প্রাইমারি শিক্ষক নিয়োগের সেরা প্রস্তুতি

বর্তমানে দেশের চাকরির বাজারে সবচেয়ে বড় সরকারি নিয়োগ হচ্ছে প্রাথমিক শিক্ষক নিয়োগ। সরকারি অন্য কোনো দপ্তরে একসাথে এত বেশি পরিমাণে নিয়োগ দেওয়া হয়না। প্রতি বছরই প্রাইমারি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বাংলাদেশে বিসিএস এর পরই সবচেয়ে জনপ্রিয় চাকরি হচ্ছে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হওয়া। বর্তমানে প্রাইমারি শিক্ষকদের বিভিন্ন সুযোগ সুবিধার কারণে তরুনদের আগ্রহও বৃদ্ধি পাচ্ছে শিক্ষকতায়। আপনারও মনে যদি শিক্ষক হওয়ার বাসনা থাকে তাহলে প্রস্তুতি শুরু করতে হবে এখন থেকেই। চলুন জেনেনেই কিভাবে প্রস্তুতি নিলে প্রথম পরীক্ষায় আপনার শিক্ষক হওয়ার স্বপ্ন পূরণ হবে।


প্রাইমারী শিক্ষক নিয়োগ পরীক্ষা পদ্ধতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভালো করতে হলে প্রথমেই জানতে হবে পরীক্ষা পদ্ধতি সম্পর্কে। প্রাইমারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় মোট নম্বর থাকে ১০০। আর পরীক্ষায় হয় দুই ধাপে। প্রথমে ৮০ নম্বরের এমসিকিউ (লিখিত) পরীক্ষা। যার জন্য সময় থাকে ৮০ মিনিট অর্থাৎ ১ ঘন্টা ২০ মিনিট। এমসিকিউ পরীক্ষায় নেগেটিভ মার্ক থাকে ০.২৫। প্রতি ৪ টি ভূল উত্তরের জন্য ১ নম্বর কাটা যায়। তাই উত্তর করার জন্য সাবধানতা অবলম্বন কতে হবে। এমসিকিউ পাশ করার পর ২০ নম্বরের মোখিক পরীক্ষা হয় এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেই আপনার শিক্ষক হওয়ার স্বপ্ন পূরণ! প্রাইমারী শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস সাধারণত চাকরির পরীক্ষা স্কুল কলেজ বা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার মত কোন নির্দিষ্ট সিলেবাসে হয় না। বিভিন্ন সময় বিভিন্ন জায়গা হতে প্রশ্ন আসে চাকরির পরীক্ষায়। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে তাহলে চাকরির পরীক্ষার প্রস্তুতি নিব কীভাবে? বিগত সালের প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন বিশ্লেষণ করে দেখা যায় যে এমসিকিউ পরীক্ষায় বাংলা-২০, ইংরেজি- ২০, গণিত-২০ এবং সাধারণজ্ঞান- ২০ নম্বর মোট ৮০ নম্বরের পরীক্ষা হয়ে থাকে। প্রাইমারি বিষয়ভিত্তিক মানবন্টন কীভাবে প্রস্তুতি শুরু করবেন? এবারের প্রাইমারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তিতে অনেকে প্রথম আবেদন করেছেন। আবার অনেকে পুরাতনও আছেন। যারা নতুন তাদের জন্য প্রস্তুতিু শুরু করতে হবে প্রথম থেকে। প্রাইমারীতে সাধাণত বেসিক লেভেল থেকে প্রশ্ন করা হয়। তাই প্রাইমারীতে টিকতে হলে সর্বপ্রথম আপনার বেসিক ভালো করতে হবে। প্রথমেই বাংলা, ইংরেজি ও গণিতের বেসিক বিষয়গুলো গুরুত্বসহকারে পড়তে হবে। এরপর আপনাকে বিগত সালের বিসিএস এর প্রশ্নগুলো বার বার সমাধান করতে হবে। কারণ বিসিএস এর প্রশ্ন হচ্ছে আদর্শ প্রশ্ন। যেখান থেকে যেকোনো চাকরির পরীক্ষায় প্রশ্ন কমন পাওয়া যায়। তারপড়ে পড়া শুরু করতে হবে প্রাইমারীর বিগত সালের প্রশ্ন। প্রাইমারীর বিগত সালের প্রশ্ন হতে প্রতিবারই প্রায় ১২/১৫ টি প্রশ্ন কমন পাওয়া য়ায়। তাছাড়া এর মাধ্যমে আপনি প্রাইমারী প্রশ্ন সম্পর্কেও ভালো ধারণা লাভ করতে পারবেন। এরপর বাজারে যেকোনো ভালোমানের প্রাথমিক শিক্ষক নিয়োগ গাইট থেকে প্রতিদিন একটি করে প্রশ্ন সমাধান করুন। এতে আপনি কোন বিষয়ে ভালো করছেন এবং কোন বিষয়ে খারাপ করছেন তা জানতে পারবেন এবং সেই অনুযায়ী প্রস্তুতি নিতে পারবেন। নিম্নে বিষয় ভিত্তিক সিলেবাস তুলে ধরা হলো:

বাংলা ব্যাকরণ প্রস্তুতি ও বুক লিস্ট

১। পদ (বিস্তারিত)

২। সমাস

৩। কারক-বিভক্তি

৪। সন্ধি বিচ্ছেদ

৫। বাগধারা

৬। এককথায় প্রকাশ

৮। সমার্থক শব্দ ও বিপরীত শব্দ।

 ৯। বানান শুদ্ধিকরণ

১০। লিঙ্গান্তর

১১। অনুবাদ, পারিভাষিক শব্দ।

১২। যতি বা ছেদ চিহ্ন

১৩। বাক্য বাংলা

সাহিত্য প্রস্তুতি ও বুক লিস্ট

১। বাংলা সাহিত্যের প্রথম সাহিত্যকর্ম (উপন্যাস, নাকট, কবিতা, ছোটগল্প, মহাকাব্য) কবির নাম প্রকাশকাল সহ

২। মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলন বিষয়ক (উপন্যাস, নাকট, কবিতা, ছোটগল্প, মহাকাব্য) কবির নাম প্রকাশকালসহ।

 ৩। বিভিন্ন কবি ও লেখকের ছদ্ম নাম ও উপাধি।

৪। গুরুত্বপূর্ণ বিভিন্ন লেখকের জন্ম-মৃত্যুসাল, পুরস্কারপ্রাপ্ত সাহিত্য, বিভিন্ন বিষয়ের জনক।

৫। বাংলা সাহিত্যের আদি গ্রন্থ চর্যাপদ, বাংলা সাহিত্যের যুগ বিভাগ।

বাংলা প্রস্তুতির জন্য নিম্নের বইগুলো পড়তে পারেন: ৯ম-১০ম শ্রেণীর বাংলা ব্যাকরণ বই। অগ্রদূত/অভিযাত্রী প্রকাশনীর বই।

ইংরেজি প্রস্তুতি ও বুক লিস্ট

আমরা যেহেতু বাঙালি তাই ইংরেজির নাম শুনলেই অনেকে ভয় পাই। আর চাকরির পরীক্ষার জন্য ইংরেজি হচ্ছে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভালো করতে হলে নিচের বিষয়গুলো ভালোভাবে পড়তে হবে।

1. Phrase and Idioms

2.Parts of Speech

3. Sentence

4. Transformation of sentences

5. Right form of verb

6. Preposition, Article, Spelling,

7. Word/Sentence correction

8. Narration 9. Voice Change

10. Synonym & Antonym

11. Conditional Sentence.

12. ইংরেজি সাহিত্য থেকে শিক্ষক নিয়োগ পরীক্ষায় অনেক সময় দুই একটি প্রশ্ন হয়ে থাকে। উপরের বিষয়গুলো প্রস্তুতি শেষ করে ইংরেজি সাহিত্যের মৌলিক কিছু বিয়ষ পড়তে পারেন।

ইংরেজি প্রস্তুতির জন্য নিম্নের বইগুলো পড়তে পারেন: * মোঃ ফজলুল হক স্যারের “ English For Competitive Exams" * জাহাঙ্গীর আলম স্যারের “ Master English”

গণিত প্রস্তুতি ও বুক লিস্ট

চাকরির পরীক্ষায় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো গণিত। গণিতে যে যত ভালো লিখিত পরীক্ষায় টিকার সম্ভাবনা তার তত বেশি। তাই গণিতে ভালো করতে হলে নিচের সিলেবাস অনুযায়ী ভালোবাভে প্রস্তুতি নিতে হবে এবং প্রচুর প্রাকটিশ করতে হবে।

১। সংখ্যার ধারণা (মৌলিক সংখ্যা, যৌগিক সংখ্যা, মূলদ, অমূলদ)

২। ল.সা.গু, গ.সা.গু,

৩। গড়,

৪। বয়স নির্ণয়,

৫। অনুপাত-সমানুপাত,

৬। নল-চৌবাচ্চা, নৌকা ও স্রোত।

৭। শতকরা, লাভ-ক্ষতি, ঐকিক নিয়ম, সুদ-কষা।

৮। সূত্রের সাহায্যে মান নির্ণয়, উৎপাদকে বিশ্লেষণ।

৯। জ্যামিতির জন্য ত্রিভুজ, চতুর্ভুজ, আয়তক্ষেত্র, বর্গক্ষেত্র, রম্বস, ট্রাপিজিয়াম, কোণ, বৃত্ত (সংজ্ঞা, আয়তন ও ক্ষেত্রফল নির্ণয়)

গণিত প্রস্তুতির জন্য নিম্নের বইগুলো পড়তে পারেন: ৯ম-১০ম শ্রেণীর বাংলা সাধারণ গণিত বই। খাইরুলস বেসিক ম্যাথ ও খাইরুলস প্রাথমিক শিক্ষক গাইড।


 সাধারণ জ্ঞান প্রস্তুতি ও বুক লিস্ট

সাধারণ জ্ঞানের জন্য অনেক বেশি পড়তে হয়। তবে সাধারণ জ্ঞানের পিছনে অধিক বই পড়ে সময় অপচয়ের চেয়ে দৈনিক পত্রিকা, প্রতি মাসের কারেন্ট অ্যাফেয়ার্স, বিভিন্ন সাময়িকি ইত্যাদি পড়লে ভালো ফল পাওয়া যায়। তাছাড়া বর্তমান যুগ হচ্ছে সোস্যাল মিডিয়ার যুগ। সোস্যাল মিডিয়ায় বিভিন্ন গ্রুপের মাধ্যমেও সাধারণ জ্ঞানের অনেক গুরুত্ব পূর্ণ বিষয় জানা যায় এবং প্রস্তুতিও হয়ে যায়। সাধারণ জ্ঞানের জন্য নিম্নের বিষয়গুলো গুরুত্ব সহকারে পড়তে হবে।


বাংলাদেশ বিষয়াবলি: বাংলার প্রাচীনযুগ ও মধ্যযুগ পড়ুন, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, ৬ দফা, মুজিবনগর সরকার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মোঘল আমল, ইংরেজ আমল ভালো করে পড়ুন। সাথে অর্থনৈতিক সমীক্ষা পড়ুন।

আন্তর্জাতিক বিষয়াবলি ও আন্তর্জাতিক সংগঠন: সদর দপ্তর, ভৌগোলিক অবস্থা, বিশ্বের উচ্চতম, দীর্ঘতম, ক্ষুদ্রতম এগুলো জোর দিয়ে পড়তে হবে। সাধারণজ্ঞাণ প্রস্তুতির জন্য নিম্নের বইগুলো পড়তে পারেন: ওরাকল বিজ্ঞান। এমপিথ্রি সিরিজ


শেয়ার করুন বন্ধুর সাথে