ডাইফুডেনেট (Difluprednate) এ আছে Difluprednate (ডাইফুডেনেট)। ডাইফুডেনেট (Difluprednate) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Difluprednate is a corticosteroid which is thought to act by the induction of phospholipase A2 inhibitory proteins, which control the biosynthesis of potent mediators of inflammation such as prostaglandins and leukotrienes by inhibiting the release of their common precursor arachidonic acid.

কাজ

নিওপ্রেড চোখের সার্জারী জনিত প্রদাহ ও ব্যথার চিকিৎসায় নির্দেশিত। ইহা ইউভাইটিস, চোখের বহিঃস্তরের রােগ যেমন ব্লেফারাইটিস এবং কর্নিয়ার প্রদাহের চিকিৎসায়ও নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic Steroid preparations

মাত্রা ও সেবনবিধি

  • চোখের সার্জারী জনিত প্রদাহের ক্ষেত্রে সার্জারীর ২৪ ঘন্টা পর ১ ফোটা করে দিনে ৪ বার সার্জারীকৃত চোখে ২ সপ্তাহ পর্যন্ত এবং এরপর দিনে ২ বার করে ১ সপ্তাহ পর্যন্ত প্রয়ােগ করতে হবে।
  • ইউভাইটিসের ক্ষেত্রে : ১ ফোটা করে দিনে ৪ বার করে ১৪ দিন দিতে হবে।
  • ব্লেফারাইটিসের ক্ষেত্রে : ১ম সপ্তাহে ১ ফোটা করে দিনে ২ বার এবং পরবর্তী ১ সপ্তাহ দিনে ১ বার করে দিতে হবে।
  • বিপরীত নির্দেশনা কর্ণিয়া ও কনজাংটিভাতে বিভিন্ন ধরনের ভাইরাস দ্বারা আক্রান্ত রােগে বিপরীত নির্দেশিত।
  • মাইকোব্যাকটেরিয়ার সংক্রমণ ও ছত্রাকজনিত রােগেও বিপরীত নির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

গ্লুকোমা, দৃষ্টির তীক্ষ্ণতা ও দৃষ্টি সীমা হ্রাস, চোখে ছানি পড়া ও চোখের সেকেন্ডারী সংক্রমণ হতে পারে।

সতর্কতা

শুধুমাত্র চোখের বাহ্যিক ব্যবহারের জন্য। । এই ওষুধ ১০ দিনের বেশি ব্যবহার করলে ইন্ট্রা অকুলার প্রেসার পর্যবেক্ষণে রাখতে হবে। দীর্ঘদিন স্টেরয়েড ব্যবহার করলে ছত্রাক জাতীয় সংক্রমণ হতে পারে। কর্টিকোস্টেরয়েডের দীর্ঘমেয়াদী ব্যবহারের কারণে গ্লুকোমা হতে পারে। যার ফলে অপটিক স্নায়ু ক্ষতিগ্রস্ত হতে পারে, দৃষ্টির তীক্ষ্ণতা ও দৃষ্টি সীমা কমে যেতে পারে এবং পােস্টেরিয়র স্থানে ছানি পড়তে পারে। । হারপিস সিমপ্লেক্স রােগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

Specific drug interaction studies have not been conducted with Difluprednate 0.05% ophthalmic emulsion.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় ব্যবহারঃ গর্ভাবস্থায় ডাইফুডেনেটের ব্যবহার মূল্যায়ন করা হয়নি। যদি ভ্রণের সমস্যার চেয়ে গর্ভবতী মায়ের উপকার বেশি হয় সেক্ষেত্রে ব্যবহার করা যাবে।

স্তন্যদানকালে ব্যবহারঃ মাতৃদুগ্ধে ডাইফুডেনেট নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। স্তন্যদানকালে ডাইফুডেনেট ব্যবহারে সাবধানতা অবলম্বন করতে হবে।

শিশুদের ক্ষেত্রে ব্যবহারঃ শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

মাত্রাধিক্যতা

Over dosage will not ordinarily cause acute problems. If accidentally ingested, drink fluids to dilute.

প্রতিলক্ষণ

Difluprednate is contraindicated in most viral diseases of the cornea and conjunctiva, mycobacterial infection of the eye and fungal diseases of ocular structures.

বিশেষ সতর্কতা

Use in children: Safety and effectiveness in pediatric patients have not been established.


শেয়ার করুন বন্ধুর সাথে