ব্রণ সবচেয়ে সাধারণ ত্বকের সমস্যাগুলির মধ্যে একটি। আমাদের ত্বকে অতিরিক্ত তেল বা নিম্নমানের ত্বকের পণ্য ব্যবহারের কারণে ব্রণের সমস্যা দেখা দেয়। ত্বকে ব্রণ তৈরির জন্যও অপবিত্রতা দায়ী।


মুখে ব্রণ ও এর দাগ স্পষ্ট হয়ে উঠলে মুখের সৌন্দর্য অনেকটাই কমে যায়। সেই সঙ্গে আপনার আত্মবিশ্বাসও এই 'ব্রণ' এবং ব্রণের দাগ কমায়।


ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে কিছু খাবার খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। খাদ্য তালিকায় এগুলোকে প্রাধান্য দিলে ত্বকের ব্রণের সমস্যা দূর হবে এবং হারানো উজ্জ্বলতা ফিরে আসবে।
প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন যাতে ত্বকের ভেতর থেকে ব্রণ ও দাগ দূর হয়। কারণ, আপনার শরীরে পুষ্টি ও অক্সিজেন বহন করার জন্য পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়মিত তিন লিটার পানি পান করার অভ্যাস আপনার অঙ্গ-প্রত্যঙ্গকে পুষ্ট করবে এবং ব্রণ ও ব্রণের বিরুদ্ধে লড়াই করবে।

লেবুর রস অ্যাসিড বর্জ্য অপসারণ এবং সাইট্রিক অ্যাসিড দিয়ে লিভার পরিষ্কার করতে সাহায্য করে। এনজাইম তৈরি করতে সাহায্য করে যা রক্ত থেকে টক্সিন দূর করে, আপনার ত্বককে সতেজ ও উজ্জ্বল রাখে।


ত্বকের দাগ দূর করতে তরমুজ খুবই উপকারী। এটি ভিটামিন এ, বি এবং সি সমৃদ্ধ। তরমুজ ত্বককে সতেজ, উজ্জ্বল এবং হাইড্রেটেড রাখে। এটি ব্রণ প্রবণ ত্বক প্রতিরোধ করে এবং ব্রণের দাগও দূর করে।


'ব্রণ' প্রতিরোধে প্রতিদিন দই খাওয়ার অভ্যাস করুন। দইয়ের অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি ত্বক পরিষ্কার করতে এবং ত্বকের আটকে থাকা ছিদ্রগুলি খুলে দিতে কার্যকর।


আখরোট নিয়মিত সেবন ত্বকের মসৃণতা ও কোমলতা বাড়াতে সাহায্য করে। আখরোটের তেলে লিনোলিক অ্যাসিড থাকে, যা ত্বকের গঠন বজায় রাখতে সাহায্য করে। এটি ত্বককে ভালোভাবে হাইড্রেটেড রাখে।


সেলেনিয়াম, একটি গুরুত্বপূর্ণ ত্বকের পুষ্টি, বাদাম থেকে আসে। গবেষণায় দেখা গেছে যে ত্বকে উচ্চ মাত্রার সেলেনিয়াম সূর্যের ক্ষতির ঝুঁকি কমায়।


আপেলে প্রচুর পরিমাণে পেকটিন থাকে, যা ব্রণের শত্রু হিসেবে বিবেচিত হয়। তাই আপনার ত্বককে সুস্থ ও ব্রণ মুক্ত রাখতে নিয়মিত আপেল খান।


কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্যে ভিটামিন এ থাকে, যা স্বাস্থ্যকর ত্বকের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি। তাই ব্রণ থেকে মুক্তি পেতে প্রতিদিনের খাবারে ভিটামিন এ যুক্ত খাবারের পাশাপাশি তৈলাক্ত ও ভাজা খাবার এড়িয়ে চলুন।
করলা নিয়মিত খেতে পারেন। মশলাদার খাবার খাওয়ার অভ্যাসেও ত্বকে ব্রণ হওয়ার ভয় থাকে না।

আরো পড়ুন: কোয়ান্টাম কম্পিউটার কি

এসব খাবারের পাশাপাশি ব্রণ আক্রান্ত স্থানে নিম পাতার পেস্ট লাগান। ব্রণ চলে যাওয়ার পর কালো দাগ দূর করতে নিয়মিত নারকেল তেল মালিশ করুন। দেখবেন ব্রণের দাগগুলো ধীরে ধীরে হালকা হয়ে যাচ্ছে।


শেয়ার করুন বন্ধুর সাথে