Salmon Calcitonin এ আছে Salbutamol (Oral / Injection) (সালবিউটামল (Oral / Injection))। Salmon Calcitonin এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ চিকিৎসায় নির্দেশিত হয়।

Salbutamol is a selective beta2-adrenoceptor agonist. At therapeutic doses, it acts on the beta 2-adrenoceptors of bronchial smooth muscle, with little or no action on the ß1-adrenoceptors of cardiac muscle. Salbutamol provides short acting (4-6 hours) bronchodilatation with a fast onset (within 5 minutes) in reversible airways obstruction. It also has an anti-inflammatory effect on mast cells causing inhibition of release of bronchoconstrictor mediators including histamine, neutrophil chemotactive factor (NCF) and prostaglandin D2. চিকিৎসায় নির্দেশিত হয়।

কাজ

হাঁপানি রােগ, স্টেটাস এসমাটিকাস এবং শ্বাসনালীর সংকোচন হেতু অন্যান্য অবস্থায়। চিকিৎসায় নির্দেশিত হয়।

থেরাপিউটিক ক্লাস

Short-acting selective β2-adrenoceptor stimulants

মাত্রা ও সেবনবিধি

  • প্রাপ্তবয়স্ক : দৈনিক ৩-৪ বার ২-৪ মি.গ্রা. সালটোলিন ট্যাবলেট, সালটোলিন এস আর ট্যাবলেট দৈনিক দুইবার ৮ মি.গ্রা. এর ট্যাবলেট।
  • শিশুদের ক্ষেত্রে: দৈনিক তিন থেকে চারবার ১-২ মি.গ্রা.।
  • দুই বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে ব্যবহার নির্দেশিত নয়।

Injection-

salbutamol Injection may be administered by the subcutaneous, intramuscular or intravenous route, under the direction of a physician. চিকিৎসায় নির্দেশিত হয়।

Adults: চিকিৎসায় নির্দেশিত হয়।

  • Subcutaneous route:500 mcg (8 mcg/kg) and repeated every four hours as required.
  • Intramuscular route:500 mcg (8 mcg/kg) and repeated every four hours as required.

Slow intravenous injection: 250 mcg (4 mcg/kg) injected slowly. If necessary the dose may be repeated. The use of salbutamol Injection 500 mcg in 1 ml (500 mcg/ml, for intravenenous administration may be facilitated by dilution to 10 ml with Water for Injection BP (final concentration of 50 mcg/ml) and 5 ml of the diluted preparation (250 mcg/5 ml) administered by slow intravenous injection. চিকিৎসায় নির্দেশিত হয়।

PediatricPopulation:The safety and efficacy of salbutamol Injection in children under the age of 12 has not been established. From the available data no recommendation on posology can be made. চিকিৎসায় নির্দেশিত হয়।

Children aged 12 years and over: Dose as per adult population চিকিৎসায় নির্দেশিত হয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

প্রয়োগমাত্রার উপর নির্ভর করে স্কেলেটাল মাংসপেশীর মৃদু কম্পন হতে পারে। কখনো কখনো উত্তেজনা দেখা দিতে পারে। হাইপারটেনশন এবেং মায়োকার্ডিয়াল ইনফারকশনের রোগীদের ব্যবহারে সাবধানতা অবলম্বন করা উচিত। চিকিৎসায় নির্দেশিত হয়।

সতর্কতা

হাইপারথাইরয়েডিজম, কার্ডিওভাসকুলার ডিজিজ, ইনক্লুসিভ ভাস্কুলার ডিজঅর্ডার, হাইপারটেনশন এবং অ্যানিউরিজম রোগীদের সতর্কতার সাথে সালবুটামল ব্যবহার করা উচিত। সালবুটামলের উচ্চ মাত্রার সাথে যুক্ত হাইপোক্যালেমিয়া ডিজিটালিস-প্ররোচিত কার্ডিয়াক অ্যারিথমিয়াতে সংবেদনশীলতা বাড়িয়ে তুলতে পারে। চিকিৎসায় নির্দেশিত হয়।

উচ্চ মাত্রার দীর্ঘায়িত ব্যবহারের সাথে প্রতিরোধের সাথে টাকাইফিল্যাক্সিস সংঘটিত হতে পারে। ডায়াবেটিস মেলিটাস বা ক্লোজ-এঙ্গেল গ্লুকোমা সহ রোগীদের চিকিত্সা করার সময় এবং এন্টিহাইপারটেনসিভ থেরাপি গ্রহণকারীদের ক্ষেত্রে যত্ন নেওয়া প্রয়োজন। চিকিৎসায় নির্দেশিত হয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

ভ্রূণের প্রতি ঝুঁকির সাথে সম্ভাব্য লাভের বিষয়টি যাচাই করে এই ওষুধ গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে এটি একান্ত প্রয়ােজন ছাড়া ব্যবহার করা সুপারিশকৃত নয়। চিকিৎসায় নির্দেশিত হয়।

স্তন্যপান করানো: এই ওষুধটি মানুষের দুধে নির্গত হয় কিনা তা জানা যায়নি। কিছু প্রাণী গবেষণায় সালবুটামলের জন্য টিউমারজনিততার সম্ভাবনা দেখা দেওয়ার কারণে, মায়ের কাছে ওষুধের গুরুত্বকে বিবেচনায় রেখে নার্সিং বন্ধ করা বা ড্রাগ বন্ধ করা উচিত কিনা সিদ্ধান্ত নেওয়া উচিত। চিকিৎসায় নির্দেশিত হয়।

মাত্রাধিক্যতা

ওভারডেজের সাথে লক্ষণগুলি হল এনজাইনা, মাথা ব্যথা, বমি বমি ভাব, বমি বমিভাব, কাঁপুনি ইত্যাদি। চিকিৎসায় নির্দেশিত হয়।

প্রতিলক্ষণ

বিটা ব্লকার ঔষধের সাথে সালবিউটামল ব্যবহার করা উচিত নয়। সালবিউটামল এর প্রতি অতিসংবেদনশীলতার ক্ষেত্রেও প্রতিনির্দেশিত। চিকিৎসায় নির্দেশিত হয়।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

মনােঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটর ও ট্রাইসাইক্লিক বিষন্নতারােধী ওষুধের সাথে অত্যধিক সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। চিকিৎসায় নির্দেশিত হয়।

সংরক্ষণ

শীতল এবং শুকনো জায়গায় সংরক্ষণ করা উচিত। চিকিৎসায় নির্দেশিত হয়।


শেয়ার করুন বন্ধুর সাথে