শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

কিডনিতে পাথরের চিকিৎসা পদ্ধতি পাথরের আকারের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়।

ছোট পাথর। এই পাথরগুলির সাধারণত আক্রমণাত্মক চিকিত্সার প্রয়োজন হয় না। তারা এর দ্বারা সমাধান করা যেতে পারে:
পানি পান করছি. নিশ্চিত করুন যে আপনি প্রতিদিন 1.8-3 লিটার জল পান করছেন। এটি আপনার প্রস্রাবকে পাতলা করতে এবং আপনার কিডনিতে পাথরের গঠন রোধ করতে সাহায্য করতে পারে।
ব্যথা উপশমকারী গ্রহণ করা৷ একটি পাথর পাস করা, এমনকি এটি ছোট হলেও, অত্যন্ত বেদনাদায়ক হতে পারে৷ এই ব্যথা উপশম করতে, আইবুপ্রোফেন বা নেপ্রোক্সেন সোডিয়ামের মতো একটি নির্ধারিত ব্যথানাশক খান।
মেডিকেল থেরাপি। আলফা-ব্লকার যেমন ট্যামসুলোসিন এবং ডুটাস্টেরাইড এবং ট্যামসুলোসিনের সংমিশ্রণ মূত্রনালীতে পেশী শিথিল করতে এবং কিডনিতে পাথর বের হওয়ার সময় ব্যথা কমাতে সাহায্য করতে পারে।
বড় পাথর। এই পাথর বাধা, সংক্রমণ, রক্তপাত এবং ব্যথা সৃষ্টি করে। এগুলিকে আক্রমণাত্মক পদ্ধতির দ্বারা অপসারণ করতে হবে যেমন:
শব্দ তরঙ্গ. এক্সট্রাকর্পোরিয়াল শক ওয়েভ লিথোট্রিপসি, যাকে সাধারণত ESWL বলা হয়, শব্দ তরঙ্গ ব্যবহার করে নির্দিষ্ট কিডনি পাথর ভেঙে ফেলার জন্য ব্যবহৃত একটি পদ্ধতি। ESWL এই তরঙ্গগুলিকে শক ওয়েভগুলি প্রচার করতে ব্যবহার করে যা পাথরগুলিকে খুব ছোট কণাতে ভেঙে দেয় যা প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যেতে পারে। এই পদ্ধতিটি প্রায় 45 থেকে 60 মিনিট সময় নেয় এবং মাঝারি বেদনাদায়ক হতে পারে। অতএব, আপনি হালকা অ্যানেশেসিয়া অধীনে থাকবেন। ESWL হেমাটুরিয়া, কিডনি এবং আশেপাশের অন্যান্য অঙ্গে রক্তপাত, পিঠে বা পেটে ঘা, এবং ভাঙা কণা বেরিয়ে যাওয়ার কারণে অস্বস্তি হতে পারে।
সার্জারি। পারকিউটেনিয়াস নেফ্রোলিথোটমি একটি অস্ত্রোপচার পদ্ধতি দ্বারা একটি কিডনি পাথর অপসারণ জড়িত। ছোট টেলিস্কোপ এবং যন্ত্রগুলি আপনার পিঠে একটি ছেদ দিয়ে আপনার শরীরে প্রবেশ করানো হবে। প্রক্রিয়া চলাকালীন আপনি সাধারণ অ্যানেশেসিয়া পাবেন। আপনি সুস্থ হয়ে উঠলে আপনাকে দুই দিন হাসপাতালে থাকতে হতে পারে। ইএসডব্লিউএল ব্যর্থ হলেই সাধারণত এই পদ্ধতিটি সুপারিশ করা হয়।
পাথর অপসারণ একটি সুযোগ ব্যবহার করে. একটি ছোট পাথর অপসারণ করতে, একটি ইউরেটেরোস্কোপ (একটি পাতলা টিউব যা একটি আলোর উত্স এবং একটি ক্যামেরা দিয়ে সজ্জিত) আপনার মূত্রনালী দিয়ে আপনার মূত্রনালীতে পাঠানো হবে। পাথরটি অবস্থিত হওয়ার পরে, এটিকে ছোট ছোট কণাতে ভাঙ্গার জন্য বিশেষ সরঞ্জাম ব্যবহার করা হয় যা আপনার প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যাবে। এই পদ্ধতির পরে, নিরাময় প্রচারের জন্য আপনার মূত্রনালীতে একটি ছোট টিউব স্থাপন করা হবে।
হাইপারপারথাইরয়েডিজমের চিকিৎসা। অত্যধিক প্যারাথাইরয়েড হরমোন অত্যধিক সক্রিয় প্যারাথাইরয়েড গ্রন্থি দ্বারা নিঃসৃত হওয়ার কারণে আপনার ক্যালসিয়ামের মাত্রা অত্যধিক বৃদ্ধি পেতে পারে এবং কিডনিতে পাথরের প্রভাব হতে পারে। এই অবস্থার চিকিত্সা কিডনিতে পাথরের বিকাশ রোধ করতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ