শেয়ার করুন বন্ধুর সাথে

image

আমাদের অনেকেরই মাঝে কাঝে হাত কাঁপে। একে ডাক্তারি ভাষায় বলে শেকি হ্যান্ড বা হ্যান্ড ট্রিমর। হাত কাঁপা কোন মারাত্মক সমস্যা না। কোন কোন ক্ষেত্রে এটি বিপত্তিকর এবং অনেক কাজের জন্য অসুবিধাজনক। মুলত স্নায়ুপেশি সন্ধিতে সমসস্যার জন্য এই অসুখটি হয়ে থাকে।


হাত কাঁপা রোগের কারণঃ

হাত কাঁপার প্রধাণ কারণটি হল বংশগত। কিছু রোগ যেমনঃ পারকিনসন্স ডিজিস, এসেনসিয়াল ট্রিমর, স্ট্রোক, থাইরয়েড গ্রন্থির সমস্যা, ব্রেইন টিউমার, মৃগী রোগ, স্নায়বিক সমস্যা ইত্যাদি কারণে হাত কাঁপা হতে পারে। ঘুমের ওষুধ খাওয়া ছেড়ে দেওয়া, রক্তে গ্লুকোজের পরিমাণ কমে যাওয়া, অত্যাধিক ক্রোধ, দুশ্চিন্তা এসব থেকেও হাত কাঁপা হতে পারে। এছাড়া মদ্যপান, ধূমপান, অত্যাধিক চা, কফি পান ইত্যাদি কারন ও আছে।


হাত কাঁপা রোগের লক্ষণঃ

হাত কাঁপা সমস্যাটির লক্ষণ গুলো সহজে বুঝা যায় না। সাধারণত অন্যান্য সমস্যার সাথে একীভূত হয়ে প্রকাশিত হয়। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু হল-

১। লিখতে সমস্যা হওয়া

২। খেতে সমস্যা হওয়া

৩। অস্থির লাগা

৪। অতিরিক্ত ঘেমে যাওয়া

৫। হৃদস্পন্দন বেড়ে যাওয়া

৬। ভারসাম্য রাখতে না পাড়া

৭। কিছু ক্ষেত্রে মৃগী রোগ ও অত্যাধিক মাথা ব্যাথা হতে পারে


হাত কাঁপার প্রতিকারঃ

অধিকাংশ ক্ষেত্রেই রোগটি যেহেতু বংশগত কাজেই কোন প্রতিকার নেই। কিন্তু পূর্বে উল্লেখিত লক্ষণ গুলো প্রকাশ পেলে তদানুসারে ব্যাবস্থা নিতে হবে। রোগীকে অবশ্যই মদ্যপান, ধূমপান, অতিরিক্ত চা বা কফি পান ত্যাগ করতে হবে। নিয়মিত খাদ্যাভাস ও ঘুমের অভ্যাস করতে হবে। কিছু ওষুধ এক্ষেত্রে কাজ দিয়ে থাকে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুসারে গ্রহণ করতে হবে।


অস্ত্রোপচারের প্রয়োজন আছে কি?

হাত কাঁপা রোগের জন্য কোন অস্ত্রোপচারের প্রয়োজন নেই। যদি কোন ক্ষেত্রে এটি মারাত্মক সমস্যা তৈরি করে, সেক্ষেত্রে চিকিৎসকেরা এই পন্থা বেছে নিতে পারেন। ডিবিএস-Deep Brain Stimulation, থ্যালামটমি –এই ২ টি অপারেশন সাধারনত করে থাকেন চিকিৎসকেরা।


পরিশেষে , যদি কখনও হাত কাঁপা সমস্যা অনুভূত হয়, তবে দ্রুত আপনার চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারন সমস্যাটি একবার নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে প্রাত্যহিক জীবনে প্রতিটা কাজে প্রতি মুহূর্তে সমস্যার সম্মুখীন হতে হবে।

তথ্য সূত্র : 

image

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ