Jobedali

Call

অনেকেই বলে থাকেন যে লো ভোল্টেজে কোন মোটর বা ফ্যান চালানো উচিত নয়। আসলে ফ্যান ও এক ধরনের মোটর, ফ্যানকে সাধারণত সিঙ্গেল ফেজ মোটর বলা হয়ে থাকে।

প্রকৃতপক্ষে কোন মোটরের ক্ষমতা নির্ভর করে ভোল্টেজ এবং কারেন্টের উপর। যদি এমনটি হয় যে ভোল্টেজ কম কিন্তু কারেন্ট বেশি এবং মোটরের প্রয়োজনীয় পাওয়ার মোতাবেক কানেকশন করা আছে। এভাবে কি মোটর রান করা ঠিক হবে? কখনোই না। কেননা প্রতিটা মোটরের সর্বোচ্চ ভোল্টেজ এবং কারেন্ট লিমিট করা আছে। এবার আসি মূল কথায়।

ধরুন একটি মোটর নির্দিষ্ট পাওয়ারে চলতেছে। হঠাৎ করে ভোল্টেজ লো হয়ে গেলো, এমন অবস্থায় মোটর চাইবে তার শক্তি কনস্ট্যান্ট রাখতে ফলে সে সাপ্লাই থেকে বেশি পরিমাণ কারেন্ট নেওয়ার চেষ্টা করবে।

আর একটি বিষয় বলে রাখি, আমরা জানি যে কোন তারের ভিতর দিয়ে যখন বিদ্যুৎ প্রবাহ হয় তখন তার টি গরম হতে থাকে, এই তাপ উৎপাদনের হার তারের ভিতর দিয়ে যাওয়া কারেন্টের বর্গের সমানুপাতিক। অর্থাৎ কারেন্ট দ্বিগুণ বাড়লে তাপ চার গুণ বাড়বে।

ঠিক এই কারনে লাে ভােল্টেজে লােড সহ মােটর বেশী কারেন্ট টানে ফলে মােটরের ওয়াইন্ডিং এর তার খুব গরম হয়ে যায় এবং একসময় পুড়ে যায়।

এই লাে ভােল্টেজ থেকে মােটরকে বাঁচানোর জন্য আন্ডারভােল্টেজ রিলে ও সার্কিট ব্রেকার লাগানাের পরামর্শ দেয়া হয়ে থাকে। অনেক সময় কাষ্টমাররা সাধারনত বড় মােটর গুলির ক্ষেত্রে শুধু প্রােটেকশন ব্যবহার করেন। কিন্তু এই সমস্যাগুলো ছােট মােটরগুলির ক্ষেত্রে বেশি হতে দেখা যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ