আমি জমি ক্রয় করার একবছর পর দলিল করি কিন্তু সে জমি এক বছর আগেই আরেক জন দলিল করে এবং খারিজ করে (20 বছর পূর্বে) 18 বছর জমি আমি ভোগদখল করার পর জানতে পারি এ জমি দলিলে ভুল আছে তারপর আমি আদালতে পূর্বের দলিল বাতিল চেয়ে মামলা করেছি আমি কি জমি পাব? আমার দলিলে 25 শতাংশ জমি নির্ভুল আছে দলিলে মোট জমি ৬২ শতাংশ ।আমাকে সুপরামর্শ দিলে কৃতজ্ঞ থাকবো।



শেয়ার করুন বন্ধুর সাথে

আপনার দেয়া তথ্য মতে আপনার নামে দলিল হওয়ার এক বছর আগেই অন্য একজনের নামে জমিটি দলিল করে দেয়া হয়েছে। একই জমি দুইবার বিক্রি করার কোন সুযোগ নাই। আইন অনুযায়ী পুর্বের দলিল সঠিক। আপনাককে ২য় দলিল রেজিস্ট্রি করে দেওয়ার সময় দলিল দাতার তো কোন মালিকানাই ছিল না। তাহলে আপনি মালিকানা পাবেন কিভাবে? আপনার দাবী মতে আপনি ১৮ বছর জমির দখলে আছেন। দখলের বিষয়টি প্রমান করতে পারলে আপনি জমিতে মালিকানা পাবেন। আপনি আদালতে স্বত্ত্ব ঘোষনা এবং পূর্বের দলিলটি অকার্যকর মর্মে ্রঘোশনামুলক ডিক্রির মামলা করেন। আশা করি প্রতিকার পাবেন। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সাধারণত জমি ক্রয়ের ৪ মাসের মধ্যে দলিল করে রেজিস্ট্রেশন করা উচিৎছিলো। এটা আপনার দূর্বলদিক। তবে আশার কথা হচ্ছে যে,  আপনি যেহেতু বিনা বাধায় ১২ বছর দখলে রেখছেন, তাই দখলি সত্বে আপনি সম্পত্তি পাবেন।এক্ষেত্রে শুধু দলিল বাতিল নয় বরং দখলি সত্বে সম্পত্তির মালিকানা ঘোষণা  ও প্রতিকার হিসেবে মোকদ্দমায় চাইতে হবে। সংশ্লিষ্ট আইন সুনির্দিষ্ট প্রতিকার আইন ৩৯,৪২ ধারা, তামাদি আইন ২৮ ধারা।    

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ