উদাহরণ সহ লিখতে হবে।


শেয়ার করুন বন্ধুর সাথে
ArfanAli

Call

লক্ষ্য হলো চূড়ান্ত গন্তব্য স্থল এবং উদ্দেশ্য হলো সেই গন্তব্যস্থলে পৌছানোর সংক্ষিপ্ত ও নির্দিষ্ট পদক্ষেপসমূহ। যেমনঃ সিড়ি বেয়ে ছাদে ওঠার ক্ষেত্রে ছাদ হলো লক্ষ্য এবং সিড়ির এক একটি ধাপ হলো উদ্দেশ্য।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Arman

Call

লক্ষ্য ও উদ্দেশ্য প্রতিটি বিষয়ের সাথে সম্পৃক্ত একটি আদি ও মৌলিক অনুষঙ্গ। এ দু’টো সমার্থক শব্দ নয়। একই ধারার হলেও উভয়টির মাঝে সূক্ষ্ম পার্থক্য বিদ্যমান। লক্ষ্য বলতে বুঝায় সেই পথকে যার মাধ্যমে আমরা উদ্দেশ্য পূরণ করি। যেমন পরীক্ষায় ভাল রেজাল্ট করা, কোন কাজে সফল হওয়া এটা আমাদের লক্ষ্য থাকে। কিন্তু কেন? এর পিছনে কোন মৌলিক লক্ষ্য নিশ্চয়ই আছে। সেটাই হল উদ্দেশ্য। অর্থাৎ উদ্দেশ্য হল একটি সর্বোচ্চ বিষয় যা মানুষ আকাংখা করে। আর লক্ষ্য হল সাময়িক কোন চাহিদা যা মানুষ পেতে ইচ্ছুক হয়। প্রতিটি মানুষের জীবনে কিছু লক্ষ্য থাকে তবে উদ্দেশ্য সবার থাকে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

লক্ষ্য ও উদ্দেশ্য এদের মধ্যে বৃহৎ ফারাক না থাকলেও ক্ষুদ্র অন্তর বিদ্যমান। লক্ষ্য হল কোন একটি চূড়ান্ত নির্ণয় আর সেই চূড়ান্ত নির্ণয় কেন্দ্র করে যে ক্ষুদ্র ক্ষুদ্র পদক্ষেপ তাই উদ্দেশ্য। যদি উদাহরণ দিই তাহলে এমনটা হবে। আমি জীবনে একজন বড় বিজ্ঞানী হতে চাই এখানে বিজ্ঞানী হওয়ার লক্ষ। বিজ্ঞানী হওয়া  কে কেন্দ্র করে যে ক্ষুদ্র ক্ষুদ্র পদক্ষেপ সেটাই উদ্দেশ্য যেমন বিজ্ঞানী হতে হলে আমাকে প্রতিটি ক্লাস ভালোভাবে উত্তীর্ণ হতে হবে ভালো রেজাল্ট অর্জন করতে হবে। এই ক্ষুদ্র ক্ষুদ্র পদক্ষেপ হলো উদ্দেশ্য। অর্থাৎ লক্ষ তখনই সম্পূর্ণ হবে যখন ক্ষুদ্র ক্ষুদ্র উদ্দেশ্য পূর্ণ হবে। মানে ক্ষুদ্র ক্ষুদ্র উদ্দেশ্য সমন্বয়ে গড়ে ওঠে।জানিনা কতটুকু বোঝাতে পেরেছি তবুও যতোটুকু জানতাম ততটুকুই বলেছি এর থেকেও যথার্থ উত্তর আপনাদের কাছ থেকে প্রত্যাশা করব

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ