. রুটিন করুন :

আপনি ছাত্রজীবনে যে ধরনের কাজ করছেন তার একটি সুনির্দিষ্ট রুটিন তৈরি করুন। রুটিনে পড়াশুনা এবং অন্যান্য কাজের সময়গুলো হিসেব করে ভাগ করে নিন। রুটিনটিতে পড়ার সময়টুকু অবশ্যই বেশি রাখবেন এবং সেই অনুযায়ী কাজ করে যান। এতে করে দেখবেন ফলাফল ইতিবাচক আসবে।

৪. লাইব্রেরী ওয়ার্ক করুন :

ভালো স্টুডেন্টরা লাইব্রেরী ওয়ার্ক করতে পছন্দ করেন বেশি। লাইব্রেরী ওয়ার্ক করলে খুব সহজেই কঠিন বস্তুকে আয়ত্ব করা যায়। এ কারণে দিনের একটি নির্দিষ্ট সময় বাছাই করে আপনি ঐ সময়টাতে লাইব্রেরী ওয়ার্ক করুন। দেখবেন ভালো স্টুডেন্ট হয়ে ওঠা খুবই সহজ হয়ে যাবে।

৫. খারাপ বন্ধু ত্যাগ করুন :

ভালো স্টুডেন্ট হতে গেলে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সেটি হল খারাপ বন্ধুগুলোকে ত্যাগ করতে হবে। খারাপ বন্ধু থাকলে আপনার সময়গুলো খুবই বাজেভাবে নষ্ট হয়ে যাবে। পড়াশুনা করতে পারবেন না,এমনকি মাদকাসক্ত হয়ে পড়তে পারেন। এ কারণে ভালোভাবে পড়াশুনায় মনোযোগ আনতে আপনি আপনার বন্ধুচক্র থেকে খারাপ বন্ধুদের বাদ দিয়ে দিন প্রয়োজনে কিছু ভালো বন্ধু যোগ করুন।  উপর্যুক্ত কাজগুলো করলে ভাল রেজাল্ট করার সম্ভাবনা 100% ভিতর 99%।  আপনার প্রতি শুভ কামনা রইল।


Talk Doctor Online in Bissoy App
Call

আমি আপনার প্রশ্নের উত্তর নয় কিছু পরামর্শ দিতে পারি।ভাই আপনার লক্ষ্য ঠিক আছে হ্যা আপনি পারবেন সফল হতে তবে তার জন্যে আর যা করতে হবে সময়ের মূল্যায়ন করুন ,অধ্যায়নের সমন্বয় করুন আর সাফল্যের ইচ্ছায় মনকে না দমিয়ে তৈরীহয়ে পড়ুন।

Talk Doctor Online in Bissoy App
Call

এস এস সি তে ভাল রেজাল্ট করার জন্য আপনাকে নিয়মিত পড়ালেখা করতে হবে এটি হচ্ছে প্রথম শর্ত এছাড়া বাজে চিন্তা ভাবনা দূর করতে হবে, নিয়মিত পড়ালেখায় মনযোগী হয়ে প্রত্যেকদিনের পড়া আয়ত্তে করতে হবে। আর আপনি একটি প্রশ্ন বিষয়ে জানেন তার আরও কোন উত্তর আছে কিনা সেটিও খুঁজে দেখবেন, হাতের লেখা ভাল করার প্যাকটিস করবেন, এটুকু হলে ই সম্ভব আর তেমন কিছুর দরকার নেই।

Talk Doctor Online in Bissoy App
Rana Islam

Call

প্রথমেই আপনার সক্ষমতা অনুযায়ী সময় বন্টণ(কমপক্ষে ৮ ঘন্টা) কর একটি রুটিন বানাবেন।রুটিনকে অন্তত ৯০% মেনে চলুন।রুটিনের মধ্যে কিছুটা বিরুতি রাখুন।মেইন বইকে প্রাধান্য দিন।বিগত প্রশ্নগুলো সলভ করুন।

Talk Doctor Online in Bissoy App