বাবা মায়ের খারাপ ভালো সন্তান হয় কেনো? ইসলাম এই ব্যাপারে কি বলে হাদিস কোরআনের আলোকে উত্তর চাই. । দেখা যাচ্ছে একজন লোক খুব ভালো অথচ তার সন্তান হয়েছে খারাপ আবার দেখা যায় একজন লোক খুব খারাপ অথচ তার সন্তান হয়েছে অনেক ভালো নৈতিকতা চরিত্র ভালো এই ব্যাপারে ইসলাম কি বলে হাদিস ও কোরআনের আলোকে দলিল সহকারে উত্তর চাই l
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আলহামদুলিল্লাহ ! খুব সুন্দর একটি প্রশ্ন করেছেন । সাধারণত প্রায়ই দেখা যায় অনেক আলেম ওলামায়েদের সন্তান খারাপ দিকে যায় এবং অনেক খারাপ লোকের সন্তান ভালো ও চরিত্রবান হয়। এর নির্দিষ্ট কোন কারণ নেই। তবে কারণ হিসাবে যদি বলতেই হয় তাহলে বলা যেতে পারে , সামাজীকীকরণ , বাবা মায়ের আদর স্নেহ , সন্তান কোথাও যায় কার সাথে মিশে খোজ খবর নেয়া , সন্তান ঠিকমত নৈতিক শিক্ষা পাচ্ছে কিনা । এছাড়াও আরো বিভিন্নরকম কারণ থাকতে পারে যার কারণ অনেক ভালো আলেমের ছেলেও খারাপ দিকে যায়। আবার অন্যদিকে অনেক খারাপ লোকের ছেলেও ভালো চরিত্রবান হয় , এর পিছনের কারণগুলো দৃষ্টান্ত যেমন ধরুণ অবহেলা , পরিবারের অশান্তি , চারদিকের সামাজিক অবস্থা থেকে আল্লাহর রহমতে ছেলেটি নিজেই বুঝতে পারে যে আমাকে ভালো এবং সকলের সামনে যোগ্য হতে হবে এবং এর জন্য সে ভালো কাজ করতে চায় এবং এইসকল খারাপ ঘটনা থেকে অনেক কিছুই শিখতে পারে। আমি একটা হাদিস পেশ করছি যেটি অনুসরণ করলে করলে আশাকরি কোন সন্তানই বিফলে যাবেনা । হাদিসঃ রাসূল (সঃ) বলেছেন সন্তান জন্মের পর ৩ টি কাজ করতে , ১. সুন্দর ইসলামিক নাম রাখা , ২. নৈতিক শিষ্টাচার প্রদান করা , ৩. বয়স হলে সঠিক সময়ে বিবাহ দেয়া । ধন্যবাদ ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

নির্দিষ্ট কোন কারণ নেই । তবে এটা পিতা-মাতার জন্য পরীক্ষা হতে পারে । সূরা বাক্বারার ১৪৫-১৫৫ আয়াতে এই ব্যপারে বলা আছে । আয়াত নাম্বারটি আমার নির্দিষ্ট করে মনে নেই । তবে সেই দশ আয়াতের মধ্যেই মানুষকে পরীক্ষা করার বিভিন্ন কৌশলের কথা আল্লাহ বলেছেন । সন্তান দিয়ে পরীক্ষা করার কথাও আছে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ