ডেক্সামিথাসন + টোবরামাইসিন (Dexamethasone + Tobramycin) এ আছে Dexamethasone + Tobramycin (ডেক্সামিথাসন + টোবরামাইসিন)। ডেক্সামিথাসন + টোবরামাইসিন (Dexamethasone + Tobramycin) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

টোবরামাইসিন হলাে ব্যাকটেরিয়ানাশক যা সংবেদনশীল ব্যাকটেরিয়ার প্রােটিন সংশ্লেষণকে বাধা দেয়ার মাধ্যম ব্যাকটেরিয়া নাশক হিসাবে কাজ করে। ডেক্সামিথাসন হলাে শক্তিশালী কর্টিকোস্টেরয়েড যা কেমিক্যাল, ইমিউনােলােজিক্যাল এবং মেকানিক্যাল ইত্যাদি কর্তৃক সৃষ্ট ইনফ্লামেশন নিরাময় করে।

কাজ

ইনফ্লামেশনের জন্য নির্দেশিত যেখানে ব্যাকটেরিয়ার সংক্রমণ আছে অথবা ব্যাকটেরিয়া কর্তৃক সংক্রমিত হওয়ার ঝুঁকি থাকে।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic steroid - antibiotic combined preparations

মাত্রা ও সেবনবিধি

  • চোখের ড্রপসঃ প্রতি চার ঘন্টা পর পর প্রাথমিক ১ থেকে ২ ফোঁটা কনজাংটিভাল স্যাকে দিতে হবে। ২৪ থেকে ৪৮ ঘন্টা পর মাত্রা বৃদ্ধি করে ১-২ ফোটা করে ২ ঘন্টা পর পর চোখে দিতে হবে। উপসর্গের উন্নতি হলে মাত্রা ধীরে ধীরে কমাতে হবে।
  • চোখের মলমঃ দৈনিক ৩ থেকে ৪ বার কনজাংটিভাল স্যাকে পাতলা ও সমানভাবে প্রয়ােগ করতে হবে অথবা ঘুমানাের সময় চোখের ড্রপস-এর সঙ্গে দেওয়া যাবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

চোখের পাতার চুলকানি, ফুলে যাওয়া, কনজাংটিভাল ইরাইথেমাসহ অতিসংবেদনশীলতা পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে দেখা দিতে পারে। স্টেরয়েডের কারণে ইন্ট্রাঅকুলার প্রেসার বাড়তে পারে সাথে সম্ভাব্য গ্লুকোমা এবং অপটিক্যাল নার্ভের নস্ট হওয়া এবং চোখের ছানি পড়তে পারে।

সতর্কতা

দীর্ঘদিন যাবৎ চোখে স্টেরয়েড ব্যবহার করলে অপটিক নার্ভ নষ্ট হওয়া, দৃষ্টির সমস্যা এবং চোখে ছানি পর্যন্ত হবে পারে। চোখের ইন্ট্রাঅকুলার প্রেসার পর্যবেক্ষণ করতে হবে। পূর্ব-সতর্কতা দীর্ঘদিন স্টেরয়েড ব্যবহার করলে চোখের কর্ণিয়ার ছত্রাক সংক্রমণ হতে পারে। দীর্ঘদিন এন্টিবায়ােটিক ব্যবহার করলে অসংবেদনশীল জীবাণুর ও বৃদ্ধি ঘটতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

No specific interaction studies were performed with this combination eye drops. In case of concomitant therapy with other topical ophthalmic medicines, an interval of 10 minutes should be allowed between successive applications.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় ও ভ্রণের ক্ষতি কিংবা পুনর্জনন সামর্থের উপর প্রভাব বিস্তার করে কিনা তা জানা যায়নি। টোবরামাইসিন ও ডেক্সামিথাসনের সম্মিলিত এই মিশ্রণটি গর্ভাবস্থায় দেয়া যাবে যদি খুব প্রয়ােজন পড়ে। প্রত্যাশিত সুফলের মাত্রা ভ্রণের ক্ষতির সম্ভাবনা হতে বেশী বিবেচিত হলে সতর্কতার সাথে স্টেরন-টি ব্যবহার করতে হবে। দুগ্ধদানকারী মায়েদের ক্ষেত্রে ও টোবরামাইসিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা জানা যায়নি তবে এ ঔষধ দুগ্ধদানকারী মায়েদের দেয়ার সময় সতর্ক থাকতে হবে। দুগ্ধদানকালে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা শ্রেয়।

শিশুদের ক্ষেত্রে: ২ বছরের নীচের শিশুদের ক্ষেত্রে এই ঔষধের নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

মাত্রাধিক্যতা

Overdose of this eye drops may be flushed from the eye(s) with lukewarm tap water.

প্রতিলক্ষণ

হারপিস সিমপ্লেক্স, কেরাটাইটিস, ভ্যাসিনিয়া, ভ্যারিসেলা এবং কর্নিয়া ও কনজাংটিভার আরাে অনেক ভাইরাসজনিত রােগে নির্দেশিত নয়। এছাড়াও এর কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলদের ক্ষেত্রে নির্দেশিত নয়।

বিশেষ সতর্কতা

Use in paediatric: Safety and effectiveness in paediatric patients below 2 years have not been established.

সংরক্ষণ

Store at room temperature. Close the bottle immediately after use. Do not use for longer than one month after opening the bottle.


শেয়ার করুন বন্ধুর সাথে