হাতে কোপ দিছে আর মেরে ফেলতে ও চাইছে একপর্যায়। তখন আঘাত কারিকে আমরা হাতে নাতে ধরি এবং মুক্তিপন হিসেবে ৩ লক্ষ টাকা চাই। এর জন্য টাকা নেওয়া কি ঠিক হয়েছে ইসলামে এর বিধান অনুযায়ী ব্যাখা দেন?


শেয়ার করুন বন্ধুর সাথে

আপনার চিকিৎসার জন্য যত টাকা খরচ তত টাকা আপনি নিতে পারবেন। এর বেশি টাকা আপনি তার কাছে চাইতে পারবেন না। সে যদি স্বইচ্ছায় আপনাকে এর বেশি টাকা দিতে চাই তাহলে আপনি নিতে পারবেন। আপনি জোর করে তার কাছ থেকে টাকা আদায় করেন তাহলে তাকে শাস্তি দেওয়া হবে। সে আপনাকে মারতে চেয়েছে আল্লাহ তাকে শাস্তি দিবে। আপনি তাকে এভাবে শাস্তি দিতে পারবেন না। যদিও এখনকার সমাজের পরিস্থিতিতে এটা অহরহ হচ্ছে। তবে এই টাকা নেওয়া হারাম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

প্রথমে আপনারা যে তাকে সাহায্য করলেন,, এর বিনিময়ে এতো টাকা চাওয়া টাকা ঠিক না,, তাকে সাহায্য করে এত টাকা আদায় করতেছেন,,এই সাহায্য এর কোন মূল্য রইলনা,,তার অর্থ দাড়ায় আপনারা টাকার বিনিময়ে সাহায্য করেন,,ইসলামে এটাকে সাহায্য বলেনা,, আপনারা যাকে সাহায্য করছেন,,সে যদি খুশি হয়ে তার বিনিময়ে কোন বখশিস দিলে সেটা নেওয়া জায়েজ আছে,,,অর্নথয় নয়।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Unknown

Call

একটি দেশে শান্তিপূর্ণ ভাবে বসবাস করতে হলে সে দেশের আইন মানা বাধ্যতামূলক, আর ইসলামি নিয়ম অনুসারেও অপরাধীর শাস্তি দিবে শুধুমাত্র স্বীকৃত বিচারক। আপনি কোনো অপরাধীকে হাতেনাতে ধরলেও তাকে কিছু করার অধিকার আপনার নেই, এক্ষেত্রে আপনার দায়িত্ব হলো অপরাধীকে কর্তৃপক্ষের হাতে তুলে দেয়া। এর বাইরে আপনি যাই করবেন তা 'জুলুম' হিসেবে চিহ্নিত হবে, ফলে ইসলামী এবং রাষ্ট্রীয় উভয় আইনে আপনি নিজেই একজন অপরাধী এবং আলাদা মোকদ্দমায় শাস্তি আপনাকেও পেতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ