ইপিনাস্টিন হাইড্রোক্লোরাইড (Epinastine) এ আছে Epinastine (ইপিনাস্টিন হাইড্রোক্লোরাইড)। ইপিনাস্টিন হাইড্রোক্লোরাইড (Epinastine) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

ইপিনাস্টিন একটি টপিক্যালি সক্রিয় এন্টিহিস্টামিন যা হিস্টামিন এইচ এবং এইচ উভয় রিসেপ্টরেরই এন্টাগােনিস্ট হিসেবে কাজ করে। এটি মাস্ট সেল স্ট্যাবিলাইজার হিসেবেও কাজ করে এবং রক্তনালী থেকে ইনফ্ল্যামেটরি মিডিয়েটরসমূহের নিঃসরণে বাধা প্রদান করে। ইপিনাস্টিন ব্লাড-ব্রেইন ব্যারিয়ার অতিক্রম করে না, ফলে এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে কোন পার্শ্ব-প্রতিক্রিয়া ঘটায় না।

কাজ

জীবাণুমুক্ত অফথালমিক সলিউশন চোখের এন্টেরিয়র সেগমেন্টের এলার্জিক অবস্থার লক্ষণসমূহের চিকিত্সায় নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic Non-Steroid drugs

মাত্রা ও সেবনবিধি

  • জীবাণুমুক্ত অফথালমিক সলিউশন: ১ ফোঁটা করে দিনে ২ বার আক্রান্ত চোখে প্রয়ােগ করতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

মৃদু চোখ জ্বালাপােড়া, ফলিকুলােসিস, হাইপারেমিয়া, রিটাস, কোল্ড সিম্পটম এবং আপার রেস্পিরেটরি ট্র্যাক্টের ইনফেকশন দেখা দিতে পারে।

সতর্কতা

শুধুমাত্র চোখের বাহ্যিক ব্যবহারের জন্য। চোখ লাল হলে কন্টাক্ট লেন্স ব্যবহার করা বন্ধ করতে হবে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় ব্যবহার গর্ভবতী মায়েদের ক্ষেত্রে পর্যাপ্ত পরিমাণ ও সুনিয়ন্ত্রিত গবেষণা করা হয়নি। যদি ভ্রণের সমস্যার চেয়ে গর্ভবতী মায়ের উপকার বেশি হয় সেক্ষেত্রে ব্যবহার করা যাবে।

স্তন্যদানকালে ব্যবহার: মাতৃদুগ্ধে ইপিনাস্টিন নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। তবে স্তন্যদানকালে ইপিনাস্টিন ব্যবহারে সাবধানতা অবলম্বন করতে হবে।

প্রতিলক্ষণ

এ ওষুধের যেকোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রােগীদের ক্ষেত্রে নির্দেশিত নয়।

বিশেষ সতর্কতা

Pediatric Use: Safety and effectiveness in pediatric patients below the age of 3 years have not been established.

Geriatric Use: No overall differences in safety or effectiveness have been observed between elderly and younger patients.

সংরক্ষণ

Store in a cool and dry place, away from light. Keep out of reach of children.


শেয়ার করুন বন্ধুর সাথে