Sertraline এ আছে Salbutamol (Respirator Solution) (সালবিউটামল (রেসপিরেটর সলিউশন))। Sertraline এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ চিকিৎসায় নির্দেশিত হয়।

Salbutamol is a selective beta2-adrenoceptor agonist. At therapeutic doses, it acts on the beta2-adrenoceptors of bronchial smooth muscle, with little or no action on the ß1-adrenoceptors of cardiac muscle. Salbutamol provides short acting (4-6 hours) bronchodilatation with a fast onset (within 5 minutes) in reversible airways obstruction. It also has an anti-inflammatory effect on mast cells causing inhibition of release of bronchoconstrictor mediators including histamine, neutrophil chemotactive factor (NCF) and prostaglandin D2. চিকিৎসায় নির্দেশিত হয়।

কাজ

সালটোলিন রেসপিরেটর সলিউশন মারাত্মক তীব্র অ্যাজমা (স্টেটাস এজমেটিকাস) ও অন্যান্য শ্বাসকষ্টের চিকিৎসায় নির্দেশ করা হয়। চিকিৎসায় নির্দেশিত হয়।

থেরাপিউটিক ক্লাস

Short-acting selective β2-adrenoceptor stimulants

মাত্রা ও সেবনবিধি

১। সবিরাম প্রয়ােগ: চিকিৎসায় নির্দেশিত হয়।

  • সালটোলিন রেসপিরেটর সলিউশন ০.৫-১.০ মি.লি. ইনজেকশন এর নরমাল স্যালাইনের সাহায্যে পাতলা করে ২.০-৪.০ মি.লি. করতে হয়। এরপর সঠিকভাবে পরিচালিত নেবিউলাইজার দ্বারা শ্বসন শেষ না হওয়া পর্যন্ত নিতে হয়।
  • নেবিউলাইজার এবং তার পরিচালন উৎস ঠিক থাকলে প্রায় ১০ মিনিট সময় লাগে।
  • সালটোলিন রেসপিরেটর সলিউশন এর সবিরাম প্রয়ােগ সলিউশন পাতলা না করেও করা যায়। এর জন্যে ২.০ মি.লি. সলিউশন নেবিউলাইজারে নিয়ে রােগীকে উপকার না পাওয়া পর্যন্ত শ্বসন করতে দেয়া হয়। এতে সাধারণতঃ ৩-৫ মিনিট সময় লাগে।
  • কিছু কিছু রােগীদের ক্ষেত্রে উচ্চ মাত্রায় ১০ মি.গ্রা. পর্যন্ত স্যালবিউটামল এর প্রয়ােজন হয় যা এরােসল শেষ না হওয়া পর্যন্ত চলতে থাকে।
  • ছােটদের জন্যে (১২ বছরের নিচে) ০.৫ মি.লি. সলিউশন ২-৪ মি.লি. নরমাল স্যালাইন এর সাহায্যে পাতলা করে নেবিউলাইজারের সাহায্যে ব্যবহার করতে হবে।
  • কিছু কিছু রােগীদের ক্ষেত্রে উচ্চ মাত্রা ১ মি. লি. পর্যন্ত সলিউশন লাগে।
  • সবিরাম চিকিৎসা দিনে ৪ বার ব্যবহার করা যেতে পারে।

২। অবিরাম প্রয়ােগ: চিকিৎসায় নির্দেশিত হয়।

  • সালটোলিন রেসপিরেটর সলিউশন ইনজেকশনের নরমাল স্যালাইনের সাহায্যে পাতলা করে ১০০ মি.লি. পর্যন্ত তৈরী করে নেবিউলাইজারের সাহায্যে প্রয়ােগ করা হয়।
  • প্রয়ােগের হার হচ্ছে ১-২ মি.গ্রা, প্রতি ঘন্টায় নেবিউলাইজারের সাহায্যে।
  • ফেস মাক্স কিংবা এন্ডােট্রাকিয়াল টিউব এর মাধ্যমেও ব্যবহার করা যায়।
  • সবিরাম পজিটিভ প্রেশার ব্যবহার করা যেতে পারে তবে তা খুব কমই প্রয়ােজন হয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

উচ্চ মাত্রায় সালটোলিনের প্রয়ােগে হৃদ স্পন্দন হারের কিছুটা বৃদ্ধি ঘটতে পারে। এতে সচরাচর ই, সি, জি, এর পরিবর্তন হয় না। অন্যান্য বিরুপ প্রতিক্রিয়ার মধ্যে প্রান্তিক বাহপ্রসারন ও কঙ্কালযুক্ত পেশীর মৃদু কম্পন রয়েছে। চিকিৎসায় নির্দেশিত হয়।

সতর্কতা

অন্য কোন সিমপ্যাথােমিমেটিক ওষুধ এর উচ্চ মাত্রায় প্রয়ােগ হয়ে থাকলে এটা সাবধানতার সাথে ব্যবহার করা উচিত। থাইরােটক্সিকোসিস এর রােগীকে এটা সাবধানতার সাথে দিতে হবে। শুধু মাত্র চিকিৎসকের নির্দেশ অনুযায়ী এটা নেবিউলাইজার কিংবা রেসপিরেটরের সাহায্যে ব্যবহার করতে হয়। ইনজেকশন কিংবা মুখে। খাওয়ার জন্য নয়। সালটোলিন রেসপিরেটর সলিউশন হােম নেবিউলাইজারের সাহায্যে বাসায় নিলে সে সব রােগীকে সাবধান করতে হবে যে এ ওষুধ দ্বারা নিয়ন্ত্রন কিংবা উপশম যে কোনটা কমে গেলে নিজ থেকে মাত্রা কিংবা প্রয়ােগের হার বৃদ্ধি করা যাবে না এবং অবিলম্বে চিকিৎসকের স্মরনাপন্ন হতে হবে। চিকিৎসায় নির্দেশিত হয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

Salbutamol and non-selective beta-blocking drugs such as propranolol should generally not be prescribed together. Potentially serious hypokalaemia may result from beta2-agonist therapy. Particular caution is advised in acute severe asthma as this effect may be potentiated by concomitant treatment with xanthine derivatives, steroids, diuretics, and by hypoxia. It is recommended that serum potassium levels are monitored in such situations. চিকিৎসায় নির্দেশিত হয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় শুধুমাত্র ভ্রণের সম্ভাব্য ক্ষতির তুলনায় মায়ের উপকার বেশি হলেই ওষুধ গ্রহণ করা উচিত। গর্ভাবস্থায় প্রথম ধাপে সালবিউটামল ব্যবহারে নিরাপত্তা বিষয়ে অল্প প্রকাশিত প্রমাণ পাওয়া যায়। কিন্তু প্রাণীর ক্ষেত্রে উচ্চ মাত্রায় ব্যবহারে ভ্রণের উপর ক্ষতিকর প্রভাবের প্রমাণ পাওয়া যায়। চিকিৎসায় নির্দেশিত হয়।

মাত্রাধিক্যতা

During continuous administration any signs of overdosage may be counteracted by withdrawal of the drug. The preferred antidote for overdosage is a cardioselective betablocker, but betablockers should be used with caution in patients with a history of bronchospasm. চিকিৎসায় নির্দেশিত হয়।

প্রতিলক্ষণ

প্রিম্যাচিউর লেবার ম্যানেজ করার জন্য সালবিউটামল শ্বাসতন্ত্রের মাধ্যমে ব্যবহার যথাযথ নয়। এর কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে এটি প্রতিনির্দেশিত। চিকিৎসায় নির্দেশিত হয়।

সংরক্ষণ

Store at a cool & dry place, protected from light. Once a bottle has been opened the contents should be discarded after one month. চিকিৎসায় নির্দেশিত হয়।


শেয়ার করুন বন্ধুর সাথে