ফ্লোরােমেথােলােন + জেনটামাইসিন (Fluorometholone + Gentamicin) এ আছে Fluorometholone + Gentamicin (ফ্লোরােমেথােলােন + জেনটামাইসিন)। ফ্লোরােমেথােলােন + জেনটামাইসিন (Fluorometholone + Gentamicin) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Gentamicin belongs to the group of aminoglycoside antibiotics. It covers a broad spectrum of gram-positive and gram-negative pathogens, including Pseudomonas aeruginosa, Staphylococci, Haemophilus influenzae H. aegypticus, Klebsiella, Enterobacteria, Proteus, Escherichia coli, Shigella and Salmonella. It inhibits specifically bacterial protein synthesis.

Fluorometholone is a synthetic fluorinated corticosteroid possessing anti-inflammatory properties.

The combination brings concomitantly the bacterial treatment or prophylaxis and the anti-inflammatory effect. In addition, the presence of gentamicin protects from a risk of potential aggravation of a bacterial infection due to the steroid.

কাজ

প্রদাহের পাশাপাশি চোখের এন্টেরিয়র সেগমেন্টের সংক্রমণ এবং অপারেশন পরবর্তী সংক্রমণ ও প্রদাহের চিকিৎসায় নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic steroid - antibiotic combined preparations

মাত্রা ও সেবনবিধি

  • চোখের সাসপেনশনঃ ব্যাকটেরিয়ার সংক্রমণেঃ ১ ড্রপ করে দিনে ৫ বার চোখের কনজাংটিভাল স্যাকে দিতে হবে।
  • মারাত্মক সংক্রমণের ক্ষেত্রে প্রথম ১-২ দিন প্রতি ঘন্টায় ১ ড্রপ করে দিতে হবে।
  • অপারেশন পরবর্তী সংক্রমণ ও প্রদাহের চিকিৎসায়ঃ ১ ড্রপ করে দিনে ৪ বার চোখের কনজাংটিভাল স্যাকে ১ সপ্তাহ যাবৎ দিতে হবে।
  • রােগের উন্নতির উপর নির্ভর করে পরবর্তীতে মাত্রা কমানাে যেতে পারে।
  • চোখের অয়েন্টমেন্ট ব্যাকটেরিয়াল সংক্রমণে দিনে ৩-৪ বার চোখের কনজাংটিভাল স্যাকে দিতে হবে।
  • অপারেশন পরবর্তী সংক্রমণ ও প্রদাহের চিকিৎসায়ঃ চোখের সাসপেনশনের সহযােগী হিসাবে রাতের বেলায় চোখের অয়েন্টমেন্ট ব্যবহার করা উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

চোখ জ্বালা করা, ক্ষত শুকাতে দেরী হওয়া, IOP বৃদ্ধি পাওয়া, ছানি পড়া, এবং কর্ণিয়া ও ফ্লেরার কোষে ছিদ্র হওয়া। যে সকল ক্ষেত্রে ব্যবহার করা যাবে না এএফএম-প্লাস এর উপাদানের প্রতি সংবেদনশীল রােগীর ক্ষেত্রে বিপরীত নির্দেশিত। এছাড়াও গ্লুকোমা এবং বিভিন্ন ধরণের ভাইরাস দ্বারা আক্রান্ত রােগে এএফএম-প্লাস বিপরীত নির্দেশিত।

সতর্কতা

স্টেরয়েডের উপস্থিতিতে চোখের সংক্রমণ ব্যাহত, ত্বরান্বিত অথবা সক্রিয় হতে পারে। দীর্ঘমেয়াদী স্টেরয়েড জাতীয় ওষুধ ব্যবহার করলে কর্ণিয়া ও ফ্লুেরার কোষে ছিদ্র হতে পারে। এই ওষুধ দিয়ে চিকিৎসা করার পর যদি উন্নতি না ঘটে সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। অয়েন্টমেন্ট ব্যবহারের পর ড্রাইভিং অথবা মেশিনারি চালানাে থেকে বিরত থাকতে হবে। কন্ট্যাক্ট লেন্স পরিধান করা অবস্থায় এএফএম-প্লাস ব্যবহার করা যাবে না।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভবর্তী অথবা স্তন্যদানকারী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত স্টাডি নেই। সুতরাং, ভ্রণের সম্ভাব্য ঝুঁকির চেয়ে যদি সুবিধা বেশি হয় সেক্ষেত্রে গর্ভাবস্থায় ব্যবহার করা যাবে।

প্রতিলক্ষণ

Hypersensitivity to any of the components. Injuries and ulceration of the cornea. Viral infections (e.g. Herpes simplex, Vaccinia) or mycosis. Eye tuberculosis. Glaucoma.


শেয়ার করুন বন্ধুর সাথে