আমরা জানি যে আপনার বেশিরভাগই সম্ভবত ব্যস্ত এবং একটি ধীর কম্পিউটার নিয়ে কাজ করার সময় নেই, তাই এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং আপনি আপনার কম্পিউটারের গতিতে একটি লক্ষণীয় উন্নতি দেখতে পাবেন!
আপনার কম্পিউটারকে দ্রুত চালানোর জন্য এখানে কিছু টিপস দেওয়া হল:


আপনার হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করুন: আপনার কম্পিউটারকে দ্রুত চালাতে সাহায্য করার একটি উপায় হল আপনার হার্ড ড্রাইভকে ডিফ্র্যাগমেন্ট করা। এটার আসল অর্থ কী? আপনি যখন আপনার কম্পিউটারে ফাইলগুলি সংরক্ষণ করেন, তখন সেগুলি একটি সুন্দর জায়গায় সংরক্ষণ করা হয় না বরং, সেগুলি আপনার হার্ড ড্রাইভে ছড়িয়ে ছিটিয়ে থাকে৷ এটি আপনার কম্পিউটারকে ধীর করে দিতে পারে কারণ সিস্টেমটি বিভিন্ন ফাইল খুঁজে পেতে এবং অ্যাক্সেস করতে বেশি সময় নেয়।
আপনার হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করার অর্থ সেই ফাইলগুলিকে পুনরায় সাজানো যাতে সেগুলি আরও সংগঠিত ফ্যাশনে সংরক্ষণ করা হয়। এটি কর্মক্ষমতা উন্নত করতে এবং আপনার কম্পিউটারকে মসৃণ করতে সাহায্য করতে পারে। আপনি হয় ম্যানুয়ালি এটি করতে পারেন বা প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় করতে CCleaner এর মতো একটি টুল ব্যবহার করতে পারেন।


আপনি যে প্রোগ্রামগুলি ব্যবহার করেন না তা থেকে মুক্তি পান: আপনার কম্পিউটারে যত বেশি প্রোগ্রাম চলবে, এটি তত ধীর গতিতে চলবে। কারণ প্রতিটি প্রোগ্রাম মূল্যবান সম্পদ ব্যবহার করে, যেমন প্রসেসিং পাওয়ার, মেমরি এবং হার্ড ড্রাইভ স্পেস। আপনার কম্পিউটারের গতি বাড়ানোর সর্বোত্তম উপায় হল আপনি যে প্রোগ্রামগুলি ব্যবহার করেন না তা থেকে পরিত্রাণ পেতে এটি করার একটি উপায় হল নিয়ন্ত্রণ প্যানেলে যান এবং ম্যানুয়ালি সেগুলি আনইনস্টল করুন৷ যাইহোক, একটি ভাল উপায় হল CCleaner এর মতো একটি টুল ব্যবহার করা, যা আপনি যখন এটিকে বলবেন তখন একটি প্রোগ্রামের সাথে যুক্ত সমস্ত ফাইল স্বয়ংক্রিয়ভাবে খুঁজে পাবে এবং মুছে ফেলবে। সুতরাং, যদি আপনার কম্পিউটার ধীর বা অলস মনে হয়, আপনার প্রোগ্রামগুলি দেখার জন্য কিছু সময় নিন এবং আপনার প্রয়োজন নেই এমনগুলি আনইনস্টল করুন৷ এতে কতটা পার্থক্য হবে তা দেখে আপনি অবাক হবেন।


ভাইরাস এবং ম্যালওয়ারের জন্য স্ক্যান করুন: আপনার কম্পিউটারের গতি বাড়ানোর সর্বোত্তম উপায় হল নিশ্চিত করা যে এটি মসৃণভাবে চলছে এবং এর অর্থ হল ভাইরাস এবং ম্যালওয়ারের জন্য স্ক্যান করা৷ এগুলি আপনার কম্পিউটারকে উল্লেখযোগ্যভাবে ধীর করে দিতে পারে, তাই যত তাড়াতাড়ি সম্ভব সেগুলি সরানো গুরুত্বপূর্ণ৷ ভাইরাস এবং ম্যালওয়্যার জন্য স্ক্যান করার বিভিন্ন উপায় আছে। সবচেয়ে সাধারণ উপায় হল অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করা, যা আপনি বিনামূল্যে অনলাইনে ডাউনলোড করতে পারেন। এছাড়াও কিছু ফ্রি ম্যালওয়্যার রিমুভাল টুল রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন। আপনার যদি ম্যালওয়্যার বা ভাইরাস অপসারণ করতে সমস্যা হয়, বা আপনার কম্পিউটার যদি বিশেষভাবে ধীর গতিতে চলতে থাকে, তাহলে আপনাকে এটি একজন পেশাদারের কাছে নিতে হতে পারে। তারা আপনাকে সমস্যা সৃষ্টি করছে এমন কোনো দূষিত সফ্টওয়্যার সনাক্ত করতে এবং সরাতে সাহায্য করতে পারে৷


এই সম্পর্কে আরও বিস্তারিত পরতে ক্লিক করুন । 


শেয়ার করুন বন্ধুর সাথে