Share with your friends
Call

ভাই CC এর মানেcarbon copy, -------------------------------- CC: To এর মতো কিন্তু To তে একজনের মেইল আইডি লিখে বাদ বাকী CC তে লিখা হয়। যেমন আমি ক ব্যক্তিকে মেইল পাঠাচ্ছি আর খ, গ ইত্যাদি ব্যক্তিকে এই মেইল এর ব্যাপারে জানিয়ে রাখছি যেখানে খ, গ এবং ক একে অপরকে চেনেন এবং এই মেইল এর ব্যাপারে তাদের সম্পৃক্ততা আছে।।।।

Talk Doctor Online in Bissoy App

CC এর মানে carbon copy

Talk Doctor Online in Bissoy App
Call

আমরা যখন কাউকে Official চিঠি দেই তখন একজন মূল প্রাপক থাকে। আর তার সাথে আরো কয়েকজনকে এই চিঠির কপি পাঠানো হয়। একেই বলা হয় CC বা Carbon Copy. 

যেমন অফিসের একজন লোককে প্রধান কার্যালয় থেকে ডাকা হল প্রশিক্ষণ দেবার জন্য। এখানে সে হল মূল প্রাপক। ইমেইলে যদি আপনি চিঠিটা পাঠান তাহলে যাকে Training এর জন্য ডাকা হয়েছে তার ঠিকানা আপনি To তে লিখবেন। আর চিঠিতে লিখবেন একেবারে উপরে -

To (অবশ্য এখন আর To ব্যবহৃত হয়না অফিসিয়াল চিঠিতে) 

Mr. ABCD

Relationship Manager

XYZ Branch 

আর এই লোকটিকে যে Training এ ডাকা হল সেটার ব্যাপারে আরো কয়েকজনকে পত্র মারফত জানানো হয়। সেটি চিঠির একেবারে নিচে থাকে এভাবে - 

Copy to/ CC To - 

1. GM, Zonal Office

2. GM, Training Institute

3. Manager, Branch Office

তো আপনি যখন ইমেইলে কপির ব্যাপারটা আলাদা করতে যাবেন তখন সেখানে আপনাকে এদের ঠিকানাগুলো CC ঘরে দিতে হবে। মানে হল মূল প্রাপকের চিঠি তাদেরকে Forward করে দেওয়া হয়েছে। অবশ্য তারাও প্রাপক। 

আরকেটি অপশন আছে BCC নামে - Blind Carbon Copy

ধরুন মূল প্রাপক আর অন্যান্য সংশ্লিষ্ট প্রাপক ছাড়াও অন্য কাউকে/ বা একাধিক ঠিকানায় আপনি এই মেসেজের কপি দিতে চাচ্ছেন। এবং এটাও চাচ্ছেন To এবং CC তে যারা আছে তারা জানবে না আপনি যে আরো কাউকে মেসেজটি দিয়েছেন। সেক্ষেত্রে আপনি BCC ব্যবহার করতে পারেন। Gmail এ CC এর সাথেই BCC অপশনটি আছে। ধন্যবাদ। 


Talk Doctor Online in Bissoy App

carbon copy- এর মাধ্যমে আপনি একাধিক ব্যক্তিকে মেল পাঠাতে পারবেন এবং সবাই সবারটা মেল জানতে পারবে কাকে কাকে পাঠানো হয়েছে

Talk Doctor Online in Bissoy App