লােটেডেনােল ইটাবােনেট + টোবরামাইসিন (Loteprednol Etabonate + Tobramycin) এ আছে Loteprednol Etabonate + Tobramycin (লােটেডেনােল ইটাবােনেট + টোবরামাইসিন)। লােটেডেনােল ইটাবােনেট + টোবরামাইসিন (Loteprednol Etabonate + Tobramycin) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Loteprednol is a corticosteroid which is thought to act by the induction of phospholipase A2 inhibitory proteins, which control the biosynthesis of potent mediators of inflammation such as prostaglandins and leukotrienes by inhibiting the release of their common precursor arachidonic acid.

Tobramycin is a member of aminoglycoside which shows bactericidal activity by inhibiting protein synthesis of bacteria.

কাজ

প্রদাহজনিত চোখে যেখানে জীবাণু সংক্রমণ হয়েছে বা সংক্রমণের ঝুঁকি রয়েছে সেখানে নির্দেশিত। এছাড়াও ইহা অপারেশন পরবর্তী প্রদাহের চিকিৎসায়ও কার্যকর।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic steroid - antibiotic combined preparations

মাত্রা ও সেবনবিধি

১ ড্রপ করে প্রতি ৪ থেকে ৬ ঘণ্টা পরপর আক্রান্ত চোখে প্রয়ােগ করতে হবে। ব্যবহারের পূর্বে বােতলটি ভালােভাবে ঝাঁকিয়ে নিতে হবে। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার্য।

পার্শ্ব প্রতিক্রিয়া

ইন্ট্রাঅকুলার প্রেসার বৃদ্ধি, চোখ জ্বালাপােড়া বা সুর্চের মত আঘাত, দৃষ্টির সমস্যা, নিঃসরণ, চুলকানি, আলাের প্রতি অসহনীয়তা, মাথাব্যথা এবং অন্যান্য অনির্দিষ্ট সমস্যা দেখা দিতে পারে।

সতর্কতা

  • শুধুমাত্র চোখের বাহ্যিক ব্যবহারের জন্য। এ
  • ই ওষুধ ১০ দিনের বেশী ব্যবহার করলে ইন্ট্রাঅকুলার প্রেসার পর্যবেক্ষণে রাখতে হবে।
  • দীর্ঘদিন স্টেরয়েড ব্যবহার করলে ছত্রাকজাতীয় সংক্রমণ হতে পারে।
  • বেশিদিন ব্যবহার করলে সংবেদনশীল নয় এমন জীবাণুর (ছত্রাকসহ) বৃদ্ধি ঘটতে পারে।
  • অতিসংক্রমণ ঘটলে যথার্থ চিকিৎসা নিতে হবে।
  • অন্যান্য অ্যামিনােগ্লাইকোসাইডের সাথে ক্রস-সেনসিটিভিটি দেখা দিতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

Since Loteprednol Etabonate is not detected in plasma following the topical administration, it is not expected to affect the pharmacokinetics of systemically administered medicinal products.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় ও গর্ভবতী মায়েদের ক্ষেত্রে পর্যাপ্ত পরিমাণ ও সুনিয়ন্ত্রিত গবেষণা করা হয়নি। যদি ভ্রুণের সমস্যার চেয়ে গর্ভবতী মায়ের উপকার বেশী হয় সেক্ষেত্রে ব্যবহার করা যাবে। স্তন্যদানকালে ও স্তন্যদানকালে লোটেমাইসিন ব্যবহারে সাবধানতা অবলম্বন করতে হবে।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

প্রতিলক্ষণ

কর্ণিয়া ও কনজাংটিভাতে বিভিনড়ব ধরনের ভাইরাস দ্বারা আক্রান্ত রােগে নির্দেশিত নয়। এছাড়া এ ওষুধের যেকোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রােগীদের ক্ষেত্রে নির্দেশিত নয়।

বিশেষ সতর্কতা

Use in children: Safety and effectiveness in pediatric patients have not been established.

সংরক্ষণ

Store at room temperature & protect from light. Do not touch dropper tip to any surface. It is desirable that the contents should not be used four weeks after first opening of the bottle. Protect from freezing.


শেয়ার করুন বন্ধুর সাথে