এলমোট্রিপ্টান (Almotriptan) এ আছে Almotriptan (এলমোট্রিপ্টান)। এলমোট্রিপ্টান (Almotriptan) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

এলমোট্রিপ্টান একটি শক্তিশালী এবং নির্দিষ্ট সেরোটোনিন (5-hydroxytryptamine 1B/1D) এর কার্যকারিতার সহায়ক। এলমোট্রিপ্টান মেনিন্জিয়াল রক্তনালীকার নির্দিষ্ট সেরোটোনিন রিসেপ্টরের সাথে আবদ্ধ হয়ে ভেসোএকটিভ পেপটাইডের নিঃসরণ কমিয়ে দেয় এবং রক্তনালীকাকে সংকুচিত করে ফেলে। তবে মস্তিষ্কে রক্তসঞ্চালনকারী নালীকাগুলোতে ইহার প্রভাব খুবই সীমিত এবং হৃদপিন্ডে ও পাল্মোনারী ভেসেলে খুবই অল্প কার্যকারিতা রয়েছে।

কাজ

এলমোট্রিপ্টান তীব্র মাথাব্যথাজনিত অরাযুক্ত বা অরামুক্ত মাইগ্রেনের সমস্যায় নির্দেশিত। এটাই একমাত্র মুখে সেবন যোগ্য ট্রিপ্টান জাতীয় ঔষধ যা USA তে ১২ থেকে ১৭ বছর বয়সের কিশোরদের মাইগ্রেনের সমস্যায় ব্যবহার অনুমোদিত।

মাত্রা ও সেবনবিধি

তীব্র মাইগ্রেনের চিকিৎসায়: প্রাপ্তবয়স্ক ও ১২ থেকে ১৭ বছর বয়সের কিশোরদের ক্ষেত্রে ৬.২৫-১২.৫০ মিঃগ্রাঃ সেব্য। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ১২.৫০ মিঃগ্রাঃ বেশি কার্যকর মাত্রা। যদি এলমোট্রিপ্টান প্রথমবার সেবনের পর মাথা ব্যাথা সেরে গিয়ে আবার পুনরায় শুরু হয়, সেক্ষেত্রে ২ ঘন্টা পর এলমোট্রিপ্টান একই মাত্রায় পুনরায় সেবন করা যেতে পারে। তবে, দৈনিক ২৫ মিঃগ্রাঃ এর বেশি মাত্রা এবং মাসে চার বারের বেশি মাইগ্রেনের চিকিৎসায় ব্যবহারে নিরাপত্তা প্রতিষ্ঠিত নয়।

লিভারের সমস্যা থাকলে: যদি কোন রোগীর লিভারের সমস্যা থাকে, সেক্ষেত্রে এলমোট্রিপ্টানের প্রারম্ভিক সেবনমাত্রা ৬.২৫ মিঃগ্রাঃ হবে। এক্ষেত্রে দৈনিক ১২.৫০ মিঃগ্রাঃ এর বেশি মাত্রা সেব্য নয়।

কিডনিজনিত সমস্যা থাকলে: যদি কোন রোগীর কিডনিজনিত সমস্যা থাকে, সেক্ষেত্রে এলমোট্রিপ্টানের প্রারম্ভিক সেবনমাত্রা ৬.২৫ মিঃগ্রাঃ হবে। এক্ষেত্রে দৈনিক ১২.৫০ মিঃগ্রাঃ এর বেশি মাত্রা সেব্য নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

এলমোট্রিপ্টান সেবনে হৃদযন্ত্রে প্রতিক্রিয়া যেমন মায়োকার্ডিয়াল ইনফার্কশন হতে পারে। তবে এটা খুবই বিরল এবং অধিকাংশ ক্ষেত্রে রোগীদের করোনারী আর্টারী ডিজিজের ঝুঁকি থাকে বলে মনে করা হয়।

সতর্কতা

ঔষধের কার্যকরি উপাদান বা অন্যান্য উপাদানের প্রতি অতি সংবেদনশীলতার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। যে সকল রোগীদের মারাত্মক লিভারজনিত সমস্যা, সেরেব্রোভাসকুলার এক্সিডেন্টের ইতিহাস বা ট্রানজিয়েন্ট ইস্কেমিক এটাক্ বা পেরিফেরাল ভাসকুলার ডিজিজের ইতিহাস থাকে তাদের ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

এলমোট্রিপটান জাতীয় ঔষধগুলোর সেবনের ফলে দীর্ঘমেয়াদী ভেসোস্পাস্টিক প্রতিক্রিয়া দেখা দিতে পারে। যদি ট্রিপটানগুলো এবং নির্দিষ্ট সেরোটোনিন রিআপটেক ইনহিবিটর অথবা সেরোটোনিন নরএপিনেফ্রিন রিআপটেক ইনহিবিটরগুলো একই সাথে সেবন করা হয় তবে প্রাণ নাশের হুমকিস্বরূপ সেরোটোনিন সিনড্রোম দেখা দিতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

এলমোট্রিপ্টান প্রেগন্যান্সি ক্যাটাগরী 'C' শ্রেনীভুক্ত। মাতৃদুগ্ধে এর নিঃসরনের কোন তথ্য পাওয়া যায়নি।

মাত্রাধিক্যতা

অতিমাত্রায় ব্যবহারের ক্ষেত্রে কোন তথ্য পাওয়া যায়নি। অধিকাংশ ক্ষেত্রে ১৫০ মিঃগ্রাঃ (সর্বোচ্চ মাত্রায়) ব্যবহারকারী রোগীদের ক্ষেত্রে বিরূপ প্রতিক্রিয়া হিসেবে সম্নোলেন্স দেখা দেয়।

প্রতিলক্ষণ

অন্যান্য সেরোটোনিন রিসেপটর সহায়কদের মতো এলমোট্রিপ্টান সেইসব রোগীদের দেওয়া যাবে না যাদের রয়েছে-ইস্কেমিক হার্ট ডিজিজ (মায়োকার্ডিয়াল ইনফার্কশন, এনজিনা পেক্টোরীজ, নিরব ইস্কেমিয়া, প্রিন্জমেটাল এনজিনা) অথবা মারাত্মক উচ্চরক্তচাপ এবং অনিয়ন্ত্রিত মৃদু বা মাঝারি উচ্চরক্তচাপ। আরগোটামিন, আরগোটামিন জাতীয় উপাদান (মিথাইসার্জিডসহ) এবং অন্যান্য 5-hydroxytryptamine 1B/1D সহায়কদের সঙ্গে একই সাথে ব্যবহার প্রতিনির্দেশিত।

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০° সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।


শেয়ার করুন বন্ধুর সাথে