বেসিফ্লক্সাসিন (Besifloxacin) এ আছে Besifloxacin (বেসিফ্লক্সাসিন)। বেসিফ্লক্সাসিন (Besifloxacin) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Besifloxacin is an 8-chloro fluoroquinolone anti -infective for topical ophthalmic use. It has activity against both Gram-positive and Gram-negative bacteria due to the inhibition of both bacterial DNA Gyrase and Topoisomerase IV.

কাজ

বেসিফ্লক্সাসিন জীবাণুমুক্ত চোখের সাসপেনশন নিম্নলিখিত জীবাণুগুলাে দ্বারা সংঘটিত ব্যাকটেরিয়াল কনজাংটিভাইটিসের চিকিৎসায় নির্দেশিত। এরােবিক গ্রাম-পজিটিভ ব্যাকটেরিয়া করিনিব্যাকটেরিয়াম সিউডােডিপথেরিটিকাম, করিনিব্যাকটেরিয়াম স্ট্রিয়াটাম, স্টেফাইলােকক্কাস অরিয়াস, স্টেফাইলােকক্কাস এপিডারমাইডিস, স্টেফাইলােকক্কাস হােমিনিস, স্টেফাইলােকক্কাস লাগড়ুনেনসিস, স্ট্রেপটোকক্কাস মাইটিস, স্ট্রেপটোকক্কাস নিউমােনিয়া, স্ট্রেপটোকক্কাস ওরালিস, স্ট্রেপটোকক্কাস সেলিভারিয়াস, সিডিসি করিনিফম গ্রুপ জি, এরােবিক গ্রাম-নেগেটিভ ব্যাকটেরিয়া মােরক্সেলা ল্যাকুনাটা। এছাড়াও ইহা ব্লেফারাইটিস এবং অপারেশনের পরবর্তী সংক্রমন প্রতিরােধে নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic antibacterial drugs

মাত্রা ও সেবনবিধি

  • ব্যাকটেরিয়াল কনজাংটিভাইটিস এবং ব্লেফারাইটিসের চিকিৎসায় নির্দেশিত
  • মাত্রাবিধিঃ আক্রান্ত চোখে ১ ফোটা করে দিনে ৩ বার ৭ দিন পর্যন্ত দিতে হবে।
  • অপারেশনের পরবর্তী সংক্রমন প্রতিরােধে নির্দেশিত
  • মাত্রাবিধিঃ আক্রান্ত চোখে ক্যাটারাক্ট সার্জারীর ১ ঘন্টা পূর্বে ১ ফোটা করে ১০ মিনিট পরপর ৪ বার দিতে হবে।
  • কেরাটাইটিসের ক্ষেত্রে নির্দেশিত মাত্রাবিধিঃ আক্রান্ত চোখে প্রয়ােজন অনুসারে উচচমাত্রায় প্রয়ােগ করতে হবে।
  • বিপরীত নির্দেশনা এখন পর্যন্ত কোন বিপরীত নির্দেশনা পাওয়া যায় নি।

পার্শ্ব প্রতিক্রিয়া

প্রয়ােগের পরে কনজাংটিভা লাল হতে পারে। এছাড়াও অস্পষ্ট দৃষ্টি, চোখ জ্বালাপােড়া, চোখের চুলকানি এবং মাথা ব্যাথা হতে পারে।

সতর্কতা

শুধু চোখের বাহ্যিক ব্যবহারের জন্য এবং সাবকনজাংটিভা বা চোখের এন্টেরিয়র চেম্বারে

সরাসরি ইনজেকশনের মাধ্যমে প্রয়ােগ করা উচিত হবে না। অন্যান্য এন্টিইনফেকটিভের সাথে দীর্ঘদিন যাবৎ ব্যবহার করলে অসংবেদনশীল জীবানু যেমন ছত্রাক অতিমাত্রায় জন্মাতে পারে। যদি রােগীর ব্যাকটেরিয়াল কনজাংটিভাইটিসের কোন লক্ষণ থাকে সেক্ষেত্রে তাদের কন্ট্রাক্ট লেন্স ব্যবহার না করাই উত্তম।

ঔষধের মিথষ্ক্রিয়া

No such information found. Topical ophthalmic use only

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রেগন্যান্সি ক্যাটাগরী ”সি”। গর্ভবতী মায়েদের ক্ষেত্রে পর্যাপ্ত ও সুনিয়ন্ত্রিত গবেষণা করা হয়নি। তবে যদি নবজাতকের সমস্যার চেয়ে গর্ভবতী মায়ের উপকার বেশি হয় সেক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে।

স্তন্যদানকালে ব্যবহারঃ বেসিফ্লক্সাসিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা জানা যায়নি। সুতরাং যদি নবজাতকের সমস্যার চেয়ে স্তন্যদানকারী মায়ের উপকার বেশি হয় সেক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে।

শিশুদের ক্ষেত্রে ব্যবহারঃ ১ বছরের নিচের শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

বয়স্কদের ক্ষেত্রে ব্যবহারঃ এসব রােগীদের ক্ষেত্রে অন্যান্য প্রাপ্তবয়স্ক রােগীদের মতই নিরাপত্তা ও কার্যকারিতা পাওয়া যায়।

মাত্রাধিক্যতা

No information is available.

প্রতিলক্ষণ

Hypersensitivity to the active ingredient or any component of this formulation.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

No information is available.

সংরক্ষণ

Store in a cool, dry place and protected from light. Keep out of the reach of children. Discard the container 4 weeks after opening.


শেয়ার করুন বন্ধুর সাথে