ন্যাফাজোলিন + জিঙ্ক সালফেট (Naphazoline + Zinc Sulphate) এ আছে Naphazoline + Zinc Sulphate (ন্যাফাজোলিন + জিঙ্ক সালফেট)। ন্যাফাজোলিন + জিঙ্ক সালফেট (Naphazoline + Zinc Sulphate) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Zinc ions, the active compound of zinc sulphate, have an astringent, i.e. tissue-sealing and slightly anti-septic effect. Naphazoline constricts the blood vessels and reduces the inflammation and swelling of the conjunctiva. This effect of naphazoline, a substance of the benzylimidazoline group, is due to direct binding to a-adrenergic receptor sites on unstriated muscle cells in the blood vessels.

কাজ

তীব্র ও জটিল অসংক্রমিত কনজাংটিভাইটিস, কনজাংটিভার অনির্দিষ্ট জ্বালাপােড়া , ব্যাকটেরিয়াল ও ভাইরাস কনজাংটিভাইটিস চিকিৎসার পরে ব্যবহার করা হয়। অগ্রন্থি ভিজিয়ে রাখতেও ইহা ব্যবহৃত হয়।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic Non-Steroid drugs

মাত্রা ও সেবনবিধি

  • প্রাপ্ত বয়স্কঃ কনজাংটিভাল স্যাকে ১ ড্রপ করে প্রতিদিন ৩-৪ বার ব্যবহার করতে হবে।
  • শিশুঃ শিশুদের ক্ষেত্রে নাজিন ব্যবহার করার তথ্য নেই। সাধারণতঃ সতর্কতার সাথে স্বল্প মাত্রায় ব্যবহার করা যেতে পারে।

পার্শ্ব প্রতিক্রিয়া

কদাচিৎ মাইড্রিয়াসিস এবং চক্ষুর অন্তস্থীয় রক্তচাপ সামান্য বাড়তে পারে। ব্যবহারকালে সাময়িকভাবে কিছুটা জ্বালা অনুভূত হতে পারে যা চিকিৎসার সফলতায় কোন প্রভাব ফেলে না। দীর্ঘদিন ব্যবহার করলে চোখ লাল হতে পারে।

সতর্কতা

অনিয়ন্ত্রিত ও অধিককাল ব্যবহার করা উচিত নয়। দিনের মধ্যে চিকিৎসার উন্নতি পরিলক্ষিত না হলে ব্যবহার বন্ধ করতে হবে এবং অন্যান্য প্রয়ােজনীয় চিকিৎসা গ্রহণ করতে হবে। যদি চোখে কোন অসহনীয়তা এবং দৃষ্টিপাতে কোন অসুবিধা দেখা দেয়, তবে ব্যবহার বন্ধ করতে হবে। যে সকল ব্যক্তির গ্লুকোমার পূর্বলক্ষণ বিদ্যমান এবং উচ্চ রক্তচাপ, কার্ডিওভাসকুলার ব্যাধি, ফিওক্রোমােসাইটোমা, এ্যানিওরিজম, হাইপারগ্লাইসেমিয়া এবং হাইপারথাইরয়েডিজম এ আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে নাজিন সতর্কতার সাথে ব্যবহার করতে হবে। প্রথম বার বােতলের মুখ খােলার পর এক মাসের বেশী সময় ব্যবহার করা যাবে না।

ঔষধের মিথষ্ক্রিয়া

Naphazoline containing products should not be administered during treatment with MAO-blockers nor during 10 days after discontinuation of such treatment. The effects of Naphazoline may be increased by concomitant use of tricyclic antidepressants.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রাণীদেহে কিংবা মহিলাদের দেহে ব্যবহারের কোন তথ্য নেই। এই কারণে ভ্রুণের সম্ভাব্য ক্ষতির তুলনায় মায়ের উপকারিতা অধিক বিবেচিত হলেই ব্যবহার করতে হবে। মাতৃদুগ্ধদানকালে নাজিন ব্যবহারের কোন পরীক্ষা করা হয়নি।

প্রতিলক্ষণ

জিঙ্ক সালফেট, ন্যাফাজোলিন এবং অন্যান্য উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা। ন্যারাে-এংগেল গ্লুকোমা, শুষ্ক চোখ এবং বিশেষত কেরাটোকনজাংটিভাইটিস সিক্কা রােগে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। নবজাতকদের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে না।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

MAO ব্লকার এর সাথে ব্যবহার পরিহার করতে হবে অথবা এ চিকিৎসা বন্ধের ১০ দিন পরে ব্যবহার করা যেতে পারে। ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্টের সাথে ব্যবহার করলে ন্যাফাজোলিনের কার্যকারিতা বৃদ্ধি পায়।


শেয়ার করুন বন্ধুর সাথে