হাইড্রোকর্টিসন (ওরাল & ইনজেকশন) (Hydrocortisone (Oral & Injection)) এ আছে Hydrocortisone (Oral & Injection) (হাইড্রোকর্টিসন (ওরাল & ইনজেকশন))। হাইড্রোকর্টিসন (ওরাল & ইনজেকশন) (Hydrocortisone (Oral & Injection)) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

হাইড্রোকোর্টিসোন প্রস্টাগ্ল্যান্ডিন সংশ্লেষণকে এনজাইম ফসফোলাইপেস এ২ কে বাধা দেয়। হাইড্রোকোর্টিসন, প্রদাহের সময় মুক্তি পাওয়া বিভিন্ন ভ্যাসোএকটিভ এজেন্টকে হ্রাস করে। এটি প্রোটিন সংশ্লেষণের হারও নিয়ন্ত্রণ করে।

কাজ

(১) এ্যাজমা

(২) তীব্র এলার্জি

(৩) সক

(৪) এডরিনােকর্টিকাল অপর্যাপ্ততা'

(৫) অতি সংবেদনশীল ক্রিয়া যেমন-এনজিওইডিমা

(৬) স্ট্যাটাস অ্যাজমাটিকাস

(৭) রিউম্যাটিক ডিজিজ

(৮) ইনফ্লামেটরী বাওয়েল ডিজিজ ইত্যাদি।

থেরাপিউটিক ক্লাস

Glucocorticoids

মাত্রা ও সেবনবিধি

  • আইভি/ আইএম/ ইনফিউশন এর মাধ্যমেঃ ১০০-৫০০ মি.গ্রা., প্রতি ২৪ ঘন্টায় ৩-৪ বার অথবা প্রয়ােজন অনুযায়ী।
  • শিশুদের ক্ষেত্রে আইভির মাধ্যমে ১ বৎসর পর্যন্ত ২৫ মি.গ্রা., ১-৫ বৎসর পর্যন্ত ৫০ মি.গ্রা., ৬-১২ বৎসর পর্যন্ত ১০০ মি.গ্রা.।

পার্শ্ব প্রতিক্রিয়া

হাইড্রোকর্টিসন সাধারনত সুসহনীয়। যে সকল পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে সেগুলাে হলাে কার্ডিয়াক এরিথমিয়া, ইসােফ্যাজিয়াল ছত্রাক সংক্রমণ, অনিয়মিত রজ:চক্র, কার্বোহাইড্রেট ও গ্লুকোজ সহনীয়তা কমে যাওয়া, শরীরে ফ্লুইড জমে যাওয়া, ক্ষুধাবৃদ্ধি, ওজন বেড়ে যাওয়া, ইউফোরিয়া, অস্থির চিত্ততা, বিষন্নতা, অদ্রিা, ব্রণ ইত্যাদি।

সতর্কতা

পেপটিক আলসার হওয়ার ইতিহাস সহ রোগীদের সতর্কতার সাথে হাইড্রোকোর্টিসোন ব্যবহার করা উচিত কারণ এটি পেপটিক আলসার হওয়ার প্রবণতা বৃদ্ধি করে। কনজেসটিভ হার্ট ফেইলিওর, হাইপারটেনশন, গ্লুকোমা, ডায়াবেটিক মেলিটাস এবং মৃগী রোগীদের ক্ষেত্রে এই ড্রাগটি সাবধানতার সাথে ব্যবহার করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

ফেনোবারবিটাল, ফেনাইটোইন এবং রিফাম্পিনের মতো হেপাটিক এনজাইমগুলিকে প্ররোচিত করে এমন ওষুধগুলি কর্টিকোস্টেরয়েডের clearance বাড়িয়ে দিতে পারে এবং কাঙ্ক্ষিত প্রতিক্রিয়া অর্জনের জন্য কর্টিকোস্টেরয়েড ডোজ বাড়ানোর প্রয়োজন হতে পারে। ট্রোক্যাল্যান্ডোমাইসিন এবং কেটোকানাজোল জাতীয় ওষুধগুলি কর্টিকোস্টেরয়েডগুলির বিপাককে বাধা দেয় এবং এইভাবে তাদের clearance হ্রাস করতে পারে। অতএব, স্টেরয়েড বিষাক্ততা এড়াতে কর্টিকোস্টেরয়েডের ডোজটি titrated করতে হবে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায়ঃ প্রেগন্যান্সি ক্যাটেগরী সি। কর্টিকোস্টেরয়েড গর্ভাবস্থায় ব্যবহার করা যাবে যদি সম্ভাব্য ঝুঁকির চেয়ে উপকারিতা বেশী হয়।

দুগ্ধদানকারী মায়েদের ক্ষেত্রেঃ যেহেতু কর্টিকোস্টেরয়েড মায়ের দুধে নিঃসৃত হয় সেহেতু মায়ের জন্য ওষুধটির গুরুত্ব বিবেচনায় এনে হয় শিশুকে দুগ্ধদান অথবা ওষুধটির ব্যবহার থেকে সাময়িকভাবে বিরত থাকতে হবে।

বয়স্কদের ক্ষেত্রেঃ ৬৫ বৎসরের বেশী বয়সীদের ক্ষেত্রে সতর্কতার সাথে মাত্রা নির্ধারণ করতে হবে। তবে কম। মাত্রা থেকে শুরু করতে হবে।

প্রতিলক্ষণ

মারাত্মক সিস্টেমিক ছত্রাক সংক্রমণে এবং এই ওষুধের প্রতি অতিসংবেদনশীল রােগীদের ক্ষেত্রে ইহা বিপরীত নির্দেশিত।

বিশেষ সতর্কতা

Use in elderly patients: Clinical studies were not done in patients’ aged 65 and above. In general dose selection for an elderly patients should be cautious, usually starting at the low end of the dosing range.

সংরক্ষণ

Store at 15-30°C.


শেয়ার করুন বন্ধুর সাথে